বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:৫০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, January 2, 2017 11:04 pm
A- A A+ Print

ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৬০

brazil1483374952

ব্রাজিলের আমাজন রাজ্যে একটি কারাগারে সংঘর্ষে প্রায় ৬০ বন্দি নিহত হয়েছে। রোববার শুরু হওয়া এ দাঙ্গা সোমবার সকালের দিকে শেষ হয়েছে। রাজ্যের মানাস শহরের দুই প্রতিদ্বন্দ্বী মাদক চক্রের মধ্যে লড়াই থেকে এ দাঙ্গার সূত্রপাত ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন বন্দি পালিয়ে গেছে। আমাজন রাজ্যের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সের্গেইও ফনতেস সংবাদ সম্মেলনে জানিয়েছেন, দাঙ্গা চালাকালে ৭৪ বন্দিকে জিম্মি করা হয়েছিল। এদের মধ্যে কয়েকজনকে হত্যা করা হয়েছে। অন্যদের ছেড়ে পরে দিয়েছে প্রতিপক্ষ গ্রুপ। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। সোমবার স্থানীয় সময় সকাল সাতটার দিকে দাঙ্গা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। দাঙ্গা চলাকালে ঠিক কতজন বন্দি পালাতে সক্ষম হয়েছে জানতে কারাগারে বন্দিদের সংখ্যা গুনছে কর্তৃপক্ষ। গ্লোবো টিভি জানিয়েছে, দাঙ্গা চলাকালে বন্দিদের মধ্যে গুলি বিনিময় হয়েছে। রোববার গভীর রাতে বন্দীরা ১২ কারারক্ষীকে জিম্মি করে ফেলে। এদেরকে অবশ্য পরে ছেড়ে দেয়া হয়। মানুস এম টেম্পো নামে স্থানীয় একটি দৈনিক জানিয়েছে, প্রতিপক্ষ মাদক ব্যবসায়ীদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে এই দাঙ্গা শুরু হয়। দাঙ্গা শুরুর পর ছয় বন্দির মুণ্ডুবিহীন লাশ কারাপ্রাচীরের ওপর দিয়ে ছুঁড়ে ফেলে দেওয়া হয়। প্রসঙ্গত, ব্রাজিলের কারাগারগুলোতে ধারণক্ষমতার চেয়ে বেশি বন্দি থাকায় মারাত্মক সমস্যা সৃষ্টি হয়েছে। এর ফলে এখানে প্রায়ই দাঙ্গার ঘটনা ঘটে। দেশটির কারাগারের মান নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বহুবার সংশয় প্রকাশ করেছে।

Comments

Comments!

 ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৬০AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৬০

Monday, January 2, 2017 11:04 pm
brazil1483374952

ব্রাজিলের আমাজন রাজ্যে একটি কারাগারে সংঘর্ষে প্রায় ৬০ বন্দি নিহত হয়েছে। রোববার শুরু হওয়া এ দাঙ্গা সোমবার সকালের দিকে শেষ হয়েছে।

রাজ্যের মানাস শহরের দুই প্রতিদ্বন্দ্বী মাদক চক্রের মধ্যে লড়াই থেকে এ দাঙ্গার সূত্রপাত ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন বন্দি পালিয়ে গেছে।

আমাজন রাজ্যের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সের্গেইও ফনতেস সংবাদ সম্মেলনে জানিয়েছেন, দাঙ্গা চালাকালে ৭৪ বন্দিকে জিম্মি করা হয়েছিল। এদের মধ্যে কয়েকজনকে হত্যা করা হয়েছে। অন্যদের ছেড়ে পরে দিয়েছে প্রতিপক্ষ গ্রুপ। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। সোমবার স্থানীয় সময় সকাল সাতটার দিকে দাঙ্গা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। দাঙ্গা চলাকালে ঠিক কতজন বন্দি পালাতে সক্ষম হয়েছে জানতে কারাগারে বন্দিদের সংখ্যা গুনছে কর্তৃপক্ষ।

গ্লোবো টিভি জানিয়েছে, দাঙ্গা চলাকালে বন্দিদের মধ্যে গুলি বিনিময় হয়েছে। রোববার গভীর রাতে বন্দীরা ১২ কারারক্ষীকে জিম্মি করে ফেলে। এদেরকে অবশ্য পরে ছেড়ে দেয়া হয়।

মানুস এম টেম্পো নামে স্থানীয় একটি দৈনিক জানিয়েছে, প্রতিপক্ষ মাদক ব্যবসায়ীদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে এই দাঙ্গা শুরু হয়। দাঙ্গা শুরুর পর ছয় বন্দির মুণ্ডুবিহীন লাশ কারাপ্রাচীরের ওপর দিয়ে ছুঁড়ে ফেলে দেওয়া হয়।

প্রসঙ্গত, ব্রাজিলের কারাগারগুলোতে ধারণক্ষমতার চেয়ে বেশি বন্দি থাকায় মারাত্মক সমস্যা সৃষ্টি হয়েছে। এর ফলে এখানে প্রায়ই দাঙ্গার ঘটনা ঘটে। দেশটির কারাগারের মান নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বহুবার সংশয় প্রকাশ করেছে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X