মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:৪৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, December 1, 2016 1:52 pm
A- A A+ Print

ভারত-পাকিস্তান সীমান্তে রহস্যময় সুড়ঙ্গ

35

জম্মুর চামলিয়ালে ভারত ও পাকিস্তানের আন্তর্জাতিক সীমান্তে একটি সুড়ঙ্গ পেয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বিএসএফের ধারণা, এই সুড়ঙ্গ ব্যবহার করে পাকিস্তানি সন্ত্রাসীরা নাগরোটা সেনাঘাঁটিতে প্রবেশ করে হামলা চালায়। তবে সুড়ঙ্গটি পাকিস্তানের ঠিক কোথা থেকে শুরু হয়েছে, তা বলতে পারেনি বিএসএফ। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর মহাপরিচালক কে কে শর্মা বুধবার গণমাধ্যমকে সুড়ঙ্গটির বিষয়ে অবহিত করেন। মঙ্গলবার সীমান্তের সামবা সেক্টরে সন্ত্রাসীদের সঙ্গে বিএসএফের গোলাগুলি হয়। একই সময়ে সন্ত্রাসীদের একটি আত্মঘাতী দল নাগরোটা সেনাঘাঁটিতে হামলা চালায়। বার্ষিক সংবাদ সম্মেলনে ডি জি শর্মা বলেন, সড়ঙ্গ ব্যবহার করে হামাগুড়ি দিয়ে সন্ত্রাসীরা ভারতীয় অংশে প্রবেশ করে। তিনি আরো বলেন, সীমানাপ্রাচীর নিয়ে কোনো সমস্যা হয়নি। বুধবার সকালে আমরা সীমান্তঘেঁষা মাঠে একটি সুড়ঙ্গ দেখি। এ মাঠে ফসল চাষ হয় এবং এর মাটি নরম। ২ ফুট চওড়া ও ২ ফুট উচ্চতার সুড়ঙ্গটি আন্তর্জাতিক সীমান্ত থেকে ৭৫-৮০ মিটার এবং সীমানাপ্রাচীর থেকে ৩৫ মিটার দূরে। তবে পাকিস্তানের কোন স্থান থেকে সুড়ঙ্গটি শুরু হয়েছে, তা জানা যায়নি। মঙ্গলবার নাগরোটা সেনাঘাঁটিতে হামলাকারী তিন সন্ত্রাসী সেনাদের গুলিতে মারা যায়। তিনটি একে-৪৭, ২০টি ম্যাগাজিন, ৫১৭টি বুলেট, একটি ৮এমএম পিস্তল, ২০টি গ্রেনেড এবং একটি জিপিএস সেট ও খাদ্যসামগ্রী নিয়ে অনুপ্রবেশ করে সন্ত্রাসীরা। ডিজি শর্মা আশঙ্কা প্রকাশ করেছেন, এ ধরনের আরো সুড়ঙ্গ থাকতে পারে। এ বিষয়টি পাকিস্তানের নামের সঙ্গে উচ্চারিত হতে পারে। নাগরোটা ও চামলিয়ালে (সামবা সেক্টর) হামলার মধ্যে কোনো যোগসূত্র আছে কি না, তা খতিয়ে দেখতে হবে। সীমান্তে সুড়ঙ্গ খুঁজে বের করার সহজ কোনো উপায় নেই বিএসএফের কাছে। তবে এ জন্য ইসরায়েল ও আইআইটি দিল্লির সঙ্গে যোগাযোগ করছে আমাদের বাহিনী। সেপ্টেম্বর মাসে পাকিস্তানে ভারত সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পর থেকে দুই দেশের সীমান্তে উত্তেজনা আরো বেড়ে গেছে। সেই থেকে দুই দেশের মধ্যে গোলাগুলিতে পাকিস্তানের ১৫ সেনা নিহত হয়েছেন। ভারতের কয়েকজন সেনাও নিহত হয়েছেন। বিএসএফ প্রধান বলেন, আন্তর্জাতিক সীমান্ত দিয়ে সন্ত্রাসীদের অনুপ্রবেশের ঘটনা নেই বললেই চলে। এসব হচ্ছে জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা (এলওসি) ব্যবহার করে। এলওসির নিরাপত্তার দায়িত্বে থাকে সেনাবাহিনী। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।  

Comments

Comments!

 ভারত-পাকিস্তান সীমান্তে রহস্যময় সুড়ঙ্গAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভারত-পাকিস্তান সীমান্তে রহস্যময় সুড়ঙ্গ

Thursday, December 1, 2016 1:52 pm
35

জম্মুর চামলিয়ালে ভারত ও পাকিস্তানের আন্তর্জাতিক সীমান্তে একটি সুড়ঙ্গ পেয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বিএসএফের ধারণা, এই সুড়ঙ্গ ব্যবহার করে পাকিস্তানি সন্ত্রাসীরা নাগরোটা সেনাঘাঁটিতে প্রবেশ করে হামলা চালায়। তবে সুড়ঙ্গটি পাকিস্তানের ঠিক কোথা থেকে শুরু হয়েছে, তা বলতে পারেনি বিএসএফ।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর মহাপরিচালক কে কে শর্মা বুধবার গণমাধ্যমকে সুড়ঙ্গটির বিষয়ে অবহিত করেন। মঙ্গলবার সীমান্তের সামবা সেক্টরে সন্ত্রাসীদের সঙ্গে বিএসএফের গোলাগুলি হয়। একই সময়ে সন্ত্রাসীদের একটি আত্মঘাতী দল নাগরোটা সেনাঘাঁটিতে হামলা চালায়। বার্ষিক সংবাদ সম্মেলনে ডি জি শর্মা বলেন, সড়ঙ্গ ব্যবহার করে হামাগুড়ি দিয়ে সন্ত্রাসীরা ভারতীয় অংশে প্রবেশ করে।

তিনি আরো বলেন, সীমানাপ্রাচীর নিয়ে কোনো সমস্যা হয়নি। বুধবার সকালে আমরা সীমান্তঘেঁষা মাঠে একটি সুড়ঙ্গ দেখি। এ মাঠে ফসল চাষ হয় এবং এর মাটি নরম। ২ ফুট চওড়া ও ২ ফুট উচ্চতার সুড়ঙ্গটি আন্তর্জাতিক সীমান্ত থেকে ৭৫-৮০ মিটার এবং সীমানাপ্রাচীর থেকে ৩৫ মিটার দূরে। তবে পাকিস্তানের কোন স্থান থেকে সুড়ঙ্গটি শুরু হয়েছে, তা জানা যায়নি।

মঙ্গলবার নাগরোটা সেনাঘাঁটিতে হামলাকারী তিন সন্ত্রাসী সেনাদের গুলিতে মারা যায়। তিনটি একে-৪৭, ২০টি ম্যাগাজিন, ৫১৭টি বুলেট, একটি ৮এমএম পিস্তল, ২০টি গ্রেনেড এবং একটি জিপিএস সেট ও খাদ্যসামগ্রী নিয়ে অনুপ্রবেশ করে সন্ত্রাসীরা।

ডিজি শর্মা আশঙ্কা প্রকাশ করেছেন, এ ধরনের আরো সুড়ঙ্গ থাকতে পারে। এ বিষয়টি পাকিস্তানের নামের সঙ্গে উচ্চারিত হতে পারে। নাগরোটা ও চামলিয়ালে (সামবা সেক্টর) হামলার মধ্যে কোনো যোগসূত্র আছে কি না, তা খতিয়ে দেখতে হবে।

সীমান্তে সুড়ঙ্গ খুঁজে বের করার সহজ কোনো উপায় নেই বিএসএফের কাছে। তবে এ জন্য ইসরায়েল ও আইআইটি দিল্লির সঙ্গে যোগাযোগ করছে আমাদের বাহিনী।

সেপ্টেম্বর মাসে পাকিস্তানে ভারত সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পর থেকে দুই দেশের সীমান্তে উত্তেজনা আরো বেড়ে গেছে। সেই থেকে দুই দেশের মধ্যে গোলাগুলিতে পাকিস্তানের ১৫ সেনা নিহত হয়েছেন। ভারতের কয়েকজন সেনাও নিহত হয়েছেন।

বিএসএফ প্রধান বলেন, আন্তর্জাতিক সীমান্ত দিয়ে সন্ত্রাসীদের অনুপ্রবেশের ঘটনা নেই বললেই চলে। এসব হচ্ছে জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা (এলওসি) ব্যবহার করে। এলওসির নিরাপত্তার দায়িত্বে থাকে সেনাবাহিনী।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X