শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 20, 2016 9:08 pm
A- A A+ Print

ভারত ইস্যুতে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন নওয়াজ

244774_1

প্রতিবেশি ভারতের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা প্রশমনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাইলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সোমবার নিউইয়র্কে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক এই সহযোগিতা চান পাকিস্তানের প্রধানমন্ত্রী। সম্প্রতি কাশ্মিরের উরিতে এক সেনা চৌকিতে জঙ্গি হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর পরমানু শক্তিধর দুই প্রতিবেশির মধ্যে যুদ্ধংদেহী অবস্থা তৈরি হয়েছে। ভারত ঐ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করছেন। খবর ডন নিউজের। বৈঠকে নওয়াজ শরিফ কাশ্মীরে বিদ্রোহীদের দমনে ভারতীয় নিরাপত্তা বাহিনীর নৃশংসতার চিত্রও এসময় তুলে ধরেন। এছাড়া গত রবিবার ভারতীয় কাশ্মীরের উরিতে সেনাঘাঁটিতে জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানকে জড়ানোর চেষ্টার কঠোর সমালোচনা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। বর্তমানে নওয়াজ শরিফ জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ করতে নিউইয়র্ক অবস্থান করছেন। বৈঠকে নওয়াজ শরীফ বলেন, ‘নৈতিক বাধ্যবাধকতা থেকে পাকিস্তান সবসময় সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আমি সবসময় আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও স্থিতিশীলতা বজায় রাখতে চাই।’ প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জন কেরিকে জানানো হয়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সাম্প্রতিক উত্তেজনায় ১০৭ জনের বেশি নিহত, হাজার হাজার মানুষ আহত হয়েছে। রাষ্ট্রীয় পর্যায়ে চরমভাবে মানবাধিকারের লঙ্ঘনের ঘটনা ঘটেছে। বৈঠকে নেওয়াজ শরীফ বলেন, ‘যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও প্রতিজ্ঞা করেছিলেন, ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় বিরোধ এবং বিভিন্ন সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমার প্রত্যাশা, যুক্তরাষ্ট্র প্রশাসন এবং পররাষ্ট্রমন্ত্রী জন কেরি পাকিস্তান-ভারতে বিদ্যমান বিরোধ নিরসনে কার্যকর পদক্ষেপ নেবেন।’ তবে পাকিস্তান-ভারত ইস্যুতে জন কেরি তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানিয়েছেন কী না তা জানা যায়নি।

Comments

Comments!

 ভারত ইস্যুতে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন নওয়াজAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারত ইস্যুতে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন নওয়াজ

Tuesday, September 20, 2016 9:08 pm
244774_1

প্রতিবেশি ভারতের সঙ্গে সাম্প্রতিক উত্তেজনা প্রশমনে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাইলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সোমবার নিউইয়র্কে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক এই সহযোগিতা চান পাকিস্তানের প্রধানমন্ত্রী। সম্প্রতি কাশ্মিরের উরিতে এক সেনা চৌকিতে জঙ্গি হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর পরমানু শক্তিধর দুই প্রতিবেশির মধ্যে যুদ্ধংদেহী অবস্থা তৈরি হয়েছে। ভারত ঐ হামলার জন্য পাকিস্তানকে দায়ী করছেন। খবর ডন নিউজের।

বৈঠকে নওয়াজ শরিফ কাশ্মীরে বিদ্রোহীদের দমনে ভারতীয় নিরাপত্তা বাহিনীর নৃশংসতার চিত্রও এসময় তুলে ধরেন। এছাড়া গত রবিবার ভারতীয় কাশ্মীরের উরিতে সেনাঘাঁটিতে জঙ্গি হামলার ঘটনায় পাকিস্তানকে জড়ানোর চেষ্টার কঠোর সমালোচনা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

বর্তমানে নওয়াজ শরিফ জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ করতে নিউইয়র্ক অবস্থান করছেন।

বৈঠকে নওয়াজ শরীফ বলেন, ‘নৈতিক বাধ্যবাধকতা থেকে পাকিস্তান সবসময় সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আমি সবসময় আঞ্চলিক শান্তি, সমৃদ্ধি ও স্থিতিশীলতা বজায় রাখতে চাই।’

প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জন কেরিকে জানানো হয়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সাম্প্রতিক উত্তেজনায় ১০৭ জনের বেশি নিহত, হাজার হাজার মানুষ আহত হয়েছে। রাষ্ট্রীয় পর্যায়ে চরমভাবে মানবাধিকারের লঙ্ঘনের ঘটনা ঘটেছে।

বৈঠকে নেওয়াজ শরীফ বলেন, ‘যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনও প্রতিজ্ঞা করেছিলেন, ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় বিরোধ এবং বিভিন্ন সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমার প্রত্যাশা, যুক্তরাষ্ট্র প্রশাসন এবং পররাষ্ট্রমন্ত্রী জন কেরি পাকিস্তান-ভারতে বিদ্যমান বিরোধ নিরসনে কার্যকর পদক্ষেপ নেবেন।’

তবে পাকিস্তান-ভারত ইস্যুতে জন কেরি তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানিয়েছেন কী না তা জানা যায়নি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X