রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:১৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, November 8, 2016 2:27 am
A- A A+ Print

ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট হ্যাক, গোপন নথি ফাঁস

160420_1

ইউরোপ ও আফ্রিকার ৭টি দেশে ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট এবং ডাটাবেজ হ্যাক করা হয়েছে বলে দাবি করল হ্যাকাররা। সোমবার সার্ভার থেকে হ্যাক করা সেই সমস্ত গোপন নথি অনলাইনে ফাঁস করা হয়েছে। দক্ষিণ আফ্রিকা, লিবিয়া, মালাউয়ি, মালি, ইতালি, সুইত্‍জারল্যান্ড এবং রোমানিয়ায় ভারতীয় দূতাবাসের যাবতীয় সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছে বলে টুইটারে দাবি করেছে কাপুস্তকি ও কাসিমিয়েরজ এল নামে দুই ব্যক্তি। তাদের দাবি, ভারতীয় দূতাবাসের ওয়েব ডাটার নিরাপত্তা বলয় তারা ভেদ করতে সক্ষম হয়েছেন। অনলাইনে ফাঁস করা নথির মধ্যে রয়েছে দূতাবাস কর্মীদের নাম, লগ ইন বিষয়ক তথ্যাবলী, ই-মেইল আইডি, ফোন নম্বর এমনকি পাসপোর্ট নম্বরও। এই সব তথ্য পাস্টবিন.কম ওয়েবসাইটে ফাঁস করা হয়েছে বলে দাবি করা হয়েছে। তবে পরে ওই ওয়েবসাইট থেকেও ফাঁস করা তথ্য সরিয়ে ফেলা হয়েছে। হ্যাকারদের দাবি, দক্ষিণ আফ্রিকায় বহাল ১৬১ জন, সুইত্‍জারল্যান্ডের ৩৫ জন, ইতালির ১৪৫ জন, লিবিয়ার ৩০৫ জন, মালাউয়ির ৭৪ জন, মালির ১৪ জন এবং রোমানিয়ার ৪২ জন ভারতীয় দূতাবাস কর্মী সম্পর্কে বিশদ তথ্য ফাঁস করা হয়েছে। দুই জনের মধ্যে এক হ্যাকার জানিয়েছেন, ভারতীয় মিশনের ওয়েবসাইট ও ডাটাবেজের নিরাপত্তা ব্যবস্থা নিম্ন মানের হওয়ার কারণেই তা ফাঁস করে কর্তৃপক্ষের টনক নড়ানোর চেষ্টা করা হয়েছে। তার মতে, ভারতীয় দূতাবাসের উচিত বিষয়টির দিকে নজর দেওয়া। শুধু তাই নয়, অন্যান্য দেশে ভারতীয় দূতাবাসগুলোও নিরাপত্তার অভাবে ভুগছে। তার কথায়, ‘ওয়েবসাইটগুলোতে এসকিউএল-এর সমস্যা রয়েছে যার ফাঁক গলে যে কোনো ৬ বছরের শিশুর পক্ষেও গোপন নথিপত্রের নাগাল পাওয়া সম্ভব।’ ফাঁস করা তথ্যাবলী ছাড়াও বহু নথি তাদের দখলে রয়েছে বলে দাবি করেছেন ওই হ্যাকার। দুই হ্যাকার জানিয়েছেন, তারা নেদারল্যান্ডসের নাগরিক এবং তাদের দু’জনের বয়সই ১৮ বছরের নীচে। নিজেদের ‘গ্রে হ্যাটস’ বলে পরিচয় দিয়েছেন তারা। তবে নথি ফাঁস হওয়া সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। সূত্র: টাইমসঅবইন্ডিয়া
 

Comments

Comments!

 ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট হ্যাক, গোপন নথি ফাঁসAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট হ্যাক, গোপন নথি ফাঁস

Tuesday, November 8, 2016 2:27 am
160420_1

ইউরোপ ও আফ্রিকার ৭টি দেশে ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট এবং ডাটাবেজ হ্যাক করা হয়েছে বলে দাবি করল হ্যাকাররা। সোমবার সার্ভার থেকে হ্যাক করা সেই সমস্ত গোপন নথি অনলাইনে ফাঁস করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকা, লিবিয়া, মালাউয়ি, মালি, ইতালি, সুইত্‍জারল্যান্ড এবং রোমানিয়ায় ভারতীয় দূতাবাসের যাবতীয় সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছে বলে টুইটারে দাবি করেছে কাপুস্তকি ও কাসিমিয়েরজ এল নামে দুই ব্যক্তি।

তাদের দাবি, ভারতীয় দূতাবাসের ওয়েব ডাটার নিরাপত্তা বলয় তারা ভেদ করতে সক্ষম হয়েছেন।

অনলাইনে ফাঁস করা নথির মধ্যে রয়েছে দূতাবাস কর্মীদের নাম, লগ ইন বিষয়ক তথ্যাবলী, ই-মেইল আইডি, ফোন নম্বর এমনকি পাসপোর্ট নম্বরও। এই সব তথ্য পাস্টবিন.কম ওয়েবসাইটে ফাঁস করা হয়েছে বলে দাবি করা হয়েছে। তবে পরে ওই ওয়েবসাইট থেকেও ফাঁস করা তথ্য সরিয়ে ফেলা হয়েছে।

হ্যাকারদের দাবি, দক্ষিণ আফ্রিকায় বহাল ১৬১ জন, সুইত্‍জারল্যান্ডের ৩৫ জন, ইতালির ১৪৫ জন, লিবিয়ার ৩০৫ জন, মালাউয়ির ৭৪ জন, মালির ১৪ জন এবং রোমানিয়ার ৪২ জন ভারতীয় দূতাবাস কর্মী সম্পর্কে বিশদ তথ্য ফাঁস করা হয়েছে।

দুই জনের মধ্যে এক হ্যাকার জানিয়েছেন, ভারতীয় মিশনের ওয়েবসাইট ও ডাটাবেজের নিরাপত্তা ব্যবস্থা নিম্ন মানের হওয়ার কারণেই তা ফাঁস করে কর্তৃপক্ষের টনক নড়ানোর চেষ্টা করা হয়েছে। তার মতে, ভারতীয় দূতাবাসের উচিত বিষয়টির দিকে নজর দেওয়া।

শুধু তাই নয়, অন্যান্য দেশে ভারতীয় দূতাবাসগুলোও নিরাপত্তার অভাবে ভুগছে। তার কথায়, ‘ওয়েবসাইটগুলোতে এসকিউএল-এর সমস্যা রয়েছে যার ফাঁক গলে যে কোনো ৬ বছরের শিশুর পক্ষেও গোপন নথিপত্রের নাগাল পাওয়া সম্ভব।’

ফাঁস করা তথ্যাবলী ছাড়াও বহু নথি তাদের দখলে রয়েছে বলে দাবি করেছেন ওই হ্যাকার।

দুই হ্যাকার জানিয়েছেন, তারা নেদারল্যান্ডসের নাগরিক এবং তাদের দু’জনের বয়সই ১৮ বছরের নীচে। নিজেদের ‘গ্রে হ্যাটস’ বলে পরিচয় দিয়েছেন তারা।

তবে নথি ফাঁস হওয়া সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X