রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:৩৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, September 2, 2016 9:32 pm
A- A A+ Print

ভারতকে মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি চীনের

240346_1

অত্যন্ত গোপনে তিব্বতে সামরিক প্রস্তুতি বাড়াতে শুরু করে দিয়েছে চীন। হিমালয়ের কোলে ব্রহ্মস মোতায়েন করা নিয়ে চিন ভারতকে হুঁশিয়ারি দেয়ার কয়েক দিন পরই তিব্বতের এক বিমানবন্দরে দেখা গেছে চীনের জে-২০ স্টেল্থ ফাইটারকে। চীনের সবচেয়ে গোপন সামরিক প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল এই জে-২০। তিব্বতের দাওচেং ইয়াদিং বিমানবন্দরে ওই যুদ্ধবিমান নিয়ে এসেছে চীন। স্টেল্থ ফাইটারটিকে ঢেকে রাখা হয়েছে। কিন্তু প্রতিরক্ষা সংক্রান্ত দু’টি ওয়েবসাইটে সেই ছবি প্রকাশ করে দিয়েছে। ভারতীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, জে-২০ স্টেল্থ ফাইটার সম্পর্কে কোনো তথ্য বেইজিং প্রকাশ করে না। যুদ্ধবিমানটি সম্পূর্ণ প্রস্তুত, নাকি পরীক্ষা-নিরীক্ষার স্তরে রয়েছে, তাও জানানো হয় না। কয়েক মাস আগে চীনের একটি বিমানঘাঁটির রানওয়েতে জে-২০ স্টেল্থ ফাইটার দাঁড়িয়ে থাকার একটি ছবি প্রকাশ্যে আসে। তার পরই বিশ্বজুড়ে জল্পনা শুরু হয়ে যায়, চীনের জে-২০ স্টেল্থ ফাইটার তৈরি হয়ে গিয়েছে। বেইজিং সেই জল্পনা নিয়ে কোনো মন্তব্য করেনি। চীনা বিমানবাহিনীতে ওই যুদ্ধবিমানের অন্তর্ভুক্তি ঘটেছে কি না, তাও জানানো হয়নি। কিন্তু তিব্বতের দাওচেং ইয়াদিং বিমানবন্দরে ওই যুদ্ধবিমান দেখা যাওয়ার পর প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, জে-২০ চীনা বিমানবাহিনীর অন্তর্ভুক্ত হয়ে গিয়েছে। পৃথিবীর সর্বোচ্চ অসামরিক বিমানবন্দর দাওচেং ইয়াদিং-এর টারম্যাকে ত্রিপল দিয়ে ঢাকা অবস্থায় দেখা গেছে জে-২০-কে। প্রতিপক্ষ যাতে ওই স্টেল্থ ফাইটার মোতায়েন করা সম্পর্কে সচেতন না হতে পারে, তার জন্যই ক্যামোফ্লাজ ত্রিপল দিয়ে সেটি ঢেকে রাখা হয়েছে। কিন্তু বিষয়টি আর শেষ পর্যন্ত গোপন থাকেনি।

Comments

Comments!

 ভারতকে মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি চীনেরAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারতকে মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি চীনের

Friday, September 2, 2016 9:32 pm
240346_1

অত্যন্ত গোপনে তিব্বতে সামরিক প্রস্তুতি বাড়াতে শুরু করে দিয়েছে চীন। হিমালয়ের কোলে ব্রহ্মস মোতায়েন করা নিয়ে চিন ভারতকে হুঁশিয়ারি দেয়ার কয়েক দিন পরই তিব্বতের এক বিমানবন্দরে দেখা গেছে চীনের জে-২০ স্টেল্থ ফাইটারকে। চীনের সবচেয়ে গোপন সামরিক প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল এই জে-২০। তিব্বতের দাওচেং ইয়াদিং বিমানবন্দরে ওই যুদ্ধবিমান নিয়ে এসেছে চীন। স্টেল্থ ফাইটারটিকে ঢেকে রাখা হয়েছে। কিন্তু প্রতিরক্ষা সংক্রান্ত দু’টি ওয়েবসাইটে সেই ছবি প্রকাশ করে দিয়েছে।

ভারতীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, জে-২০ স্টেল্থ ফাইটার সম্পর্কে কোনো তথ্য বেইজিং প্রকাশ করে না। যুদ্ধবিমানটি সম্পূর্ণ প্রস্তুত, নাকি পরীক্ষা-নিরীক্ষার স্তরে রয়েছে, তাও জানানো হয় না। কয়েক মাস আগে চীনের একটি বিমানঘাঁটির রানওয়েতে জে-২০ স্টেল্থ ফাইটার দাঁড়িয়ে থাকার একটি ছবি প্রকাশ্যে আসে। তার পরই বিশ্বজুড়ে জল্পনা শুরু হয়ে যায়, চীনের জে-২০ স্টেল্থ ফাইটার তৈরি হয়ে গিয়েছে। বেইজিং সেই জল্পনা নিয়ে কোনো মন্তব্য করেনি। চীনা বিমানবাহিনীতে ওই যুদ্ধবিমানের অন্তর্ভুক্তি ঘটেছে কি না, তাও জানানো হয়নি। কিন্তু তিব্বতের দাওচেং ইয়াদিং বিমানবন্দরে ওই যুদ্ধবিমান দেখা যাওয়ার পর প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, জে-২০ চীনা বিমানবাহিনীর অন্তর্ভুক্ত হয়ে গিয়েছে। পৃথিবীর সর্বোচ্চ অসামরিক বিমানবন্দর দাওচেং ইয়াদিং-এর টারম্যাকে ত্রিপল দিয়ে ঢাকা অবস্থায় দেখা গেছে জে-২০-কে। প্রতিপক্ষ যাতে ওই স্টেল্থ ফাইটার মোতায়েন করা সম্পর্কে সচেতন না হতে পারে, তার জন্যই ক্যামোফ্লাজ ত্রিপল দিয়ে সেটি ঢেকে রাখা হয়েছে। কিন্তু বিষয়টি আর শেষ পর্যন্ত গোপন থাকেনি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X