মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৪৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, December 5, 2016 8:21 am
A- A A+ Print

বোলিংয়ের জন্য পুরো ফিট মোস্তাফিজ

6

অনেকেই বিষয়টা বুঝতে ভুল করছিল। এমনকি মোস্তাফিজ নিজেও ভয় পাচ্ছিল ইনজুরি সেরে উঠে বল করতে। কিন্তু আমরা তাকে জানিয়েছিলাম আসলে তার ইনজুরিটা বোলিংয়ের জন্য হয়নি। এমনকি এখন সর্বোচ্চ শক্তি দিয়ে বল করলেও তার ইনজুরির স্থানে কোনো প্রভাব পড়বে না। তার আঘাতটা লেগেছে মূলত ঝাঁপ দিতে গিয়ে। তাকে সামনেও ঝাঁপ দিতে গিয়ে আরো একটু সাবধান থাকতে হবে। এ কথা জানার পর থেকে মোস্তাফিজ তার ৯০ ভাগ শক্তি দিয়ে বল করা শুরু করেছে। গতকাল মোস্তাফিজ ছাড়াও সমান শক্তিতে বোলিং করেছে ইবাদত হোসেনও। আমি তাদের বোলিং করা নিয়ে কোনো সমস্যা দেখছি না। অবশ্যই দু’জনই নিউজিল্যান্ড সিরিজের জন্য প্রস্তুত।’- জাতীয় দলের চিকিৎসক দেবাশিষ চৌধুরী নিউজিল্যান্ড সফরের দলে থাকা দুই পেসারকে নিয়ে গতকাল মানবজমিনকে শোনালেন আশার বাণী। আগামী ৮ ও ১০ই ডিসেম্বর নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি নিতে দুটি ভাগে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ২২ সদস্যের প্রাথমিক দল দেশ ছাড়বে।  তবে একটি সূত্রে জানা গেছে, আগে ঘোষিত দলে বেশ কয়েকটি পরিবর্তন আসবে। এর মধ্যে পেসার মোহাম্মদ শহীদের পরিবর্তে দলে নেয়া হবে অন্য পেসার। সেই সঙ্গে সদস্য সংখ্যাও বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে অস্ট্রেলিয়াতে ক্যাম্প শেষে মূল দল নিয়েই নিউজিল্যান্ড যাবে মাশরাফি ও মুশফিক বাহিনী। বাকিরা অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে আসবে। কিন্তু ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য মাশরাফির নেতৃত্বে তাসকিন, শফিউল, মোস্তাফিজদের মতো পেস বোলার থাকলেও টেস্টে পেস আক্রমণ নিয়ে রয়েছে দুর্বলতা। কারণ মাশরাফি বিন  মুর্তজা ও তাসকিন আহমেদের টেস্ট খেলার কোনো সম্ভাবনা নেই। তাই মোস্তাফিজ এত দ্রুত ইনজুরি কাটিয়ে টেস্টে ফিরতে পারবে কিনা তা নিয়ে সংশয় ছিল। কিন্তু এই তরুণ  পেসারকে নিয়ে বেশ আশাবাদী চিকিৎসক দেবাশিষ চৌধুরী। তিনি বলেন, ‘আসলে এখন পর্যন্ত ও যেভাবে বল করছে তাতে আমি বলবো সম্পূর্ণ ফিট আছে। তবে একটা ম্যাচে যে শক্তিতে বল করতে হয় বা ম্যাচের জন্য ফিট কিনা সেটির আসল অবস্থা জানতে হলে ম্যাচ না খেলা পর্যন্ত সেটি বলা কঠিন। তবে আমি বিশ্বাস করি মোস্তাফিজ এখন যে শক্তিতে  বোলিং করছে সে চাইলে ম্যাচে নিজের পূর্ণ শক্তিতেই বল করতে পারবে। আগেই বলেছি তার ইনজুরিটা বোলিংয়ের জন্য নয়।’ ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমান কাঁধের অস্ত্রোপচারের পর চার মাসেরও বেশি সময় পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে ছিলেন এ বাঁহাতি পেসার। সাসেক্সের হয়ে ইংল্যান্ডে কাউন্টি লীগে খেলতে গিয়ে কাঁধের ইনজুরিতে পড়েন মোস্তাফিজ। গত ১১ই আগস্ট লন্ডনের বুপা ক্রমওয়েল হাসপাতালে তার কাঁধে অস্ত্রোপচার করেন বিখ্যাত অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেস। এ জন্য দেশের মাঠে আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজে খেলতে পারেননি তিনি। ঘরোয়া ক্রিকেটে ঢাকা প্রিমিয়ার লীগ ও বিপিএলও মিস করেন এ পেসার।

Comments

Comments!

 বোলিংয়ের জন্য পুরো ফিট মোস্তাফিজAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

বোলিংয়ের জন্য পুরো ফিট মোস্তাফিজ

Monday, December 5, 2016 8:21 am
6

অনেকেই বিষয়টা বুঝতে ভুল করছিল। এমনকি মোস্তাফিজ নিজেও ভয় পাচ্ছিল ইনজুরি সেরে উঠে বল করতে। কিন্তু আমরা তাকে জানিয়েছিলাম আসলে তার ইনজুরিটা বোলিংয়ের জন্য হয়নি। এমনকি এখন সর্বোচ্চ শক্তি দিয়ে বল করলেও তার ইনজুরির স্থানে কোনো প্রভাব পড়বে না। তার আঘাতটা লেগেছে মূলত ঝাঁপ দিতে গিয়ে। তাকে সামনেও ঝাঁপ দিতে গিয়ে আরো একটু সাবধান থাকতে হবে। এ কথা জানার পর থেকে মোস্তাফিজ তার ৯০ ভাগ শক্তি দিয়ে বল করা শুরু করেছে। গতকাল মোস্তাফিজ ছাড়াও সমান শক্তিতে বোলিং করেছে ইবাদত হোসেনও। আমি তাদের বোলিং করা নিয়ে কোনো সমস্যা দেখছি না। অবশ্যই দু’জনই নিউজিল্যান্ড সিরিজের জন্য প্রস্তুত।’- জাতীয় দলের চিকিৎসক দেবাশিষ চৌধুরী নিউজিল্যান্ড সফরের দলে থাকা দুই পেসারকে নিয়ে গতকাল মানবজমিনকে শোনালেন আশার বাণী। আগামী ৮ ও ১০ই ডিসেম্বর নিউজিল্যান্ড সফরের প্রস্তুতি নিতে দুটি ভাগে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ২২ সদস্যের প্রাথমিক দল দেশ ছাড়বে।  তবে একটি সূত্রে জানা গেছে, আগে ঘোষিত দলে বেশ কয়েকটি পরিবর্তন আসবে। এর মধ্যে পেসার মোহাম্মদ শহীদের পরিবর্তে দলে নেয়া হবে অন্য পেসার। সেই সঙ্গে সদস্য সংখ্যাও বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে অস্ট্রেলিয়াতে ক্যাম্প শেষে মূল দল নিয়েই নিউজিল্যান্ড যাবে মাশরাফি ও মুশফিক বাহিনী। বাকিরা অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে আসবে।
কিন্তু ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য মাশরাফির নেতৃত্বে তাসকিন, শফিউল, মোস্তাফিজদের মতো পেস বোলার থাকলেও টেস্টে পেস আক্রমণ নিয়ে রয়েছে দুর্বলতা। কারণ মাশরাফি বিন  মুর্তজা ও তাসকিন আহমেদের টেস্ট খেলার কোনো সম্ভাবনা নেই। তাই মোস্তাফিজ এত দ্রুত ইনজুরি কাটিয়ে টেস্টে ফিরতে পারবে কিনা তা নিয়ে সংশয় ছিল। কিন্তু এই তরুণ  পেসারকে নিয়ে বেশ আশাবাদী চিকিৎসক দেবাশিষ চৌধুরী। তিনি বলেন, ‘আসলে এখন পর্যন্ত ও যেভাবে বল করছে তাতে আমি বলবো সম্পূর্ণ ফিট আছে। তবে একটা ম্যাচে যে শক্তিতে বল করতে হয় বা ম্যাচের জন্য ফিট কিনা সেটির আসল অবস্থা জানতে হলে ম্যাচ না খেলা পর্যন্ত সেটি বলা কঠিন। তবে আমি বিশ্বাস করি মোস্তাফিজ এখন যে শক্তিতে  বোলিং করছে সে চাইলে ম্যাচে নিজের পূর্ণ শক্তিতেই বল করতে পারবে। আগেই বলেছি তার ইনজুরিটা বোলিংয়ের জন্য নয়।’
‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমান কাঁধের অস্ত্রোপচারের পর চার মাসেরও বেশি সময় পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে ছিলেন এ বাঁহাতি পেসার। সাসেক্সের হয়ে ইংল্যান্ডে কাউন্টি লীগে খেলতে গিয়ে কাঁধের ইনজুরিতে পড়েন মোস্তাফিজ। গত ১১ই আগস্ট লন্ডনের বুপা ক্রমওয়েল হাসপাতালে তার কাঁধে অস্ত্রোপচার করেন বিখ্যাত অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেস। এ জন্য দেশের মাঠে আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজে খেলতে পারেননি তিনি। ঘরোয়া ক্রিকেটে ঢাকা প্রিমিয়ার লীগ ও বিপিএলও মিস করেন এ পেসার।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X