সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:৪৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, September 5, 2016 6:44 pm
A- A A+ Print

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট অবৈধ

20

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের ওপর সরকার নির্ধারিত ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়কে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে সরকারি দুটি প্রজ্ঞাপনের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে যে কর  আদায় করা হয়েছে তা ফেরত দিতে সরকার ও জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। আজ সোমবার এ বিষয়ে একাধিক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. সাখাওয়াত হোসেন ও অ্যাডভোকেট শাহ মো. আশিকুল মুর্শিদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর শুভ্র। ব্যারিস্টার মো. সাখাওয়াত হোসেন এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘মানুষের মৌলিক অধিকারের বিষয় শিক্ষা খাতে ব্যবসার নিমিত্তে ভ্যাট বসানোকে অবৈধ ঘোষণা করা হয়েছে। সরকারের জারিকৃত দুটি প্রজ্ঞাপন সংবিধানের ১৫,১৭,১৭ ৩১, ৩২ অনুচ্ছেদের পরিপন্থী। আমাদের এ শুনানি আমলে নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর জারি করা ১৫ শতাংশ আয়কর প্রদান অবৈধ ঘোষণা করা হয়েছে। যেসব আয়কর আদায় করা হয়েছে তা ফেরৎ দিতে বলা হয়েছে।’ সংবিধানের ১৫ অনুচ্ছেদে বলা হয়েছে রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব পরিকল্পিত অর্থনৈতিক বিকাশের মাধ্যমে উৎপাদনশক্তির ক্রমবৃদ্ধিসাধন এবং জনগণের জীবনযাত্রার বস্তুগত ও সংস্কৃতিগত মানের দৃঢ় উন্নতি সাধন,যাতে নাগরিকদের জন্য নিম্নলিখিত বিষয়সমূহ অর্জন নিশ্চিত করা যায়।এ অনুচ্ছেদের (ক) উপধারায় বলা হয়েছে, ‘অন্ন, বস্ত্র, আশ্রয়,শিক্ষা ও চিকিৎসাসহ জীবনধারণের মৌলিক উপকরণের  ব্যবস্থা।’ রায়ে বলা হয়েছে,তত্ত্বাবধায়ক সরকারের কাজ রুটিন ওয়ার্ক করা। কিন্তু তারা এ ধরনের ভ্যাট আরোপের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা সম্পূর্ণ বেআইনি। ২০০৭ সালে ২৮ জুন বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার সময়ে ও ২০১০ সালের ১ জুলাই রাজস্ব বোর্ড প্রজ্ঞাপন জারি করেন। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে আয়ের ওপর ১৫ ভাগ করারোপ করা হয়। নর্থ সাউথ ইউনিভার্সিটির পক্ষ থেকে সরকারের এ সিদ্ধান্তের   বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। পরে রিটের পরিপ্রেক্ষিতে ২০০৭ সালে ডিসেম্বর হাইকোর্ট রুল জারি করেন। এ রুল জারির পর আরো একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় হাইকোটে একাধিক রিট করেন।

Comments

Comments!

 বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট অবৈধAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট অবৈধ

Monday, September 5, 2016 6:44 pm
20

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের ওপর সরকার নির্ধারিত ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়কে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে সরকারি দুটি প্রজ্ঞাপনের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়গুলোর কাছ থেকে যে কর  আদায় করা হয়েছে তা ফেরত দিতে সরকার ও জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার এ বিষয়ে একাধিক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. সাখাওয়াত হোসেন ও অ্যাডভোকেট শাহ মো. আশিকুল মুর্শিদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর শুভ্র।

ব্যারিস্টার মো. সাখাওয়াত হোসেন এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘মানুষের মৌলিক অধিকারের বিষয় শিক্ষা খাতে ব্যবসার নিমিত্তে ভ্যাট বসানোকে অবৈধ ঘোষণা করা হয়েছে। সরকারের জারিকৃত দুটি প্রজ্ঞাপন সংবিধানের ১৫,১৭,১৭ ৩১, ৩২ অনুচ্ছেদের পরিপন্থী। আমাদের এ শুনানি আমলে নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর জারি করা ১৫ শতাংশ আয়কর প্রদান অবৈধ ঘোষণা করা হয়েছে। যেসব আয়কর আদায় করা হয়েছে তা ফেরৎ দিতে বলা হয়েছে।’

সংবিধানের ১৫ অনুচ্ছেদে বলা হয়েছে রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব পরিকল্পিত অর্থনৈতিক বিকাশের মাধ্যমে উৎপাদনশক্তির ক্রমবৃদ্ধিসাধন এবং জনগণের জীবনযাত্রার বস্তুগত ও সংস্কৃতিগত মানের দৃঢ় উন্নতি সাধন,যাতে নাগরিকদের জন্য নিম্নলিখিত বিষয়সমূহ অর্জন নিশ্চিত করা যায়।এ অনুচ্ছেদের (ক) উপধারায় বলা হয়েছে, ‘অন্ন, বস্ত্র, আশ্রয়,শিক্ষা ও চিকিৎসাসহ জীবনধারণের মৌলিক উপকরণের  ব্যবস্থা।’

রায়ে বলা হয়েছে,তত্ত্বাবধায়ক সরকারের কাজ রুটিন ওয়ার্ক করা। কিন্তু তারা এ ধরনের ভ্যাট আরোপের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা সম্পূর্ণ বেআইনি। ২০০৭ সালে ২৮ জুন বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার সময়ে ও ২০১০ সালের ১ জুলাই রাজস্ব বোর্ড প্রজ্ঞাপন জারি করেন। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোকে আয়ের ওপর ১৫ ভাগ করারোপ করা হয়। নর্থ সাউথ ইউনিভার্সিটির পক্ষ থেকে সরকারের এ সিদ্ধান্তের   বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। পরে রিটের পরিপ্রেক্ষিতে ২০০৭ সালে ডিসেম্বর হাইকোর্ট রুল জারি করেন। এ রুল জারির পর আরো একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় হাইকোটে একাধিক রিট করেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X