বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, July 22, 2017 5:04 pm
A- A A+ Print

ভারতে তৈরি ‘বোফর্স’ কামানে নকল চীনা যন্ত্রাংশ!

178762_1

দিল্লি: নিম্নমানের ও নকল চীনা যন্ত্রাংশ দিয়ে তৈরি করা হয়েছে ‘বোফর্স’ কামানের ভারতীয় সংস্করণ ১৫৫ এমএমের ধনুশ। এমনই চাঞ্চল্যকর অভিযোগ করেছে সিবিআই। যদিও ওই যন্ত্রাংশে লেখা রয়েছে মেড ইন জার্মানি। এই প্রতারণার বিষয়টি নজরে আসতেই দিল্লির এক সংস্থা সিধ সেলস সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে সিবিআই। এছাড়াও মধ্যপ্রদেশের জব্বলপুরের গান ক্যারিয়েজ ফ্যাক্টরির বিরুদ্ধেও অপরাধমূলক যড়যন্ত্র, প্রতারণা এবং জালিয়াতির অভিযোগ দায়ের করা হয়েছে। মূলত ফ্যাক্টরির কর্মকর্তাদের বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করে তদন্ত শুরু হয়েছে। সিবিআই জানিয়েছে, এই বিশেষ ধনুশ কামানটি ভারতের সামরিক ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। এই গাফিলতি কোনোভাবেই বরদাস্ত করা হবে না। সিবিআইয়ের অভিযোগ, এই দুটি সংস্থাই নিজেদের মধ্যে যোগসাজশ করে জালিয়াতির ঘটনা ঘটিয়েছে। সিধ সেলস সিন্ডিকেট এই নকল কামানের যোগান দিচ্ছে বলে তদন্তে জানতে পেরেছে সিবিআই। ২০১৩ সালে এই ফ্যাক্টরিতে চারটি কামান তৈরি হয়। পরের বছর অর্থাৎ ২০১৪ সালে তৈরি হয় ছটি কামান। এছাড়াও ২০১৪ সালের ৭ এপ্রিল থেকে ১২ আগস্ট পর্যন্ত আরো তিনটি নকল কামান তৈরি করেছে এই গান ফ্যাক্টরি। এই দুটি সংস্থার যাবতীয় নথি সংগ্রহ করেছে সিবিআই। খতিয়ে দেখা হচ্ছে দুটি সংস্থার মধ্যে মেইল আদানপ্রদানের যাবতীয় তথ্য। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় পাকিস্তানের বিরুদ্ধে ‘বোফর্স’ ব্যবহার করে ভারতীয় সেনা। এরপরেই ১৫৫ এমএমের ধনুশ কামান তৈরির উদ্যোগ নেয় ভারত। ধনুশ ভারতীয় সেনাবাহিনীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অস্ত্র। সেখানে এই জালিয়াতির কড়া মোকাবিলা করা হবে বলে জানিয়েছে সিবিআই। ইতোমধ্যেই গোটা ঘটনায় সিজেএফের কর্মকতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে সিবিআইয়ের পক্ষ থেকে। জেরার মুখে ধনুশ তৈরিতে নকল চীনা যন্ত্রাংশ ব্যবহারের কথা স্বীকার করেছে সিজেএফ। এই ঘটনায় সিধ সেলস সিন্ডিকেটের জড়িত থাকার বিষয়টিও জানিয়েছে তারা।

Comments

Comments!

 ভারতে তৈরি ‘বোফর্স’ কামানে নকল চীনা যন্ত্রাংশ!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারতে তৈরি ‘বোফর্স’ কামানে নকল চীনা যন্ত্রাংশ!

Saturday, July 22, 2017 5:04 pm
178762_1

দিল্লি: নিম্নমানের ও নকল চীনা যন্ত্রাংশ দিয়ে তৈরি করা হয়েছে ‘বোফর্স’ কামানের ভারতীয় সংস্করণ ১৫৫ এমএমের ধনুশ। এমনই চাঞ্চল্যকর অভিযোগ করেছে সিবিআই। যদিও ওই যন্ত্রাংশে লেখা রয়েছে মেড ইন জার্মানি। এই প্রতারণার বিষয়টি নজরে আসতেই দিল্লির এক সংস্থা সিধ সেলস সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে সিবিআই।

এছাড়াও মধ্যপ্রদেশের জব্বলপুরের গান ক্যারিয়েজ ফ্যাক্টরির বিরুদ্ধেও অপরাধমূলক যড়যন্ত্র, প্রতারণা এবং জালিয়াতির অভিযোগ দায়ের করা হয়েছে। মূলত ফ্যাক্টরির কর্মকর্তাদের বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করে তদন্ত শুরু হয়েছে।

সিবিআই জানিয়েছে, এই বিশেষ ধনুশ কামানটি ভারতের সামরিক ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। এই গাফিলতি কোনোভাবেই বরদাস্ত করা হবে না।

সিবিআইয়ের অভিযোগ, এই দুটি সংস্থাই নিজেদের মধ্যে যোগসাজশ করে জালিয়াতির ঘটনা ঘটিয়েছে। সিধ সেলস সিন্ডিকেট এই নকল কামানের যোগান দিচ্ছে বলে তদন্তে জানতে পেরেছে সিবিআই।

২০১৩ সালে এই ফ্যাক্টরিতে চারটি কামান তৈরি হয়। পরের বছর অর্থাৎ ২০১৪ সালে তৈরি হয় ছটি কামান। এছাড়াও ২০১৪ সালের ৭ এপ্রিল থেকে ১২ আগস্ট পর্যন্ত আরো তিনটি নকল কামান তৈরি করেছে এই গান ফ্যাক্টরি। এই দুটি সংস্থার যাবতীয় নথি সংগ্রহ করেছে সিবিআই। খতিয়ে দেখা হচ্ছে দুটি সংস্থার মধ্যে মেইল আদানপ্রদানের যাবতীয় তথ্য।

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় পাকিস্তানের বিরুদ্ধে ‘বোফর্স’ ব্যবহার করে ভারতীয় সেনা। এরপরেই ১৫৫ এমএমের ধনুশ কামান তৈরির উদ্যোগ নেয় ভারত। ধনুশ ভারতীয় সেনাবাহিনীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অস্ত্র। সেখানে এই জালিয়াতির কড়া মোকাবিলা করা হবে বলে জানিয়েছে সিবিআই। ইতোমধ্যেই গোটা ঘটনায় সিজেএফের কর্মকতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে সিবিআইয়ের পক্ষ থেকে।

জেরার মুখে ধনুশ তৈরিতে নকল চীনা যন্ত্রাংশ ব্যবহারের কথা স্বীকার করেছে সিজেএফ। এই ঘটনায় সিধ সেলস সিন্ডিকেটের জড়িত থাকার বিষয়টিও জানিয়েছে তারা।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X