শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:৩৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 27, 2016 9:53 pm
A- A A+ Print

ভারতের ভয়ে নীচুতে বিমান ওড়াতে নিষেধ করল পাকিস্তান

246579_1

করাচির আকাশে বিমান ওড়ানোর ওপর বিধিনিষেধ আরোপ করে সোমবার রাতে বিমানসংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছে পাকিস্তান। ভারত যেকোনো সময় আক্রমণ করতে পারে এমন ভয়ে পাকিস্তান এ নির্দেশনা দিয়েছে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। ভারতের গুজরাটের কচ্ছের রনের সঙ্গেই লাগানো পাকিস্তানের করাচি। ভারতীয় বিমানবাহিনী সেখানে হামলা চালাতে পারে এমন আশঙ্কায় সেখানে কম উচ্চতায় বিমান ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাকিস্তান এক বিজ্ঞপ্তি জারি করে পাইলটদের জানায়, করাচির আকাশসীমায় ৩৩ হাজার ফুটের কম উচ্চতায় বিমান ওড়ানো ‌যাবে না। আরব থেকে উত্তর ও উত্তরপূর্ব ভারতের একাধিক শহরের বিমানের রুট গেছে করাচির আকাশসীমা দিয়ে। এর মধ্যে রয়েছে আমেদাবাদ, ভুবনেশ্বর এমনকী কলকাতাও। এছাড়া আরব থেকে হংকং, সাংহাইয়ের মতো শহরের বিমানও চলাচল করে করাচির আকাশ দিয়ে। সেক্ষেত্রে সব বিমানকেই ন্যূনতম ৩৩ হাজার ফুট উচ্চতা বজায় রাখতে হবে বলেও জানানো হয়। বিশেষজ্ঞদের মতে, বিশেষ দরকার ছাড়া আন্তর্জাতিক বিমান এর চেয়ে কম উচ্চতায় ওড়ে না। ফলে বিমানসংস্থাগুলোর তেমন কোনো লাভ বা ক্ষতি হবে না। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানান, ভারত করাচিতে হামলা চালাতে পারে এই ভয়ে তটস্থ পাকিস্তান। ফলে নিচুতে বিমান ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ কোনো লক্ষ্যে সুনির্দিষ্ট হামলা চালাতে হলে অত উপর থেকে তা সম্ভব নয়। আর ৩৩ হাজার ফুটের নীচে অন্য কোনো বিমান না-থাকায় ভারত হামলার চেষ্টা করলে তা ধরতে পারবে পাকিস্তান।

Comments

Comments!

 ভারতের ভয়ে নীচুতে বিমান ওড়াতে নিষেধ করল পাকিস্তানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারতের ভয়ে নীচুতে বিমান ওড়াতে নিষেধ করল পাকিস্তান

Tuesday, September 27, 2016 9:53 pm
246579_1

করাচির আকাশে বিমান ওড়ানোর ওপর বিধিনিষেধ আরোপ করে সোমবার রাতে বিমানসংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছে পাকিস্তান। ভারত যেকোনো সময় আক্রমণ করতে পারে এমন ভয়ে পাকিস্তান এ নির্দেশনা দিয়েছে বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

ভারতের গুজরাটের কচ্ছের রনের সঙ্গেই লাগানো পাকিস্তানের করাচি। ভারতীয় বিমানবাহিনী সেখানে হামলা চালাতে পারে এমন আশঙ্কায় সেখানে কম উচ্চতায় বিমান ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পাকিস্তান এক বিজ্ঞপ্তি জারি করে পাইলটদের জানায়, করাচির আকাশসীমায় ৩৩ হাজার ফুটের কম উচ্চতায় বিমান ওড়ানো ‌যাবে না। আরব থেকে উত্তর ও উত্তরপূর্ব ভারতের একাধিক শহরের বিমানের রুট গেছে করাচির আকাশসীমা দিয়ে। এর মধ্যে রয়েছে আমেদাবাদ, ভুবনেশ্বর এমনকী কলকাতাও।

এছাড়া আরব থেকে হংকং, সাংহাইয়ের মতো শহরের বিমানও চলাচল করে করাচির আকাশ দিয়ে। সেক্ষেত্রে সব বিমানকেই ন্যূনতম ৩৩ হাজার ফুট উচ্চতা বজায় রাখতে হবে বলেও জানানো হয়।

বিশেষজ্ঞদের মতে, বিশেষ দরকার ছাড়া আন্তর্জাতিক বিমান এর চেয়ে কম উচ্চতায় ওড়ে না। ফলে বিমানসংস্থাগুলোর তেমন কোনো লাভ বা ক্ষতি হবে না।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানান, ভারত করাচিতে হামলা চালাতে পারে এই ভয়ে তটস্থ পাকিস্তান। ফলে নিচুতে বিমান ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কারণ কোনো লক্ষ্যে সুনির্দিষ্ট হামলা চালাতে হলে অত উপর থেকে তা সম্ভব নয়। আর ৩৩ হাজার ফুটের নীচে অন্য কোনো বিমান না-থাকায় ভারত হামলার চেষ্টা করলে তা ধরতে পারবে পাকিস্তান।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X