বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১২:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, June 29, 2017 3:47 pm
A- A A+ Print

ভারতকে চাপে রাখতে শক্তিশালী যুদ্ধজাহাজ নামাল চীন

177475_1 (1)

বেইজিং: সীমান্তে চীন-ভারত উত্তেজনার মধ্যেই বিশ্বের অন্যতম বৃহত্তম যুদ্ধজাহাজের উদ্বোধন করেছে বেইজিং। টাইপ ০৫৫ শ্রেণীর এ যুদ্ধজাহাজটি চীনের সবচেয়ে শক্তিশালী নৌ ডেস্ট্রয়ার। এর কাছে ম্লান হয়ে পড়েছে ভারতীয় যুদ্ধজাহাজ। এপ্রিলে স্বদেশে নির্মিত প্রথম বিমানবাহী রণতরী নামানোর পর বুধবার নতুন ধরনের ডেস্ট্রয়ারটি নামালো চীন। ব্যাপক পরীক্ষানিরীক্ষার পর ১০ হাজার টনের এই যুদ্ধজাহাজটি চীনের নৌবাহিনীতে মোতায়েন করা হবে। ডেস্ট্রয়ারটি নতুন ধরনের বিমান-বিধ্বংসী, ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী, জাহাজ-বিধ্বংসী এবং ডুবোজাহাজ-বিধ্বংসী অস্ত্রে সজ্জিত বলে জানিয়েছে সিনহুয়া। এ ধরনের চারটি যুদ্ধজাহাজ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে বেইজিং। এদের প্রথমটি বুধবার সাংহাই সমুদ্রবন্দরে প্রদর্শন করা হল। সশস্ত্র অবস্থায় এর ওজন ১২ হাজার টন। বিশাল এই যুদ্ধজাহাজটি ভারতের সাম্প্রতিকতম প্রকল্প ১৫ বি বিশাখাপত্তম শ্রেণীর ডেস্ট্রয়ারের চেয়েও বড় ও শক্তিশালী বলে মনে করা হচ্ছে। অবশ্য ভারতের যুদ্ধজাহাজটির কাজ এখনো সম্পূর্ণভাবে শেষ হয়নি। প্রায় ৫০টি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, জাহাজ বিধ্বংসী ও ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সম্পূর্ণভাবে সজ্জিত করার পর ভারতের ডেস্ট্রয়ারটির ওজন ৮ হাজার ২০০ টন হবে ধারণা করা হচ্ছে। বিপরীতে, চীনের ডেস্ট্রয়ারে থাকবে প্রায় ১২০টি ক্ষেপণাস্ত্র। ফলে বিশ্বের সর্বাধিক অস্ত্র সজ্জিত যুদ্ধজাহাজগুলোর অন্যতম হবে এটি। অধিক শক্তিশালী রাডার ব্যবস্থা এটিকে জলে, স্থলে ও আকাশে লক্ষ্যবস্তুর ওপর নজর রাখতে সাহায্য করবে। অতি সূক্ষ্ম নকশার বিশাল দানবীয় আকারের এই যুদ্ধজাহাজটি গত পাঁচ বছরের মধ্যে অসম্ভব দ্রুতগতিতে এগিয়েছে। চীনের গণমাধ্যমগুলোর দাবি, এই যুদ্ধজাহাজগুলো আরো আধুনিক, আরো অধিক কমান্ড ও যুদ্ধ ব্যবস্থাপনা সংবলিত হবে। ২০১৪ সালের মার্চের পর থেকে ভারতের বিশাখাপত্তমের মতো টাইপ ৫২ ড সিরিজের আরওোপাঁচটি যুদ্ধজাহাজ প্রস্তুত করেছে চীন।

Comments

Comments!

 ভারতকে চাপে রাখতে শক্তিশালী যুদ্ধজাহাজ নামাল চীনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারতকে চাপে রাখতে শক্তিশালী যুদ্ধজাহাজ নামাল চীন

Thursday, June 29, 2017 3:47 pm
177475_1 (1)

বেইজিং: সীমান্তে চীন-ভারত উত্তেজনার মধ্যেই বিশ্বের অন্যতম বৃহত্তম যুদ্ধজাহাজের উদ্বোধন করেছে বেইজিং। টাইপ ০৫৫ শ্রেণীর এ যুদ্ধজাহাজটি চীনের সবচেয়ে শক্তিশালী নৌ ডেস্ট্রয়ার। এর কাছে ম্লান হয়ে পড়েছে ভারতীয় যুদ্ধজাহাজ।

এপ্রিলে স্বদেশে নির্মিত প্রথম বিমানবাহী রণতরী নামানোর পর বুধবার নতুন ধরনের ডেস্ট্রয়ারটি নামালো চীন।

ব্যাপক পরীক্ষানিরীক্ষার পর ১০ হাজার টনের এই যুদ্ধজাহাজটি চীনের নৌবাহিনীতে মোতায়েন করা হবে।

ডেস্ট্রয়ারটি নতুন ধরনের বিমান-বিধ্বংসী, ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী, জাহাজ-বিধ্বংসী এবং ডুবোজাহাজ-বিধ্বংসী অস্ত্রে সজ্জিত বলে জানিয়েছে সিনহুয়া।

এ ধরনের চারটি যুদ্ধজাহাজ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে বেইজিং। এদের প্রথমটি বুধবার সাংহাই সমুদ্রবন্দরে প্রদর্শন করা হল।

সশস্ত্র অবস্থায় এর ওজন ১২ হাজার টন। বিশাল এই যুদ্ধজাহাজটি ভারতের সাম্প্রতিকতম প্রকল্প ১৫ বি বিশাখাপত্তম শ্রেণীর ডেস্ট্রয়ারের চেয়েও বড় ও শক্তিশালী বলে মনে করা হচ্ছে।

অবশ্য ভারতের যুদ্ধজাহাজটির কাজ এখনো সম্পূর্ণভাবে শেষ হয়নি। প্রায় ৫০টি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র, জাহাজ বিধ্বংসী ও ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সম্পূর্ণভাবে সজ্জিত করার পর ভারতের ডেস্ট্রয়ারটির ওজন ৮ হাজার ২০০ টন হবে ধারণা করা হচ্ছে।

বিপরীতে, চীনের ডেস্ট্রয়ারে থাকবে প্রায় ১২০টি ক্ষেপণাস্ত্র। ফলে বিশ্বের সর্বাধিক অস্ত্র সজ্জিত যুদ্ধজাহাজগুলোর অন্যতম হবে এটি।

অধিক শক্তিশালী রাডার ব্যবস্থা এটিকে জলে, স্থলে ও আকাশে লক্ষ্যবস্তুর ওপর নজর রাখতে সাহায্য করবে। অতি সূক্ষ্ম নকশার বিশাল দানবীয় আকারের এই যুদ্ধজাহাজটি গত পাঁচ বছরের মধ্যে অসম্ভব দ্রুতগতিতে এগিয়েছে।

চীনের গণমাধ্যমগুলোর দাবি, এই যুদ্ধজাহাজগুলো আরো আধুনিক, আরো অধিক কমান্ড ও যুদ্ধ ব্যবস্থাপনা সংবলিত হবে। ২০১৪ সালের মার্চের পর থেকে ভারতের বিশাখাপত্তমের মতো টাইপ ৫২ ড সিরিজের আরওোপাঁচটি যুদ্ধজাহাজ প্রস্তুত করেছে চীন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X