রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:১৩
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, July 21, 2016 11:48 pm
A- A A+ Print

মাইক্রোফটকে ফ্রান্সের আদেশ

France+orders+Microsoft+to+stop+collecting+excessive+user+data

ডেস্ক রিপোর্ট: রয়টার্স বলছে,  গ্রাহকের সম্মতি ছাড়াই উইন্ডোজ ১০ এর মাধ্যমে অতিরিক্ত তথ্য সংগ্রহ করে থাকে মাইক্রোসফট। এসব তথ্য বিবেচনা করেই গ্রাহককে বাছাই করা বিজ্ঞাপন দেখিয়ে থাকে প্রতিষ্ঠানটি। এরই প্রেক্ষিতে গ্রাহকের কাছ থেকে অতিরিক্ত ডেটা সংগ্রহ বন্ধ করতে মাইক্রোসফটকে আদেশ দিয়েছে ফ্রান্সের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ। ২০জুলাই গ্রাহকের অনুমতি ছাড়া তাদের তথ্য সংগ্রহ বন্ধ করতে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটিকে এই নির্দেশ দেওয়া হয়। গ্রাহকের ব্রাউজিংয়ে নজরদারী বন্ধে তিন মাস সময় ছিল মাইক্রোসফটের। সেটি করতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু করা হবে- এমনটা জানানো হয়েছিল আগেই। মাইক্রোসফটের সংগ্রহ করা তথ্য বিবেচনা করেই উইন্ডোজ এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলো গ্রাহককে বিজ্ঞাপন দেখিয়ে থাকে। France+orders+Microsoft+to+stop+collecting+excessive+user+data ২০১৫ সালের জুলাইয়ে উন্মোচন করা হয় উইন্ডোজ ১০। উন্মোচনের পর থেকেই সেটিতে নজরদারী করে আসছে ইউরোপিয়ান ইউনিয়নের বেশকিছু তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ। ফ্রান্সের তথ্য সুরক্ষা সংস্থা সিএনআইএল এর পক্ষ থেকে বলা হয়, মাইক্রোসফটভ গ্রাহকের কাছ থেকে যে তথ্য সংগ্রহ করে সেগুলো অতিরিক্ত। তাদের সেবার জন্য ওই তথ্যগুলোর কোনো প্রয়োজন নেই। "তাদের লক্ষ্য প্রতিষ্ঠানের বিজ্ঞাপন বন্ধ করা নয়, বরং গ্রাহককে স্বাধীনভাবে সেটি বাছাইয়ের সুযোগ দেওয়া।" গ্রাহকের গোপনীয়তা ভঙ্গের জন্য বড় অংকের জরিমানা গুনতে হতে পারে মাইক্রোসফটকে। দুই বছরের জন্য বিশ্ব জুড়ে প্রতিষ্ঠানের সর্বমোট আয়ের চার শতাংশ জরিমানার পরিমাণ ধার্য করা হতে পারে বলে জানানো হয়।  

Comments

Comments!

 মাইক্রোফটকে ফ্রান্সের আদেশAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মাইক্রোফটকে ফ্রান্সের আদেশ

Thursday, July 21, 2016 11:48 pm
France+orders+Microsoft+to+stop+collecting+excessive+user+data

ডেস্ক রিপোর্ট: রয়টার্স বলছে,  গ্রাহকের সম্মতি ছাড়াই উইন্ডোজ ১০ এর মাধ্যমে অতিরিক্ত তথ্য সংগ্রহ করে থাকে মাইক্রোসফট। এসব তথ্য বিবেচনা করেই গ্রাহককে বাছাই করা বিজ্ঞাপন দেখিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

এরই প্রেক্ষিতে গ্রাহকের কাছ থেকে অতিরিক্ত ডেটা সংগ্রহ বন্ধ করতে মাইক্রোসফটকে আদেশ দিয়েছে ফ্রান্সের তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

২০জুলাই গ্রাহকের অনুমতি ছাড়া তাদের তথ্য সংগ্রহ বন্ধ করতে মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটিকে এই নির্দেশ দেওয়া হয়।

গ্রাহকের ব্রাউজিংয়ে নজরদারী বন্ধে তিন মাস সময় ছিল মাইক্রোসফটের। সেটি করতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রক্রিয়া শুরু করা হবে- এমনটা জানানো হয়েছিল আগেই। মাইক্রোসফটের সংগ্রহ করা তথ্য বিবেচনা করেই উইন্ডোজ এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলো গ্রাহককে বিজ্ঞাপন দেখিয়ে থাকে।

France+orders+Microsoft+to+stop+collecting+excessive+user+data

২০১৫ সালের জুলাইয়ে উন্মোচন করা হয় উইন্ডোজ ১০। উন্মোচনের পর থেকেই সেটিতে নজরদারী করে আসছে ইউরোপিয়ান ইউনিয়নের বেশকিছু তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

ফ্রান্সের তথ্য সুরক্ষা সংস্থা সিএনআইএল এর পক্ষ থেকে বলা হয়, মাইক্রোসফটভ গ্রাহকের কাছ থেকে যে তথ্য সংগ্রহ করে সেগুলো অতিরিক্ত। তাদের সেবার জন্য ওই তথ্যগুলোর কোনো প্রয়োজন নেই। “তাদের লক্ষ্য প্রতিষ্ঠানের বিজ্ঞাপন বন্ধ করা নয়, বরং গ্রাহককে স্বাধীনভাবে সেটি বাছাইয়ের সুযোগ দেওয়া।”

গ্রাহকের গোপনীয়তা ভঙ্গের জন্য বড় অংকের জরিমানা গুনতে হতে পারে মাইক্রোসফটকে। দুই বছরের জন্য বিশ্ব জুড়ে প্রতিষ্ঠানের সর্বমোট আয়ের চার শতাংশ জরিমানার পরিমাণ ধার্য করা হতে পারে বলে জানানো হয়।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X