মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:০২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, October 26, 2016 1:34 pm
A- A A+ Print

মদ পানে পুরুষদের ধরে ফেলেছে নারী

157653_1

ঢাকা: এক গবেষনায় দেখাগিয়েছিল মদ পানের ক্ষেত্রে নারীর চাইতে পুরুষ এগিয়ে কিন্তু বর্তমানে সে অবস্থা আর নেই। এখন মদ পানের ক্ষেত্রে পুরুষদের প্রায় ধরে ফেলেছে মহিলারা। নারীদের মধ্যে মদ পানের অভ্যাস দ্রুত বাড়ছে। বিশ্ব জুড়ে পরিচালিত এক সমীক্ষায় এই দাবি করা হয়েছে। ১৮৯১ সাল হতে ২০০১ সাল পর্যন্ত জ্ন্ম নেয়া প্রায় চল্লিশ লাখ মানুষের তথ্য বিশ্লেষণ করে এর আগে গবেষকরা দেখিয়েছিলেন, পুরুষদের মধ্যে মদ পানের অভ্যাস ছিল বহুগুণ বেশি এবং এ কারণে মদ্য পান জনিত স্বাস্থ্য সমস্যায় তারা বেশি ভুগতো। কিন্তু এর পরবর্তী প্রজন্মে মদ পানের ক্ষেত্রে নারী পুরুষের এই ব্যবধান কমে এসেছে। গবেষকরা বলছেন, সমাজে নারী-পুরুষের ভূমিকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে মদ পানের ক্ষেত্রে দুই লিঙ্গের ব্যবধান দ্রুত বিলীন হয়ে যাচ্ছে। গবেষণায় দেখা যায়, বিংশ শতাব্দীর শুরুর দিকে নারীর তুলনায় পুরুষদের মদ পানের অভ্যাস ছিল দ্বিগুণের বেশি। কিন্তু এখন মদ পানের ক্ষেত্রে নারী পুরুষের এই অনুপাত এক দশমিক এক। গবেষণাটি চালায় অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস। যদিও এই সমীক্ষার তথ্য সংগ্রহ করা হয় সারা বিশ্ব থেকে, জরিপের বেশিরভাগ তথ্য এসেছে উত্তর আমেরিকা এবং ইউরোপ থেকে। গবেষকরা বলেছেন, মদ পানের অভ্যাস এবং মদ পান জনিত নানা সমস্যাকে ঐতিহাসিকভাবে একটি পুরুষালী সমস্যা হিসেবে দেখা হতো। কিন্তু এখন আর এরকম অনুমানের কোনো সুযোগ নেই। লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক মার্ক পেটিক্রু বলেন, সমাজে নারী এবং পুরুষের ভূমিকার অনেক পরিবর্তন হয়েছে বিগত দশকগুলোতে। এটি অংশত মদ পানের ক্ষেত্রে এই নতুন প্রবণতা কিছুটা ব্যাখ্যা করে তবে পুরোপুরি নয়। তিনি বলেন, এখন অ্যালকোহলের সহজলভ্যতাও হয়তো আরেকটি কারণ। আর যারা অ্যালকোহল বিপনন করছে, তারা ভোক্তা হিসেবে নারী, বিশেষ করে তরুণীদের টার্গেট করছে বেশি।

Comments

Comments!

 মদ পানে পুরুষদের ধরে ফেলেছে নারীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মদ পানে পুরুষদের ধরে ফেলেছে নারী

Wednesday, October 26, 2016 1:34 pm
157653_1

ঢাকা: এক গবেষনায় দেখাগিয়েছিল মদ পানের ক্ষেত্রে নারীর চাইতে পুরুষ এগিয়ে কিন্তু বর্তমানে সে অবস্থা আর নেই। এখন মদ পানের ক্ষেত্রে পুরুষদের প্রায় ধরে ফেলেছে মহিলারা।

নারীদের মধ্যে মদ পানের অভ্যাস দ্রুত বাড়ছে। বিশ্ব জুড়ে পরিচালিত এক সমীক্ষায় এই দাবি করা হয়েছে।

১৮৯১ সাল হতে ২০০১ সাল পর্যন্ত জ্ন্ম নেয়া প্রায় চল্লিশ লাখ মানুষের তথ্য বিশ্লেষণ করে এর আগে গবেষকরা দেখিয়েছিলেন, পুরুষদের মধ্যে মদ পানের অভ্যাস ছিল বহুগুণ বেশি এবং এ কারণে মদ্য পান জনিত স্বাস্থ্য সমস্যায় তারা বেশি ভুগতো।

কিন্তু এর পরবর্তী প্রজন্মে মদ পানের ক্ষেত্রে নারী পুরুষের এই ব্যবধান কমে এসেছে।

গবেষকরা বলছেন, সমাজে নারী-পুরুষের ভূমিকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে মদ পানের ক্ষেত্রে দুই লিঙ্গের ব্যবধান দ্রুত বিলীন হয়ে যাচ্ছে।

গবেষণায় দেখা যায়, বিংশ শতাব্দীর শুরুর দিকে নারীর তুলনায় পুরুষদের মদ পানের অভ্যাস ছিল দ্বিগুণের বেশি। কিন্তু এখন মদ পানের ক্ষেত্রে নারী পুরুষের এই অনুপাত এক দশমিক এক।

গবেষণাটি চালায় অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস। যদিও এই সমীক্ষার তথ্য সংগ্রহ করা হয় সারা বিশ্ব থেকে, জরিপের বেশিরভাগ তথ্য এসেছে উত্তর আমেরিকা এবং ইউরোপ থেকে।

গবেষকরা বলেছেন, মদ পানের অভ্যাস এবং মদ পান জনিত নানা সমস্যাকে ঐতিহাসিকভাবে একটি পুরুষালী সমস্যা হিসেবে দেখা হতো। কিন্তু এখন আর এরকম অনুমানের কোনো সুযোগ নেই।

লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক মার্ক পেটিক্রু বলেন, সমাজে নারী এবং পুরুষের ভূমিকার অনেক পরিবর্তন হয়েছে বিগত দশকগুলোতে। এটি অংশত মদ পানের ক্ষেত্রে এই নতুন প্রবণতা কিছুটা ব্যাখ্যা করে তবে পুরোপুরি নয়।

তিনি বলেন, এখন অ্যালকোহলের সহজলভ্যতাও হয়তো আরেকটি কারণ। আর যারা অ্যালকোহল বিপনন করছে, তারা ভোক্তা হিসেবে নারী, বিশেষ করে তরুণীদের টার্গেট করছে বেশি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X