শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১২:১১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, November 30, 2016 2:52 pm
A- A A+ Print

মসজিদে মাইকে আজান বন্ধে ইসরাইলের পদক্ষেপ গ্রহণযোগ্য নয় : তুর্কি প্রধানমন্ত্রী

162779_1

আঙ্কারা: তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, আল-কুদস শহর ও এর আশপাশে মাইকে আজান বন্ধে ইসরাইলের পার্লামেন্টে আনা বিল কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা ইসলামের ওপর ইসরাইলের আক্রমনাত্মক দৃষ্টিভঙ্গি এবং মুসলমানদের ধর্মাচরণ চর্চার স্বাধীনতার ওপর হস্তক্ষেপের সামিল। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে ‘আল-কুদস এবং ইহার সাম্প্রতিক চ্যালেঞ্জ’ শীর্ষক ইন্টার-পার্লামেন্টারি কনফারেন্সে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী আরো বলেন, তুরস্কের অবস্থান সব ধর্ম এবং বিশ্বাসের স্বাধীনতা চর্চা লঙ্ঘনের বিরুদ্ধে।
বিনালি ইলদিরিম বলেন, সীমান্তে চেকপয়েন্ট বসানো এবং আল-কুদসের কাছাকাছি মুসলমান ও খৃস্টানদের ধর্মাচরণ চর্চার ওপর বিধিনিষেধ আরোপ করে ইসরাইল মানুষের ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করছে। সেই সঙ্গে উক্ত জনপদের কাঠামো পরিবর্তনের চেষ্টা করছে ইসরাইল। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। কেননা, হাজার বছর আগে থেকে এই জনপদে মুসলমান ও খৃস্টানরা সম্প্রতি বজায় রেখে ধর্ম চর্চা এবং বসবাস করে আসছে। ফলে ইহুদিবাদী ইসরাইলের এ ধরনের পলিসি কোনোভাবেই মেনে নিবে না তুরস্ক। এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত রেখে এবং ওই জনপদের কাঠামো পরিবর্তনের চেষ্টা করে মধ্যপ্রাচ্যে শান্তি আলোচনা কোনোভাবেই সফল হবে না বলেও উল্লেখ করেন তুরস্কের প্রধানমন্ত্রী। তিনি আরো বলেন, যেকোনো মূল্যে ‘আল-কুদস’ জনপদকে রক্ষা করতে হবে। কেননা, এটি হচ্ছে আমাদের অতীত পরিচয়। প্রসঙ্গত, সম্প্রতি ইসরাইল শব্দ দূষণের অভিযোগ তুলে আল-কুদস শহর ও এর আশপাশের এলাকায় মসজিদে মাইকে আজান বন্ধে আইন প্রণয়নে পার্লামেন্টে একটি বিল আনে। এতে ফিলিস্তিন এবং বিভিন্ন মুসলিম দেশসমূহের নেতারা কঠোর সমালোচনা করে এর তীব্র নিন্দা জানিয়ে আসছেন। আনাদোলু নিউজ এজেন্সি অবলম্বনে
 

Comments

Comments!

 মসজিদে মাইকে আজান বন্ধে ইসরাইলের পদক্ষেপ গ্রহণযোগ্য নয় : তুর্কি প্রধানমন্ত্রীAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মসজিদে মাইকে আজান বন্ধে ইসরাইলের পদক্ষেপ গ্রহণযোগ্য নয় : তুর্কি প্রধানমন্ত্রী

Wednesday, November 30, 2016 2:52 pm
162779_1

আঙ্কারা: তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, আল-কুদস শহর ও এর আশপাশে মাইকে আজান বন্ধে ইসরাইলের পার্লামেন্টে আনা বিল কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা ইসলামের ওপর ইসরাইলের আক্রমনাত্মক দৃষ্টিভঙ্গি এবং মুসলমানদের ধর্মাচরণ চর্চার স্বাধীনতার ওপর হস্তক্ষেপের সামিল। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

মঙ্গলবার তুরস্কের ইস্তাম্বুলে ‘আল-কুদস এবং ইহার সাম্প্রতিক চ্যালেঞ্জ’ শীর্ষক ইন্টার-পার্লামেন্টারি কনফারেন্সে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, তুরস্কের অবস্থান সব ধর্ম এবং বিশ্বাসের স্বাধীনতা চর্চা লঙ্ঘনের বিরুদ্ধে।

বিনালি ইলদিরিম বলেন, সীমান্তে চেকপয়েন্ট বসানো এবং আল-কুদসের কাছাকাছি মুসলমান ও খৃস্টানদের ধর্মাচরণ চর্চার ওপর বিধিনিষেধ আরোপ করে ইসরাইল মানুষের ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করছে। সেই সঙ্গে উক্ত জনপদের কাঠামো পরিবর্তনের চেষ্টা করছে ইসরাইল। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

কেননা, হাজার বছর আগে থেকে এই জনপদে মুসলমান ও খৃস্টানরা সম্প্রতি বজায় রেখে ধর্ম চর্চা এবং বসবাস করে আসছে। ফলে ইহুদিবাদী ইসরাইলের এ ধরনের পলিসি কোনোভাবেই মেনে নিবে না তুরস্ক।

এ ধরনের কর্মকাণ্ড অব্যাহত রেখে এবং ওই জনপদের কাঠামো পরিবর্তনের চেষ্টা করে মধ্যপ্রাচ্যে শান্তি আলোচনা কোনোভাবেই সফল হবে না বলেও উল্লেখ করেন তুরস্কের প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, যেকোনো মূল্যে ‘আল-কুদস’ জনপদকে রক্ষা করতে হবে। কেননা, এটি হচ্ছে আমাদের অতীত পরিচয়।

প্রসঙ্গত, সম্প্রতি ইসরাইল শব্দ দূষণের অভিযোগ তুলে আল-কুদস শহর ও এর আশপাশের এলাকায় মসজিদে মাইকে আজান বন্ধে আইন প্রণয়নে পার্লামেন্টে একটি বিল আনে। এতে ফিলিস্তিন এবং বিভিন্ন মুসলিম দেশসমূহের নেতারা কঠোর সমালোচনা করে এর তীব্র নিন্দা জানিয়ে আসছেন।

আনাদোলু নিউজ এজেন্সি অবলম্বনে

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X