সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৫৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, May 7, 2017 8:18 am
A- A A+ Print

মহিলাদের সামনে সিগারেট ধরালে জরিমানা!

3

বাসের চালকের আসনের পাশেই মহিলাদের সংরক্ষিত আসন। চালকরা মহিলা যাত্রীদের সামনে সিগারেট পান করে থাকেন। শনিবার রাজধানীতে এক গোলটেবিল অনুষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালককে পেয়ে এ অভিযোগ করেন এক মহিলা যাত্রী। এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট) শাহাদাত হোসেন বলেন, চালক সিগারেট পান করলে তার ছবি অথবা ভিডিও পাঠিয়ে দিন অধিদফতরে। তাকে জরিমানা ও উপযুক্ত শাস্তি দেয়া হবে। জরিমানার টাকার ২৫ ভাগ অভিযোগকারীও পাবেন। ‘চিকিৎসাসেবায় মেডিকেল ডিভাইসের মূল্য নির্ধারণ: বর্তমান প্রেক্ষাপট ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অন্যতম বক্তা ছিলেন শাহাদাত হোসেন। তিনি ডাক্তার ও ক্লিনিকে বিভিন্ন ধরনের প্রতারণার বিষয়ে অধিদফতরে অভিযোগ করার আহবান জানান। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে উপস্থিত শিক্ষার্থীদের অবগত করেন তিনি। তিনি বলেন, আমরা ব্যবসায়ী বা ডাক্তারদের বিরুদ্ধে নই। তবে কোনোভাবেই ভোক্তার সঙ্গে প্রতারণা করা যাবে না। কোনো ডেভেলপার প্রতিষ্ঠান যদি সময়মতো অ্যাপার্টমেন্ট বুঝিয়ে না দেয়, কেউ যদি প্রতিশ্রুত পণ্য না দেয় তাহলে  আমাদের কাছে অভিযোগ করুন। এ আইনে কোনো সাক্ষী লাগে না, উকিলও ধরতে হয় না। মামলা ৭ দিনের মধ্যে নিষ্পত্তি হয়। ডাক্তারদের প্রতারণার বিষয়ে শাহাদাত হোসেন বলেন, একজন শারীরিক অসুস্থতা নিয়ে ডাক্তারের কাছে গিয়েছে, তার কথা শুনে মানসিক অসুস্থতা নিয়ে ফিরেছে- এমন অনেক উদাহরণ রয়েছে। সরকারি কলেজে একজন ছাত্রের ডাক্তার হওয়া পর্যন্ত মোট খরচ হয় প্রায় ৫৪ লাখ, যা আমাদের দেয়া ট্যাক্সের টাকা। এরপরও একজন ডাক্তার ভোক্তাদের সেবা না দিয়ে ব্যবসা করতে পারে না। প্রতারক ডাক্তারদের লাগাম টেনে ধরতে ভোক্তা অধিকার আইনের প্রয়োগ করতে পারে ভোক্তারা।
 

Comments

Comments!

 মহিলাদের সামনে সিগারেট ধরালে জরিমানা!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মহিলাদের সামনে সিগারেট ধরালে জরিমানা!

Sunday, May 7, 2017 8:18 am
3

বাসের চালকের আসনের পাশেই মহিলাদের সংরক্ষিত আসন। চালকরা মহিলা যাত্রীদের সামনে সিগারেট পান করে থাকেন। শনিবার রাজধানীতে এক গোলটেবিল অনুষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালককে পেয়ে এ অভিযোগ করেন এক মহিলা যাত্রী।

এ বিষয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট) শাহাদাত হোসেন বলেন, চালক সিগারেট পান করলে তার ছবি অথবা ভিডিও পাঠিয়ে দিন অধিদফতরে। তাকে জরিমানা ও উপযুক্ত শাস্তি দেয়া হবে। জরিমানার টাকার ২৫ ভাগ অভিযোগকারীও পাবেন।

‘চিকিৎসাসেবায় মেডিকেল ডিভাইসের মূল্য নির্ধারণ: বর্তমান প্রেক্ষাপট ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অন্যতম বক্তা ছিলেন শাহাদাত হোসেন। তিনি ডাক্তার ও ক্লিনিকে বিভিন্ন ধরনের প্রতারণার বিষয়ে অধিদফতরে অভিযোগ করার আহবান জানান। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে উপস্থিত শিক্ষার্থীদের অবগত করেন তিনি।

তিনি বলেন, আমরা ব্যবসায়ী বা ডাক্তারদের বিরুদ্ধে নই। তবে কোনোভাবেই ভোক্তার সঙ্গে প্রতারণা করা যাবে না। কোনো ডেভেলপার প্রতিষ্ঠান যদি সময়মতো অ্যাপার্টমেন্ট বুঝিয়ে না দেয়, কেউ যদি প্রতিশ্রুত পণ্য না দেয় তাহলে  আমাদের কাছে অভিযোগ করুন। এ আইনে কোনো সাক্ষী লাগে না, উকিলও ধরতে হয় না। মামলা ৭ দিনের মধ্যে নিষ্পত্তি হয়।

ডাক্তারদের প্রতারণার বিষয়ে শাহাদাত হোসেন বলেন, একজন শারীরিক অসুস্থতা নিয়ে ডাক্তারের কাছে গিয়েছে, তার কথা শুনে মানসিক অসুস্থতা নিয়ে ফিরেছে- এমন অনেক উদাহরণ রয়েছে।

সরকারি কলেজে একজন ছাত্রের ডাক্তার হওয়া পর্যন্ত মোট খরচ হয় প্রায় ৫৪ লাখ, যা আমাদের দেয়া ট্যাক্সের টাকা। এরপরও একজন ডাক্তার ভোক্তাদের সেবা না দিয়ে ব্যবসা করতে পারে না। প্রতারক ডাক্তারদের লাগাম টেনে ধরতে ভোক্তা অধিকার আইনের প্রয়োগ করতে পারে ভোক্তারা।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X