সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:০৪
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 25, 2016 5:11 pm
A- A A+ Print

মন ভালো রাখার উপায়

mental1482645984

শরীর সুস্থ রাখার ব্যাপারে সচেতন থাকলেও অনেকে ভুলে যায় মনের সুস্থতার কথা। শরীরের সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা খুব জরুরি। প্রতিদিনের কাজ সুন্দরভাবে পালন করা ও আকস্মিক চ্যালেঞ্জ সহজে মোকাবিলা করতে পারা মানে আপনার মানসিক স্বাস্থ্য ভালো আছে। তবে মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্যেও অনেক সচেতনতা অবলম্বন করতে হয়-  রুটিন মেনে চলা : মন ভালো রাখতে হলে প্রতিদিন একটি রুটিন মেনে কাজ করতে হবে আপনাকে। সকালে ঘুম থেকে ওঠা, খাওয়া, রাতে ঘুমাতে যাওয়া সব কিছুই করা উচিত সময় মতো। যারা প্রতিদিন রুটিন অনুযায়ী সব কাজ করেন, তাদের শরীর ও মন দুটোই ভালো থাকে। সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করা : গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ব্যায়াম করেন, তাদের শরীর ও মন সুস্থ থাকে। সপ্তাহে প্রতিদিন না হলেও অন্তত পাঁচ দিন ব্যায়াম করার পরামর্শ দেন চিকিৎসকেরা।   Mental   সুষম খাবার জরুরি : প্রতিদিন সুষম খাবার খাওয়া জরুরি। কয়েক ধরনের ফল ও সবজি খেতে হবে। ডাবের পানি ও কলাতে পটাশিয়াম থাকে প্রচুর, মন ভালো রাখতে তা খুব উপকারী। একই ভাবে মন ভালো করে দিতে পারে ডার্ক চকোলেট।   নিজেকে সময় দিন : প্রতিদিন কাজের চাপে আপনার নিজের সময় বলে কিছু থাকে না। এটা মানসিক চাপ বাড়ায়। তাই সপ্তাহে কয়েক ঘণ্টার জন্য হলেও নিজেকে সময় দিন। পছন্দের গান শুনতে পারেন, প্রিয় বই পড়তে পারেন অথবা পছন্দের জায়গায় ঘুরে আসতে পারেন।   প্রিয়জনের সঙ্গে কোয়ালিটি টাইম : পরিবার, বন্ধু, সহকর্মী সবার সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখতে হবে। এটা প্রমাণিত যে একজনের ব্যক্তিগত সম্পর্কগুলো যত সুন্দর হয়, তার মানসিক সুস্থতা তত বেশি থাকে।   গ্যাজেট এড়িয়ে চলুন : বর্তমান সময়ে মন বিক্ষিপ্ত করে দেওয়ার জন্য বেশি দায়ী নতুন সব গ্যাজেট। নতুন মোবাইল ফোন, নতুন কম্পিউটার এসব কিছু আমাদের এতই আকৃষ্ট করে যে নাওয়া-খাওয়া-ঘুম সব ভুলে যাই আমরা। তাই এ ব্যাপারে সচেতনতা জরুরি।   তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া  

Comments

Comments!

 মন ভালো রাখার উপায়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মন ভালো রাখার উপায়

Sunday, December 25, 2016 5:11 pm
mental1482645984

শরীর সুস্থ রাখার ব্যাপারে সচেতন থাকলেও অনেকে ভুলে যায় মনের সুস্থতার কথা। শরীরের সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা খুব জরুরি।

প্রতিদিনের কাজ সুন্দরভাবে পালন করা ও আকস্মিক চ্যালেঞ্জ সহজে মোকাবিলা করতে পারা মানে আপনার মানসিক স্বাস্থ্য ভালো আছে। তবে মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্যেও অনেক সচেতনতা অবলম্বন করতে হয়- 

রুটিন মেনে চলা : মন ভালো রাখতে হলে প্রতিদিন একটি রুটিন মেনে কাজ করতে হবে আপনাকে। সকালে ঘুম থেকে ওঠা, খাওয়া, রাতে ঘুমাতে যাওয়া সব কিছুই করা উচিত সময় মতো। যারা প্রতিদিন রুটিন অনুযায়ী সব কাজ করেন, তাদের শরীর ও মন দুটোই ভালো থাকে।

সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করা : গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ব্যায়াম করেন, তাদের শরীর ও মন সুস্থ থাকে। সপ্তাহে প্রতিদিন না হলেও অন্তত পাঁচ দিন ব্যায়াম করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

 

Mental

 

সুষম খাবার জরুরি : প্রতিদিন সুষম খাবার খাওয়া জরুরি। কয়েক ধরনের ফল ও সবজি খেতে হবে। ডাবের পানি ও কলাতে পটাশিয়াম থাকে প্রচুর, মন ভালো রাখতে তা খুব উপকারী। একই ভাবে মন ভালো করে দিতে পারে ডার্ক চকোলেট।

 

নিজেকে সময় দিন : প্রতিদিন কাজের চাপে আপনার নিজের সময় বলে কিছু থাকে না। এটা মানসিক চাপ বাড়ায়। তাই সপ্তাহে কয়েক ঘণ্টার জন্য হলেও নিজেকে সময় দিন। পছন্দের গান শুনতে পারেন, প্রিয় বই পড়তে পারেন অথবা পছন্দের জায়গায় ঘুরে আসতে পারেন।

 

প্রিয়জনের সঙ্গে কোয়ালিটি টাইম : পরিবার, বন্ধু, সহকর্মী সবার সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখতে হবে। এটা প্রমাণিত যে একজনের ব্যক্তিগত সম্পর্কগুলো যত সুন্দর হয়, তার মানসিক সুস্থতা তত বেশি থাকে।

 

গ্যাজেট এড়িয়ে চলুন : বর্তমান সময়ে মন বিক্ষিপ্ত করে দেওয়ার জন্য বেশি দায়ী নতুন সব গ্যাজেট। নতুন মোবাইল ফোন, নতুন কম্পিউটার এসব কিছু আমাদের এতই আকৃষ্ট করে যে নাওয়া-খাওয়া-ঘুম সব ভুলে যাই আমরা। তাই এ ব্যাপারে সচেতনতা জরুরি।

 

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X