রবিবার, ২৫শে জুন, ২০১৭ ইং, ১১ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:০৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, April 8, 2017 9:25 am
A- A A+ Print

ভারতের জঙ্গলে মিলল ‘মোগলি’ মেয়ে!

৪৪৪৪৪৪৪৪৪৪

রুডইয়ার্ড কিপলিং দিয়েছিলেন মোগলির ধারণা। গভীর অরণ্যে নেকড়ে দলের সঙ্গে বেড়ে ওঠে এক মানবশিশু। আর একে ঘিরেই কত গল্প। পৃথিবীর প্রতিটি শিশুই কমবেশি মোগলি সম্পর্কে জানে। কিন্তু সত্যিই যদি মোগলি এসে হাজির হয়! হ্যাঁ। মোগলিকে পাওয়া গেছে। উত্তর প্রদেশের বাহরাইখ জেলা হাসপাতালে চিকিৎসা নিচ্ছে মোগলি। তবে ভারতের এ মোগলি একজন কিশোরী। উত্তর প্রদেশের কাতারনিয়াঘাট অভয়ারণ্যে বানরের দলের সঙ্গে ঘুরে বেড়াচ্ছিল ওই কিশোরী। আনুমানিক আট বছর বয়সী ওই কিশোরীর গায়ে কোনো কাপড়ই ছিল না। আর হেঁটে বেড়াত চার হাত পা দিয়ে! হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কিশোরীটি কোনো কথা বলতে পারে না। কোনো কথা বুঝতেও পারে না। গত জানুয়ারিতে অভয়ারণ্যের মতিপুর এলাকায় কিশোরীটিকে প্রথম দেখতে পায় স্থানীয় বাসিন্দারা। এরপরই স্থানীয় বাসিন্দারা পুলিশকে বিষয়টি জানিয়ে রাখে। সম্প্রতি কিশোরীটি মানুষের হাতে এসেছে। তবে বানরের দল খুব বাধা দিয়েছে এবং জোর চেষ্টা করেছে নিজেদের সঙ্গীকে মুক্ত করার। অতিরিক্ত পুলিশ সুপার দীনেশ ত্রিপাঠী বলেন, ‘ধরা পড়ার আগে মেয়েটি নিজেই নিজেকে আঘাত করে। আর এতে ও আহত হয়। আমাদের মূল কাজ মেয়েটির চিকিৎসার ব্যবস্থা করা এবং তার বাবা ও মায়ের খোঁজ করা।’ দুই মাস ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ওই কিশোরী। তার ভয় দূর করা নিয়েই কাজ করছেন চিকিৎসকরা। হাসপাতালের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডিকে সিং বলেন, ‘মেয়েটি যোগাযোগ করতে বা ভাষা বুঝতে অপারগ। বহুদিন সে প্রাণীদের সঙ্গে সময় কাটিয়েছে। আর এ কারণে তাদেরই মতো ব্যবহার করছে।’ তিনি আরো বলেন, ‘তবে এখন ওয়ার্ড বয়, নার্সদের ইশারা সে একটু একটু বুঝতে পারে।’ নতুন পরিবেশের সঙ্গে খুব দ্রুতই মানিয়ে নিচ্ছে ভারতের মোগলি, হাসপাতালের সংশ্লিষ্টরা তা-ই জানালেন।

Comments

Comments!

 ভারতের জঙ্গলে মিলল ‘মোগলি’ মেয়ে!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারতের জঙ্গলে মিলল ‘মোগলি’ মেয়ে!

Saturday, April 8, 2017 9:25 am
৪৪৪৪৪৪৪৪৪৪

রুডইয়ার্ড কিপলিং দিয়েছিলেন মোগলির ধারণা। গভীর অরণ্যে নেকড়ে দলের সঙ্গে বেড়ে ওঠে এক মানবশিশু। আর একে ঘিরেই কত গল্প। পৃথিবীর প্রতিটি শিশুই কমবেশি মোগলি সম্পর্কে জানে। কিন্তু সত্যিই যদি মোগলি এসে হাজির হয়!

হ্যাঁ। মোগলিকে পাওয়া গেছে। উত্তর প্রদেশের বাহরাইখ জেলা হাসপাতালে চিকিৎসা নিচ্ছে মোগলি। তবে ভারতের এ মোগলি একজন কিশোরী। উত্তর প্রদেশের কাতারনিয়াঘাট অভয়ারণ্যে বানরের দলের সঙ্গে ঘুরে বেড়াচ্ছিল ওই কিশোরী। আনুমানিক আট বছর বয়সী ওই কিশোরীর গায়ে কোনো কাপড়ই ছিল না। আর হেঁটে বেড়াত চার হাত পা দিয়ে!

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কিশোরীটি কোনো কথা বলতে পারে না। কোনো কথা বুঝতেও পারে না।

গত জানুয়ারিতে অভয়ারণ্যের মতিপুর এলাকায় কিশোরীটিকে প্রথম দেখতে পায় স্থানীয় বাসিন্দারা। এরপরই স্থানীয় বাসিন্দারা পুলিশকে বিষয়টি জানিয়ে রাখে। সম্প্রতি কিশোরীটি মানুষের হাতে এসেছে। তবে বানরের দল খুব বাধা দিয়েছে এবং জোর চেষ্টা করেছে নিজেদের সঙ্গীকে মুক্ত করার।

অতিরিক্ত পুলিশ সুপার দীনেশ ত্রিপাঠী বলেন, ‘ধরা পড়ার আগে মেয়েটি নিজেই নিজেকে আঘাত করে। আর এতে ও আহত হয়। আমাদের মূল কাজ মেয়েটির চিকিৎসার ব্যবস্থা করা এবং তার বাবা ও মায়ের খোঁজ করা।’

দুই মাস ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ওই কিশোরী। তার ভয় দূর করা নিয়েই কাজ করছেন চিকিৎসকরা।

হাসপাতালের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডিকে সিং বলেন, ‘মেয়েটি যোগাযোগ করতে বা ভাষা বুঝতে অপারগ। বহুদিন সে প্রাণীদের সঙ্গে সময় কাটিয়েছে। আর এ কারণে তাদেরই মতো ব্যবহার করছে।’ তিনি আরো বলেন, ‘তবে এখন ওয়ার্ড বয়, নার্সদের ইশারা সে একটু একটু বুঝতে পারে।’

নতুন পরিবেশের সঙ্গে খুব দ্রুতই মানিয়ে নিচ্ছে ভারতের মোগলি, হাসপাতালের সংশ্লিষ্টরা তা-ই জানালেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X