শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ২:১৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, September 24, 2016 12:45 am
A- A A+ Print

ভোটযুদ্ধের পদধ্বনি শোনা যাচ্ছে

245570_1

নিস্তরঙ্গ রাজনীতিতে ভোটযুদ্ধের পদধ্বনি শোনা যাচ্ছে। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ ২২-২৩ অক্টোবর দলের কাউন্সিলসহ সার্বিক প্রস্তুতি শুরু করেছে। বসে নেই বিএনপি, জাতীয় পার্টি, বাম ও ছোট দলগুলোও। সরকারবিরোধী প্রধান রাজনৈতিক দল বিএনপিও কাউন্সিলোত্তর কমিটি ঘোষণার মাধ্যমে নির্বাচনকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছে। বিএনপির হাই-কমান্ড শেখ হাসিনা সরকারের অধীনেই নির্বাচনে আসার ইতিবাচক মনোভাব পোষণ করেছে। তবে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন এবং নির্বাচনকালীন সময়ে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে প্রশাসনিক রদবদলও চাইছে দলটি। নির্বাচন কমিশনের হাতেই যেন সর্বময় ক্ষমতা থাকে সেটিও নিশ্চিত করতে চায় বিএনপি। আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনকে সামনে রেখে ৩০০ আসনে নিজ দলের মন্ত্রী, এমপি ও সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীদের অবস্থা জানতে বিভিন্ন গোয়েন্দা সংস্থার বাইরে বেসরকারি সংস্থা দিয়েও জরিপ চালিয়েছেন। ৩০০ আসনের পরিষ্কার চিত্র তিনি নিতে চান। বিএনপিও তাদের মতো করে একই কাজ করছে। সরকারবিরোধী আন্দোলনের পথ ছেড়ে নির্বাচনের পথেই হাঁটছে বিএনপি। বিদেশিদের কাছেও তাদের একটিই আবদার- অবিলম্বে গ্রহণযোগ্য নির্বাচন। এরশাদের জাতীয় পার্টি কাউন্সিলোত্তর কমিটিই গঠন করেনি দলের সংসদীয় প্রতিনিধি দল দিল্লি সফর করে এসেছে। এরশাদ নিজেও দিল্লি ও যুক্তরাষ্ট্র সফরের পর জাতীয় পার্টি নিয়ে ঘুরে দাঁড়াতে জোরেশোরে মাঠে নেমেছেন। ক্ষমতাচ্যুতির পর যেসব এলাকায় জাতীয় পার্টি অভূতপূর্ব সাফল্য পেয়েছে, সেসব এলাকায় আগামীতে ভালো ফলাফল করতে মরিয়া হয়ে উঠেছেন এরশাদ। অক্টোবরে বিশাল সমাবেশ করছেন। সিলেট সদর থেকে এরশাদ আগামী নির্বাচন করতে চান। এছাড়া বামপন্থীও ছোট রাজনৈতিক দলগুলোও নিজেদের মতো করে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ইতোমধ্যেই কাউন্সিল করে কমিটি গঠন করেছে। দলটিতে নতুন করে ভাঙনের পরও সবাই যার যার মতো অবস্থান থেকে আগামী একাদশ জাতীয় নির্বাচনে ভালো ফলাফলের আশায় কাজ করছে। ইসলামী এক্যজোট, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) মঞ্জু, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), নেজামে ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক দল নিজেদের মতো করে প্রস্তুতি নিচ্ছে। সরকার যদিও বলে আসছেন- আগাম নির্বাচনের সম্ভাবনা নেই, তবে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, আগামী বছরের শেষ দিকেই একাদশতম জাতীয় নির্বাচনের সম্ভাবনা রয়েছে। শেখ হাসিনার অধীনেই নির্বাচনে ভালো ফল ধরে রাখার প্রত্যাশায় আওয়ামী লীগ এমনটা করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। ইতোমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে চলতি বছরের শেষে দলীয়ভাবে জেলা পরিষদ নির্বাচন এবং আগামী বছরের শুরুতে কুমিল্লা এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন দিয়ে দরকার নির্বাচনি পরিবেশ তৈরি করতে চায়। জাতীয় নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ কয়েকটি নির্বাচন দিয়েই নিজেদের অবস্থানও জানতে চায় আওয়ামী লীগ।

Comments

Comments!

 ভোটযুদ্ধের পদধ্বনি শোনা যাচ্ছেAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ভোটযুদ্ধের পদধ্বনি শোনা যাচ্ছে

Saturday, September 24, 2016 12:45 am
245570_1

নিস্তরঙ্গ রাজনীতিতে ভোটযুদ্ধের পদধ্বনি শোনা যাচ্ছে। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ ২২-২৩ অক্টোবর দলের কাউন্সিলসহ সার্বিক প্রস্তুতি শুরু করেছে। বসে নেই বিএনপি, জাতীয় পার্টি, বাম ও ছোট দলগুলোও।

সরকারবিরোধী প্রধান রাজনৈতিক দল বিএনপিও কাউন্সিলোত্তর কমিটি ঘোষণার মাধ্যমে নির্বাচনকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছে। বিএনপির হাই-কমান্ড শেখ হাসিনা সরকারের অধীনেই নির্বাচনে আসার ইতিবাচক মনোভাব পোষণ করেছে। তবে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন এবং নির্বাচনকালীন সময়ে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে প্রশাসনিক রদবদলও চাইছে দলটি। নির্বাচন কমিশনের হাতেই যেন সর্বময় ক্ষমতা থাকে সেটিও নিশ্চিত করতে চায় বিএনপি।

আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনকে সামনে রেখে ৩০০ আসনে নিজ দলের মন্ত্রী, এমপি ও সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীদের অবস্থা জানতে বিভিন্ন গোয়েন্দা সংস্থার বাইরে বেসরকারি সংস্থা দিয়েও জরিপ চালিয়েছেন। ৩০০ আসনের পরিষ্কার চিত্র তিনি নিতে চান। বিএনপিও তাদের মতো করে একই কাজ করছে। সরকারবিরোধী আন্দোলনের পথ ছেড়ে নির্বাচনের পথেই হাঁটছে বিএনপি। বিদেশিদের কাছেও তাদের একটিই আবদার- অবিলম্বে গ্রহণযোগ্য নির্বাচন।

এরশাদের জাতীয় পার্টি কাউন্সিলোত্তর কমিটিই গঠন করেনি দলের সংসদীয় প্রতিনিধি দল দিল্লি সফর করে এসেছে। এরশাদ নিজেও দিল্লি ও যুক্তরাষ্ট্র সফরের পর জাতীয় পার্টি নিয়ে ঘুরে দাঁড়াতে জোরেশোরে মাঠে নেমেছেন। ক্ষমতাচ্যুতির পর যেসব এলাকায় জাতীয় পার্টি অভূতপূর্ব সাফল্য পেয়েছে, সেসব এলাকায় আগামীতে ভালো ফলাফল করতে মরিয়া হয়ে উঠেছেন এরশাদ। অক্টোবরে বিশাল সমাবেশ করছেন। সিলেট সদর থেকে এরশাদ আগামী নির্বাচন করতে চান।

এছাড়া বামপন্থীও ছোট রাজনৈতিক দলগুলোও নিজেদের মতো করে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ইতোমধ্যেই কাউন্সিল করে কমিটি গঠন করেছে। দলটিতে নতুন করে ভাঙনের পরও সবাই যার যার মতো অবস্থান থেকে আগামী একাদশ জাতীয় নির্বাচনে ভালো ফলাফলের আশায় কাজ করছে।

ইসলামী এক্যজোট, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) মঞ্জু, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), নেজামে ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক দল নিজেদের মতো করে প্রস্তুতি নিচ্ছে।

সরকার যদিও বলে আসছেন- আগাম নির্বাচনের সম্ভাবনা নেই, তবে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, আগামী বছরের শেষ দিকেই একাদশতম জাতীয় নির্বাচনের সম্ভাবনা রয়েছে। শেখ হাসিনার অধীনেই নির্বাচনে ভালো ফল ধরে রাখার প্রত্যাশায় আওয়ামী লীগ এমনটা করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ইতোমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে চলতি বছরের শেষে দলীয়ভাবে জেলা পরিষদ নির্বাচন এবং আগামী বছরের শুরুতে কুমিল্লা এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন দিয়ে দরকার নির্বাচনি পরিবেশ তৈরি করতে চায়। জাতীয় নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ কয়েকটি নির্বাচন দিয়েই নিজেদের অবস্থানও জানতে চায় আওয়ামী লীগ।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X