মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৩৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, January 16, 2017 9:41 pm
A- A A+ Print

ভালো থাকার জন্য মাত্র ২০ মিনিট দরকার!

36

প্রতিদিন কত কাজেই তো কত সময় যায়। এর মধ্যে মাত্র ২০ মিনিট লাগে ভালো থাকার জন্য। বিশেষজ্ঞরা বলছেন, এই ২০ মিনিট আপনাকে শরীরচর্চা করতে হবে। এতে আপনার লাভ প্রচুর। সুস্থ থাকতে পারবেন, মন ভালো থাকবে। ‘ব্রেইন, বিহেভিয়র অ্যান্ড ইমিউনিটি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে এই গবেষণাবিষয়ক নিবন্ধ। আমাদের দৈনন্দিন জীবনে শারীরিকভাবে সক্রিয় থাকার গুরুত্বের কথা আরও একবার বললেন চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে বয়স বিবেচ্য নয়। সুস্থ থাকতে শরীরচর্চা করলে দীর্ঘমেয়াদি সুফল পাওয়া যায়। তবে যাঁরা স্বাস্থ্য সুরক্ষার জন্য বেশি আগ্রহী, প্রতিদিন তাঁরা এক ঘণ্টার বেশি ব্যায়ামাগারে কাটান। কেউ কেউ আবার ঘণ্টাব্যাপী হাঁটেন বা দৌড়ান। কিন্তু অনেকেই অলসতা বা নানা অজুহাতে শারীরিক কসরত এড়িয়ে যান। তাঁদের জন্যই বিশেষজ্ঞরা এই সুখবর দিলেন। গবেষণায় দেখা গেছে, দৈনিক মাত্র ২০ মিনিট ব্যায়াম করলে সুস্থ থাকা যায়। এই অল্প সময়ের পরিমিত শরীরচর্চা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে এবং বাত ও ফাইব্রোমায়ালজিয়ার মতো রোগের ঝুঁকি কমাবে। যুক্তরাষ্ট্রের সান দিয়াগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার (ইউসি) গবেষকেরা বলেন, একবারের পরিমিত ব্যায়াম প্রদাহরোধী হিসেবে কাজ করতে পারে। গবেষক সুজি হং বলেছেন, ব্যায়ামের ফলে মস্তিষ্কের পাশাপাশি সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র সক্রিয় হয় এবং হরমোন তৈরি হয়। এতে শরীর কার্যক্ষম হয়ে ওঠে ও রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। গবেষকেরা দাবি করেন, প্রদাহরোধী হতে খুব বেশি কষ্টের ব্যায়াম করার দরকার নেই। পরিমিত সময় ব্যায়াম করাই যথেষ্ট। তথ্যসূত্র: আইএএনএস।

Comments

Comments!

 ভালো থাকার জন্য মাত্র ২০ মিনিট দরকার!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভালো থাকার জন্য মাত্র ২০ মিনিট দরকার!

Monday, January 16, 2017 9:41 pm
36

প্রতিদিন কত কাজেই তো কত সময় যায়। এর মধ্যে মাত্র ২০ মিনিট লাগে ভালো থাকার জন্য। বিশেষজ্ঞরা বলছেন, এই ২০ মিনিট আপনাকে শরীরচর্চা করতে হবে। এতে আপনার লাভ প্রচুর। সুস্থ থাকতে পারবেন, মন ভালো থাকবে। ‘ব্রেইন, বিহেভিয়র অ্যান্ড ইমিউনিটি’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে এই গবেষণাবিষয়ক নিবন্ধ।
আমাদের দৈনন্দিন জীবনে শারীরিকভাবে সক্রিয় থাকার গুরুত্বের কথা আরও একবার বললেন চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে বয়স বিবেচ্য নয়। সুস্থ থাকতে শরীরচর্চা করলে দীর্ঘমেয়াদি সুফল পাওয়া যায়।
তবে যাঁরা স্বাস্থ্য সুরক্ষার জন্য বেশি আগ্রহী, প্রতিদিন তাঁরা এক ঘণ্টার বেশি ব্যায়ামাগারে কাটান। কেউ কেউ আবার ঘণ্টাব্যাপী হাঁটেন বা দৌড়ান। কিন্তু অনেকেই অলসতা বা নানা অজুহাতে শারীরিক কসরত এড়িয়ে যান। তাঁদের জন্যই বিশেষজ্ঞরা এই সুখবর দিলেন।
গবেষণায় দেখা গেছে, দৈনিক মাত্র ২০ মিনিট ব্যায়াম করলে সুস্থ থাকা যায়। এই অল্প সময়ের পরিমিত শরীরচর্চা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে এবং বাত ও ফাইব্রোমায়ালজিয়ার মতো রোগের ঝুঁকি কমাবে।
যুক্তরাষ্ট্রের সান দিয়াগোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার (ইউসি) গবেষকেরা বলেন, একবারের পরিমিত ব্যায়াম প্রদাহরোধী হিসেবে কাজ করতে পারে।
গবেষক সুজি হং বলেছেন, ব্যায়ামের ফলে মস্তিষ্কের পাশাপাশি সহানুভূতিশীল স্নায়ুতন্ত্র সক্রিয় হয় এবং হরমোন তৈরি হয়। এতে শরীর কার্যক্ষম হয়ে ওঠে ও রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।
গবেষকেরা দাবি করেন, প্রদাহরোধী হতে খুব বেশি কষ্টের ব্যায়াম করার দরকার নেই। পরিমিত সময় ব্যায়াম করাই যথেষ্ট। তথ্যসূত্র: আইএএনএস।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X