রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:০৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, September 23, 2016 8:09 pm
A- A A+ Print

বিসিবি একাদশকে ৬৬ রানে হারালো আফগানিস্তান

153872_1

যতক্ষণ মোসাদ্দেক হোসেন সৈকত ছিলেন ততক্ষণ মনে হয়েছে সম্ভব। কিন্তু মাত্রই জাতীয় দলে ঢোকা ২০ বছরের মোসাদ্দেক ৭৬ রান করে আউট হওয়ার পর সব খুব কঠিন হয়ে গেল। দেখতে না দেখতে শেষ হলো বিসিবি একাদশের ইনিংস। ওয়ানডে সিরিজের আগে ফতুল্লায় একমাত্র প্রস্তুতি ম্যাচটি ৬৬ রানে জয়ের উৎসবে মাতলো আফগানিস্তান। সেই সাথে বাংলাদেশ জাতীয় দলকেও হুশিয়ারি দিল তারা। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে টাইগারদের পরীক্ষায় ফেলার ইঙ্গিত দিল। আগে ব্যাট করে ৪৯.২ ওভারে ২৩৩ রান করেছিল আফগানরা। সেই হিসেবে স্বাগতিকদের বোলিং ভালো হয়েছে। কিন্তু ব্যাটিং শুরুতেই ভেঙে পড়লো। শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংসে মোসাদ্দেকের লড়াই ছাড়া আর বলার মতো কিছু থাকলো না। ৩৮.১ ওভারে ১৬৭ রানে অল আউট বিসিবি একাদশ। এই বিসিবি একাদশের অধিনায়ক ইমরুল কায়েস। মূল দলের সাব্বির রহমান ও মোসাদ্দেক এই দলে। খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বোলাররা বড় রান করত দেননি আফগান ব্যাটসম্যানদের। দরকার ছিল বিসিবি একাদশের ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিং। ইচ্ছেমত ব্যাটসম্যান খেলানোর সুযোগ ছিল বলে ব্যাটিং লাইন আপও ছিল দীর্ঘ। কিন্তু শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়া বিসিবির ব্যাটিং আর কক্ষ্যপথে ফিরতে পারেনি। ২৩ রানে ২৩ উইকেট, ৩৯ রানে ৪। নেই ইমরুল (৮), এনামুল হক (৫), সাব্বির রহমান (৯) ও লিটন দাশ (৬)। চার নম্বরে নামা মোসাদ্দেক নিজের কাঁধে নেন দায়িত্ব। অনূর্ধ্ব-১৯ দলের স্টার মেহেদি হাসান মিরাজের (১৫) সাথে ৫৬ রানের জুটি হল। তাতে ধস সামলানো গেল। এরপর শুভাগত হোম (৩৪) ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রান করলেন। কিন্তু মোসাদ্দেক ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হলের ১৫৪ রানের সময়। তারপর আর বিসিবি একাদশকে সুযোগ দেননি আফগান বোলাররা। মাত্র ১৩ রানের মধ্যে শেষ ৪ উইকেট তুলে নিয়ে স্বাগতিক দলকে শেষ করে দিয়েছে। ৩ ব্যাটসম্যান ছাড়া বিসিবি একাদশের আর কেউ দুই অঙ্কেও পৌঁছাতে পারেননি। অভিজ্ঞ অফ স্পিনার মোহাম্মদ নবি ৪ উইকেট নিয়েছেন। লেগ স্পিনার রশিদ খানের শিকার ২ উইকেট। ২ উইকেট পেয়েছেন বাঁ হাতি পেসার ফারিহ আহমেদও। টস জিতে ফিল্ডিংয়ে নামা বিসিবি একাদশের বোলারদের শুরুটা ছিল দারুণ। ৪৭ রানে আফগানিস্তানের ৩ উইকেট তুলে নেন তারা। এরপর হাশমতউল্লা শহিদির ৬৯ রানের প্রতিরোধ ও আরো তিনটি ত্রিশের বেশি স্কোরে বলার মতো একটা স্কোর পেয়েছে আফগানরা। একমাত্র প্রস্তুতি ওয়ানডেতে আফগানরা ৪৯.২ ওভারে ২৩৩ রানে অল আউট হয়। খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশকে নেতৃত্ব দিচ্ছেন ইমরুল। আফগানিস্তানের বিপক্ষে খেলার জন্য ঘোষিত ১৩ সদস্যের দলের স্টার সাব্বির ও অনভিষিক্ত মোসাদ্দেক আছেন এই দলে। কিন্তু ইমরুল ও সাব্বির দ্রুত আউট হয়ে বিপদ ফেলে গেছেন দলকে। তবে তার আগে তিন ডান হাতি পেসার আলাউদ্দিন বাবু, আবু হায়দার ও শুভাশিস রায় দারুণ পারফর্ম করলেন। ৮.২ ওভারে ৩২ রানে ৩ উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার আলাউদ্দিন বাবু। দুটি করে উইকেট আবু হায়দার ও শুভাশিসের। তারা স্বচ্ছন্দে খেলতে দেননি সফরকারীদের। সপ্তম বোলার হিসেবে বল হাতে পেয়ে টিনএজ অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ নিয়েছেন ৩ উইকেট। আসগার স্তানিকজাই ৩১, রশিদ খান ৩০ ও মিরওয়াইজ আশরাফ অপরাজিত ৩২ রান করেছেন। ২৫ ও ২৮ সেপ্টেম্বর আফগানিস্তান সিরিজের প্রথম দুই ওয়ানডে খেলবে বাংলাদেশের সাথে। ১ অক্টোবর সিরিজের শেষ ম্যাচ। তিনটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।  

Comments

Comments!

 বিসিবি একাদশকে ৬৬ রানে হারালো আফগানিস্তানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বিসিবি একাদশকে ৬৬ রানে হারালো আফগানিস্তান

Friday, September 23, 2016 8:09 pm
153872_1

যতক্ষণ মোসাদ্দেক হোসেন সৈকত ছিলেন ততক্ষণ মনে হয়েছে সম্ভব। কিন্তু মাত্রই জাতীয় দলে ঢোকা ২০ বছরের মোসাদ্দেক ৭৬ রান করে আউট হওয়ার পর সব খুব কঠিন হয়ে গেল। দেখতে না দেখতে শেষ হলো বিসিবি একাদশের ইনিংস। ওয়ানডে সিরিজের আগে ফতুল্লায় একমাত্র প্রস্তুতি ম্যাচটি ৬৬ রানে জয়ের উৎসবে মাতলো আফগানিস্তান। সেই সাথে বাংলাদেশ জাতীয় দলকেও হুশিয়ারি দিল তারা। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে টাইগারদের পরীক্ষায় ফেলার ইঙ্গিত দিল।

আগে ব্যাট করে ৪৯.২ ওভারে ২৩৩ রান করেছিল আফগানরা। সেই হিসেবে স্বাগতিকদের বোলিং ভালো হয়েছে। কিন্তু ব্যাটিং শুরুতেই ভেঙে পড়লো। শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংসে মোসাদ্দেকের লড়াই ছাড়া আর বলার মতো কিছু থাকলো না। ৩৮.১ ওভারে ১৬৭ রানে অল আউট বিসিবি একাদশ।

এই বিসিবি একাদশের অধিনায়ক ইমরুল কায়েস। মূল দলের সাব্বির রহমান ও মোসাদ্দেক এই দলে। খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বোলাররা বড় রান করত দেননি আফগান ব্যাটসম্যানদের। দরকার ছিল বিসিবি একাদশের ব্যাটসম্যানদের দায়িত্বশীল ব্যাটিং। ইচ্ছেমত ব্যাটসম্যান খেলানোর সুযোগ ছিল বলে ব্যাটিং লাইন আপও ছিল দীর্ঘ। কিন্তু শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়া বিসিবির ব্যাটিং আর কক্ষ্যপথে ফিরতে পারেনি।

২৩ রানে ২৩ উইকেট, ৩৯ রানে ৪। নেই ইমরুল (৮), এনামুল হক (৫), সাব্বির রহমান (৯) ও লিটন দাশ (৬)। চার নম্বরে নামা মোসাদ্দেক নিজের কাঁধে নেন দায়িত্ব। অনূর্ধ্ব-১৯ দলের স্টার মেহেদি হাসান মিরাজের (১৫) সাথে ৫৬ রানের জুটি হল। তাতে ধস সামলানো গেল। এরপর শুভাগত হোম (৩৪) ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ রান করলেন। কিন্তু মোসাদ্দেক ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হলের ১৫৪ রানের সময়। তারপর আর বিসিবি একাদশকে সুযোগ দেননি আফগান বোলাররা। মাত্র ১৩ রানের মধ্যে শেষ ৪ উইকেট তুলে নিয়ে স্বাগতিক দলকে শেষ করে দিয়েছে। ৩ ব্যাটসম্যান ছাড়া বিসিবি একাদশের আর কেউ দুই অঙ্কেও পৌঁছাতে পারেননি। অভিজ্ঞ অফ স্পিনার মোহাম্মদ নবি ৪ উইকেট নিয়েছেন। লেগ স্পিনার রশিদ খানের শিকার ২ উইকেট। ২ উইকেট পেয়েছেন বাঁ হাতি পেসার ফারিহ আহমেদও।

টস জিতে ফিল্ডিংয়ে নামা বিসিবি একাদশের বোলারদের শুরুটা ছিল দারুণ। ৪৭ রানে আফগানিস্তানের ৩ উইকেট তুলে নেন তারা। এরপর হাশমতউল্লা শহিদির ৬৯ রানের প্রতিরোধ ও আরো তিনটি ত্রিশের বেশি স্কোরে বলার মতো একটা স্কোর পেয়েছে আফগানরা। একমাত্র প্রস্তুতি ওয়ানডেতে আফগানরা ৪৯.২ ওভারে ২৩৩ রানে অল আউট হয়।

খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশকে নেতৃত্ব দিচ্ছেন ইমরুল। আফগানিস্তানের বিপক্ষে খেলার জন্য ঘোষিত ১৩ সদস্যের দলের স্টার সাব্বির ও অনভিষিক্ত মোসাদ্দেক আছেন এই দলে। কিন্তু ইমরুল ও সাব্বির দ্রুত আউট হয়ে বিপদ ফেলে গেছেন দলকে।

তবে তার আগে তিন ডান হাতি পেসার আলাউদ্দিন বাবু, আবু হায়দার ও শুভাশিস রায় দারুণ পারফর্ম করলেন। ৮.২ ওভারে ৩২ রানে ৩ উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার আলাউদ্দিন বাবু। দুটি করে উইকেট আবু হায়দার ও শুভাশিসের। তারা স্বচ্ছন্দে খেলতে দেননি সফরকারীদের। সপ্তম বোলার হিসেবে বল হাতে পেয়ে টিনএজ অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ নিয়েছেন ৩ উইকেট। আসগার স্তানিকজাই ৩১, রশিদ খান ৩০ ও মিরওয়াইজ আশরাফ অপরাজিত ৩২ রান করেছেন।

২৫ ও ২৮ সেপ্টেম্বর আফগানিস্তান সিরিজের প্রথম দুই ওয়ানডে খেলবে বাংলাদেশের সাথে। ১ অক্টোবর সিরিজের শেষ ম্যাচ। তিনটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X