শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৪০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, December 7, 2016 2:40 pm
A- A A+ Print

মমতার বিমান বিড়ম্বনা, ৬ পাইলট বরখাস্ত

163458_1

ঢাকা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমান বিড়ম্বনার কারণে সাময়িক বরখাস্ত করা হল ছয় পাইলটকে। ইন্ডিগো, স্পাইসজেট ও এয়ার ইন্ডিয়ার দু-জন করে বিমান চালককে সাময়িক বরখাস্তরর নোটিশ দিয়েছে ডিরেক্টোরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন। গত ৩০ নভেম্বর ইন্ডিগোর বিমানে পাটনা থেকে কলকাতা ফেরার পথে দমদম বিমানবন্দরে প্রায় আধঘণ্টা আকাশে চক্কর কাটতে হয় মুখ্যমন্ত্রীর বিমানটিকে। এর মধ্যেই জ্বালানী ফুরিয়ে আসে বিমানটির। এই ঘটনায় ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন তৃণমূল নেত্রী। সেদিন মমতা যে বিমানে ছিলেন, সেই ইন্ডিগোর এয়ারবাস এ-৩২০'র আগে ছিল এয়ার ইন্ডিয়া ও স্পাইসজেটের দুটি বিমান। সেই দুই বিমানের পাইলট ও কো-পাইলটকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে। এখন কিছুদিন বিমান ওড়ানোর দায়িত্ব পাবেন না এই ছয় পাইলট। তার বদলে বেশ কিছু ট্রেনিং নিতে হবে তাদের।
বিমান চালকরা শাস্তির মুখে পড়ায় ক্ষুব্ধ তিন বিমানসংস্থাই। এয়ার ইন্ডিয়া ও স্পাইসজেট সাময়িক বরখাস্তের কথা স্বীকার করে নিয়েছে। তবে ইন্ডিগো এখনো এ বিষয়ে মুখ খোলেনি। ইন্ডিগোর বিমানটির পাশাপাশি এই দুই বিমানেও জ্বালানি ফুরিয়ে আসছিল। কলকাতার আকাশে চক্কর কাটার মতো জ্বালানি তাদের সঙ্গে ছিল না বলে জানানো হয়েছে। তিন বিমানের পাইলটই এ বিষয়ে কর্তৃপক্ষকে রিপোর্ট দেয়। কোনো বিমান টেক অফের সময় পর্যাপ্ত জ্বালানি আছে কিনা, তা দেখে নেওয়া প্রয়োজন। পর্যাপ্ত জ্বালানি বলতে, গন্তব্যে যাওয়ার জন্য প্রয়োজনীয় জ্বালানি ছাড়াও গন্তব্যের বিমানবন্দরে ৩০ মিনিট চক্কর কাটা ও কোনো কারণে সেখানে নামতে না পারলে নিকটবর্তী অন্য কোনো বিমানবন্দরে উড়ে যাওয়া ও সেখানকার আকাশে ৩০ মিনিট চক্কর কাটার মতো প্রয়োজনীয় জ্বালানি থাকা আবশ্যক। সূত্র: টাইসমস অব ইন্ডিয়া
 

Comments

Comments!

 মমতার বিমান বিড়ম্বনা, ৬ পাইলট বরখাস্তAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মমতার বিমান বিড়ম্বনা, ৬ পাইলট বরখাস্ত

Wednesday, December 7, 2016 2:40 pm
163458_1

ঢাকা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমান বিড়ম্বনার কারণে সাময়িক বরখাস্ত করা হল ছয় পাইলটকে। ইন্ডিগো, স্পাইসজেট ও এয়ার ইন্ডিয়ার দু-জন করে বিমান চালককে সাময়িক বরখাস্তরর নোটিশ দিয়েছে ডিরেক্টোরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন।

গত ৩০ নভেম্বর ইন্ডিগোর বিমানে পাটনা থেকে কলকাতা ফেরার পথে দমদম বিমানবন্দরে প্রায় আধঘণ্টা আকাশে চক্কর কাটতে হয় মুখ্যমন্ত্রীর বিমানটিকে। এর মধ্যেই জ্বালানী ফুরিয়ে আসে বিমানটির। এই ঘটনায় ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন তৃণমূল নেত্রী।

সেদিন মমতা যে বিমানে ছিলেন, সেই ইন্ডিগোর এয়ারবাস এ-৩২০’র আগে ছিল এয়ার ইন্ডিয়া ও স্পাইসজেটের দুটি বিমান। সেই দুই বিমানের পাইলট ও কো-পাইলটকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে। এখন কিছুদিন বিমান ওড়ানোর দায়িত্ব পাবেন না এই ছয় পাইলট। তার বদলে বেশ কিছু ট্রেনিং নিতে হবে তাদের।

বিমান চালকরা শাস্তির মুখে পড়ায় ক্ষুব্ধ তিন বিমানসংস্থাই। এয়ার ইন্ডিয়া ও স্পাইসজেট সাময়িক বরখাস্তের কথা স্বীকার করে নিয়েছে। তবে ইন্ডিগো এখনো এ বিষয়ে মুখ খোলেনি। ইন্ডিগোর বিমানটির পাশাপাশি এই দুই বিমানেও জ্বালানি ফুরিয়ে আসছিল। কলকাতার আকাশে চক্কর কাটার মতো জ্বালানি তাদের সঙ্গে ছিল না বলে জানানো হয়েছে। তিন বিমানের পাইলটই এ বিষয়ে কর্তৃপক্ষকে রিপোর্ট দেয়।

কোনো বিমান টেক অফের সময় পর্যাপ্ত জ্বালানি আছে কিনা, তা দেখে নেওয়া প্রয়োজন। পর্যাপ্ত জ্বালানি বলতে, গন্তব্যে যাওয়ার জন্য প্রয়োজনীয় জ্বালানি ছাড়াও গন্তব্যের বিমানবন্দরে ৩০ মিনিট চক্কর কাটা ও কোনো কারণে সেখানে নামতে না পারলে নিকটবর্তী অন্য কোনো বিমানবন্দরে উড়ে যাওয়া ও সেখানকার আকাশে ৩০ মিনিট চক্কর কাটার মতো প্রয়োজনীয় জ্বালানি থাকা আবশ্যক।

সূত্র: টাইসমস অব ইন্ডিয়া

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X