মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 4, 2016 8:19 pm
A- A A+ Print

মনুষ্যসৃষ্ট কারণেই প্রধানমন্ত্রীর ফ্লাইটে ত্রুটি : সংসদে রাশেদ খান মেনন

39

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের জরুরি অবতরণের ঘটনায় মনুষ্যসৃষ্ট ত্রুটি প্রতীয়মান হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। রোববার মাগরিবের নামাজের বিরতির পর জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে তিনি এ কথা জানান। রাশেদ খান মেনন বলেন, প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের জরুরি অবতরণের ঘটনায় মেকানিক্যাল/টেকনিক্যাল ফ্যাক্টর, ইনভায়রনমেন্টাল ফ্যাক্টর ও হিউম্যান ফ্যাক্টরকে (মনুষ্যসৃষ্ট) ভিত্তি করে তদন্ত কার্যক্রম পরিচালিত হয়। এক্ষেত্রে মনুষ্যসৃষ্ট কারণই ফ্লাইটের ত্রুটির জন্য দায়ী বলে প্রতীয়মান হয়েছে। তিনি বলেন, সংশ্লিষ্টদের অবহেলা নাকি নাশকতায় এ ঘটনা ঘটেছে তা নিরাপত্তা সংশ্লিষ্ট এজেন্সি খতিয়ে দেখছে। তবে বিমানের অয়েল সেন্সরের পাশে অবস্থিত অয়েল বি-নাট ঢিলের কারণে অয়েল লিকেজ হওয়ায় প্রধানমন্ত্রীর বিমানের জরুরি অবতরণ করতে হয়েছে বলে গঠিত দুটি তদন্ত কমিটির পেশ করা তদন্ত রিপোর্টে পাওয়া গেছে বলে মন্ত্রী জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ভিভিআইপি বিজি ১০১১ ফ্লাইটটি গত ২৭ নভেম্বর স্থানীয় সময় ৮টা ৫৭ মিনিটে হাঙ্গেরির বুদাপেস্টের উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। যাত্রা শুরুর ২ ঘণ্টা ৪০ মিনিট পর বিমানের পাইলটের দৃষ্টিগোচর হয় যে, বাম ইঞ্জিনে অয়েল প্রেসার কম দেখাচ্ছে। এ ঘটনায় কোনো রকম ঝুঁকি না নিয়ে নিকটবর্তী তুর্কমেনিস্তানের আসগাবাদ বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয় বিমানটি। এ ঘটনায় মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি তদন্ত কমিটি এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অধীনেও পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। ইতিমধ্যে ৩০ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ৪ ডিসেম্বর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তদন্ত রিপোর্ট পাওয়া গেছে। উভয় কমিটির প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিমানের অয়েল সেন্সরের পাশে অবস্থিত অয়েল বি-নাট ঢিলের কারণে অয়েল লিকেজ ঘটে। ফলে অয়েল প্রেসার কমতে থাকে। রাশেদ খান মেনন জানান, বিমানের এই এয়ারক্রাফটি ইন্সপেকশনের সময় যে ত্রুটি পরিলক্ষিত হয়েছিল, তার রেক্টিফিকেশনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বে অবহেলার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ছয়জনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন ওপর ভিত্তি করে আরও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Comments

Comments!

 মনুষ্যসৃষ্ট কারণেই প্রধানমন্ত্রীর ফ্লাইটে ত্রুটি : সংসদে রাশেদ খান মেননAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মনুষ্যসৃষ্ট কারণেই প্রধানমন্ত্রীর ফ্লাইটে ত্রুটি : সংসদে রাশেদ খান মেনন

Sunday, December 4, 2016 8:19 pm
39

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের জরুরি অবতরণের ঘটনায় মনুষ্যসৃষ্ট ত্রুটি প্রতীয়মান হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

রোববার মাগরিবের নামাজের বিরতির পর জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

রাশেদ খান মেনন বলেন, প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের জরুরি অবতরণের ঘটনায় মেকানিক্যাল/টেকনিক্যাল ফ্যাক্টর, ইনভায়রনমেন্টাল ফ্যাক্টর ও হিউম্যান ফ্যাক্টরকে (মনুষ্যসৃষ্ট) ভিত্তি করে তদন্ত কার্যক্রম পরিচালিত হয়। এক্ষেত্রে মনুষ্যসৃষ্ট কারণই ফ্লাইটের ত্রুটির জন্য দায়ী বলে প্রতীয়মান হয়েছে।

তিনি বলেন, সংশ্লিষ্টদের অবহেলা নাকি নাশকতায় এ ঘটনা ঘটেছে তা নিরাপত্তা সংশ্লিষ্ট এজেন্সি খতিয়ে দেখছে।

তবে বিমানের অয়েল সেন্সরের পাশে অবস্থিত অয়েল বি-নাট ঢিলের কারণে অয়েল লিকেজ হওয়ায় প্রধানমন্ত্রীর বিমানের জরুরি অবতরণ করতে হয়েছে বলে গঠিত দুটি তদন্ত কমিটির পেশ করা তদন্ত রিপোর্টে পাওয়া গেছে বলে মন্ত্রী জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ভিভিআইপি বিজি ১০১১ ফ্লাইটটি গত ২৭ নভেম্বর স্থানীয় সময় ৮টা ৫৭ মিনিটে হাঙ্গেরির বুদাপেস্টের উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

যাত্রা শুরুর ২ ঘণ্টা ৪০ মিনিট পর বিমানের পাইলটের দৃষ্টিগোচর হয় যে, বাম ইঞ্জিনে অয়েল প্রেসার কম দেখাচ্ছে। এ ঘটনায় কোনো রকম ঝুঁকি না নিয়ে নিকটবর্তী তুর্কমেনিস্তানের আসগাবাদ বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয় বিমানটি।

এ ঘটনায় মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি তদন্ত কমিটি এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অধীনেও পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়।

ইতিমধ্যে ৩০ নভেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ৪ ডিসেম্বর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তদন্ত রিপোর্ট পাওয়া গেছে। উভয় কমিটির প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিমানের অয়েল সেন্সরের পাশে অবস্থিত অয়েল বি-নাট ঢিলের কারণে অয়েল লিকেজ ঘটে। ফলে অয়েল প্রেসার কমতে থাকে।

রাশেদ খান মেনন জানান, বিমানের এই এয়ারক্রাফটি ইন্সপেকশনের সময় যে ত্রুটি পরিলক্ষিত হয়েছিল, তার রেক্টিফিকেশনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বে অবহেলার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ছয়জনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন ওপর ভিত্তি করে আরও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X