মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:৩১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, May 26, 2017 11:03 pm
A- A A+ Print

ভাস্কর্য অপসারণের প্রতিবাদে ১০ নাগরিকের বিবৃতি

photo-1495810482

বাংলাদেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত গ্রিক দেবী থেমিসের ভাস্কর্য অপসারণের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ১০ বিশিষ্ট নাগরিক। আজ শনিবার রাতে গণমাধ্যমে এই বিবৃতিটি পাঠান নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। বিবৃতিতে বলা হয়, ‘আমরা ক্ষুব্ধ এবং প্রগতিবিরোধী এহেন হীনকর্মে গভীর ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করছি। এই অপসারণকর্মের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল কর্তৃক গঠিত সরকার কার্যত ধর্মান্ধ মৌলবাদী অপশক্তির কাছে নতিস্বীকার করেছে। আমরা ভুলে যাইনি যে, এই সাম্প্রদায়িক অপশক্তি মুক্তিযুদ্ধের গৌরবের প্রতীক ‘অপরাজেয় বাংলা’ ধ্বংসের উদ্দেশ্যে ব্যর্থ আক্রমণ করেছিল।” “এরাই ‘দুরন্ত শিশু’ ভাস্কর্য রাতের আঁধারে নিশ্চিহ্ন করেছিল। এরাই বর্তমানে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক বাংলাদেশেকে একটি ধর্মান্ধ মৌলবাদী রাষ্ট্র হিসেবে পরিণত করার অপচেষ্টায় লিপ্ত। এই সংস্কৃতিবিরোধী প্রবণতার আমরা তীব্র নিন্দা করি। অনতিবিলম্বে ন্যায়বিচারের প্রতীক শিল্পসিদ্ধ ভাস্কর্য প্রতিস্থাপন করার জন্য সরকার ও সুপ্রিম কোর্টের কাছে জোর দাবি জানাচ্ছি। আশা করি ধর্মের নামে সংস্কৃতিবিরোধী প্রচারণায় বাংলাদেশের মানুষ বিভ্রান্ত হবেন না।” বিবৃতিদানকারী ১০ জন হলেন সংগীতজ্ঞ সনজীদা খাতুন, সাংবাদিক ও কবি আবদুল গাফ্ফার চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, অভিনেতা হাসান ইমাম, নাট্যাভিনেতা রামেন্দু মজুমদার, শহীদজায়া পান্না কায়সার, নাট্যকার মামুনুর রশীদ, শিল্প সমালোচক মফিদুল হক ও নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

Comments

Comments!

 ভাস্কর্য অপসারণের প্রতিবাদে ১০ নাগরিকের বিবৃতিAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভাস্কর্য অপসারণের প্রতিবাদে ১০ নাগরিকের বিবৃতি

Friday, May 26, 2017 11:03 pm
photo-1495810482

বাংলাদেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত গ্রিক দেবী থেমিসের ভাস্কর্য অপসারণের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ১০ বিশিষ্ট নাগরিক।

আজ শনিবার রাতে গণমাধ্যমে এই বিবৃতিটি পাঠান নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা ক্ষুব্ধ এবং প্রগতিবিরোধী এহেন হীনকর্মে গভীর ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করছি। এই অপসারণকর্মের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী রাজনৈতিক দল কর্তৃক গঠিত সরকার কার্যত ধর্মান্ধ মৌলবাদী অপশক্তির কাছে নতিস্বীকার করেছে। আমরা ভুলে যাইনি যে, এই সাম্প্রদায়িক অপশক্তি মুক্তিযুদ্ধের গৌরবের প্রতীক ‘অপরাজেয় বাংলা’ ধ্বংসের উদ্দেশ্যে ব্যর্থ আক্রমণ করেছিল।”

“এরাই ‘দুরন্ত শিশু’ ভাস্কর্য রাতের আঁধারে নিশ্চিহ্ন করেছিল। এরাই বর্তমানে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক বাংলাদেশেকে একটি ধর্মান্ধ মৌলবাদী রাষ্ট্র হিসেবে পরিণত করার অপচেষ্টায় লিপ্ত।
এই সংস্কৃতিবিরোধী প্রবণতার আমরা তীব্র নিন্দা করি। অনতিবিলম্বে ন্যায়বিচারের প্রতীক শিল্পসিদ্ধ ভাস্কর্য প্রতিস্থাপন করার জন্য সরকার ও সুপ্রিম কোর্টের কাছে জোর দাবি জানাচ্ছি।
আশা করি ধর্মের নামে সংস্কৃতিবিরোধী প্রচারণায় বাংলাদেশের মানুষ বিভ্রান্ত হবেন না।”

বিবৃতিদানকারী ১০ জন হলেন সংগীতজ্ঞ সনজীদা খাতুন, সাংবাদিক ও কবি আবদুল গাফ্ফার চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, অভিনেতা হাসান ইমাম, নাট্যাভিনেতা রামেন্দু মজুমদার, শহীদজায়া পান্না কায়সার, নাট্যকার মামুনুর রশীদ, শিল্প সমালোচক মফিদুল হক ও নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X