মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:০৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, September 16, 2016 10:22 pm
A- A A+ Print

ভারতের সঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিল শ্রীলঙ্কার

5

শ্রীলঙ্কার পূর্বাঞ্চলীয় প্রদেশ ত্রিনকোমালিতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতের রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি) চুক্তিটি শেষ পর্যন্ত বাতিল করে দিয়েছে দেশটির সরকার। পরিবেশবাদীদের উদ্বেগের কারণে শ্রীলঙ্কা সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কা সরকার এখন কয়লার পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানির দিকে মনযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত মঙ্গলবার দেশটির সর্বোচ্চ আদালতকে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় জানায়, পরিবেশবাদীদের উদ্বেগের কারণে ত্রিনকোমালির শামপুরে প্রস্তাবিত কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি হচ্ছে না। তবে শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, এই ব্যাপারে শ্রীলঙ্কা সরকারের তরফ থেকে এখন পর্যন্ত এধরনের কোনো বার্তা তারা পাননি। দেশটির বিদ্যুৎ মন্ত্রণালয়ের পরিচালক (উন্নয়ন) সুলক্ষণা জয়াবর্ধনা জানান, পরিবেশগত ক্ষতির কারণে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পরিবর্তে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি), সৌর এবং বায়ুবিদ্যুতের দিকে নজর দেয়ার কথা ভাবছে সরকার। শ্রীলঙ্কার সিলন ইলেক্ট্রিসিটি বোর্ড(সিইবি) সঙ্গে সমান অংশীদারিত্বের ভিত্তিতে এনটিপিসির প্রথম আন্তর্জাতিক যৌথ উদ্যোগ ছিল এটি। ২০০৬ সালে শ্রীলঙ্কা সরকার, সিইবি ও এনটিপিসি মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর ২০১১ সালে গঠন করা হয় ত্রিনকোমালি পাওয়ার কোম্পানি লিমিটেড। এ কোম্পানির মাধ্যমে ৫০০ মেগাওয়াটের দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা ছিল।

Comments

Comments!

 ভারতের সঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিল শ্রীলঙ্কারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারতের সঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিল শ্রীলঙ্কার

Friday, September 16, 2016 10:22 pm
5

শ্রীলঙ্কার পূর্বাঞ্চলীয় প্রদেশ ত্রিনকোমালিতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ভারতের রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি) চুক্তিটি শেষ পর্যন্ত বাতিল করে দিয়েছে দেশটির সরকার। পরিবেশবাদীদের উদ্বেগের কারণে শ্রীলঙ্কা সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কা সরকার এখন কয়লার পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানির দিকে মনযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গত মঙ্গলবার দেশটির সর্বোচ্চ আদালতকে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় জানায়, পরিবেশবাদীদের উদ্বেগের কারণে ত্রিনকোমালির শামপুরে প্রস্তাবিত কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি হচ্ছে না।

তবে শ্রীলঙ্কায় ভারতীয় হাইকমিশনারের পক্ষ থেকে বলা হয়েছে, এই ব্যাপারে শ্রীলঙ্কা সরকারের তরফ থেকে এখন পর্যন্ত এধরনের কোনো বার্তা তারা পাননি।

দেশটির বিদ্যুৎ মন্ত্রণালয়ের পরিচালক (উন্নয়ন) সুলক্ষণা জয়াবর্ধনা জানান, পরিবেশগত ক্ষতির কারণে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের পরিবর্তে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি), সৌর এবং বায়ুবিদ্যুতের দিকে নজর দেয়ার কথা ভাবছে সরকার।

শ্রীলঙ্কার সিলন ইলেক্ট্রিসিটি বোর্ড(সিইবি) সঙ্গে সমান অংশীদারিত্বের ভিত্তিতে এনটিপিসির প্রথম আন্তর্জাতিক যৌথ উদ্যোগ ছিল এটি।

২০০৬ সালে শ্রীলঙ্কা সরকার, সিইবি ও এনটিপিসি মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর ২০১১ সালে গঠন করা হয় ত্রিনকোমালি পাওয়ার কোম্পানি লিমিটেড। এ কোম্পানির মাধ্যমে ৫০০ মেগাওয়াটের দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা ছিল।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X