শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:৩১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, July 29, 2016 12:18 pm
A- A A+ Print

ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কের সামরিক বাহিনীতে ব্যাপক রদবদল

148423_1

আন্তর্জাতিক ডেস্ক: ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কে তিন বাহিনীর প্রধানকে বহাল রেখে সামরিক বাহিনীতে ব্যাপক রদবদল করা হয়েছে। প্রতিটি স্তরেই আনা হয়েছে নতুনত্ব। বৃহস্পতিবার সুপ্রিম মিলিটারি কাউন্সিলের (ইয়েস) সভায় এসব রদবদল আনা হয় বলে বৈঠক শেষে প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এ তথ্য জানিয়েছেন। ১৫ জুলাই অভ্যুত্থানচেষ্টার পর এটাই ছিল তুরস্কের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইয়েস সভা। প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এতে সভাপতিত্ব করেন।
বৈঠকের সিদ্ধান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের কাছে পাঠানো হবে। তুরস্কের চিফ অব জেনারেল স্টাফ হিসেবে জেনারেল হুলুসি আকার তার পদে বহাল থাকছেন। টার্কিশ ল্যান্ড ফোর্সেস-এর কমান্ডার হিসেবে জেনারেল সালিহ জেকি কোলাক, বিমানবাহিনীর কমান্ডার জেনারেল আবিদিন উনাল এবং নৌবাহিনীর প্রধান অ্যাডমরিাল রজব বুলেন্ত বস্তানোগ্লুও তাদের পদে বহাল থাকছেন। আধা সামরিক বাহিনী গেন্ডারমেরি জেনারেল কমান্ড ও জেনারেল স্টাফ ডেপুটি চিফ পদে পরিবর্তন আনা হয়েছে। এই দুই পদে এসেছেন যথাক্রমে জেনারেল ইয়াসের গুলার এবং জেনারেল উমিত দান্দার। জেনারেল মুসা অ্যাভেসার এখন নতুন ফার্স্ট আর্মির কমান্ডার, জেনারেল ইসমাইল মেতিন তেমেল সেকেন্ড আর্মির কমান্ডার হয়েছেন। ৯৯ জন কর্নেলকে জেনারেল ও অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। আর ২০ জেনারেল ও অ্যাডমিরালের চাকরি এক বছর বাড়ানো হয়েছে। বৈঠকের আগে অভ্যুত্থানচেষ্টার সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে ১৪৯ জেনারেলসহ ১,৬৮৪ সৈনিককে বরখাস্ত করা হয়। গত সপ্তাহে ৮৭ জেনারেল, ৭২৮ কমিশনপ্রাপ্ত অফিসার, ২৫৬ সার্জেন্টকে চাকরিচ্যুৎ করা হয়। সূত্র : ডেইলি সাবাহ

Comments

Comments!

 ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কের সামরিক বাহিনীতে ব্যাপক রদবদলAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কের সামরিক বাহিনীতে ব্যাপক রদবদল

Friday, July 29, 2016 12:18 pm
148423_1

আন্তর্জাতিক ডেস্ক: ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্কে তিন বাহিনীর প্রধানকে বহাল রেখে সামরিক বাহিনীতে ব্যাপক রদবদল করা হয়েছে। প্রতিটি স্তরেই আনা হয়েছে নতুনত্ব।

বৃহস্পতিবার সুপ্রিম মিলিটারি কাউন্সিলের (ইয়েস) সভায় এসব রদবদল আনা হয় বলে বৈঠক শেষে প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এ তথ্য জানিয়েছেন।

১৫ জুলাই অভ্যুত্থানচেষ্টার পর এটাই ছিল তুরস্কের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইয়েস সভা। প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এতে সভাপতিত্ব করেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের কাছে পাঠানো হবে।

তুরস্কের চিফ অব জেনারেল স্টাফ হিসেবে জেনারেল হুলুসি আকার তার পদে বহাল থাকছেন। টার্কিশ ল্যান্ড ফোর্সেস-এর কমান্ডার হিসেবে জেনারেল সালিহ জেকি কোলাক, বিমানবাহিনীর কমান্ডার জেনারেল আবিদিন উনাল এবং নৌবাহিনীর প্রধান অ্যাডমরিাল রজব বুলেন্ত বস্তানোগ্লুও তাদের পদে বহাল থাকছেন।

আধা সামরিক বাহিনী গেন্ডারমেরি জেনারেল কমান্ড ও জেনারেল স্টাফ ডেপুটি চিফ পদে পরিবর্তন আনা হয়েছে। এই দুই পদে এসেছেন যথাক্রমে জেনারেল ইয়াসের গুলার এবং জেনারেল উমিত দান্দার।

জেনারেল মুসা অ্যাভেসার এখন নতুন ফার্স্ট আর্মির কমান্ডার, জেনারেল ইসমাইল মেতিন তেমেল সেকেন্ড আর্মির কমান্ডার হয়েছেন।

৯৯ জন কর্নেলকে জেনারেল ও অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। আর ২০ জেনারেল ও অ্যাডমিরালের চাকরি এক বছর বাড়ানো হয়েছে।

বৈঠকের আগে অভ্যুত্থানচেষ্টার সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে ১৪৯ জেনারেলসহ ১,৬৮৪ সৈনিককে বরখাস্ত করা হয়। গত সপ্তাহে ৮৭ জেনারেল, ৭২৮ কমিশনপ্রাপ্ত অফিসার, ২৫৬ সার্জেন্টকে চাকরিচ্যুৎ করা হয়।

সূত্র : ডেইলি সাবাহ

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X