রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:০২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, November 4, 2016 7:11 pm
A- A A+ Print

মাইগ্রেন হলে করণীয়

158462_1

   
ঢাকা: মাইগ্রেনের সমস্যা এখন প্রতিটা ঘরে। মুঠো মুঠো ওষুধ। নিয়ম মেনে ব্যায়াম। যন্ত্রণা থেকে মুক্তি পেতে কত না চেষ্টা! কিন্তু কিছুতেই তেমন কোনো ফল মিলছে না। কী করবেন বুঝতে পারছেন না? আপনার প্রতিদিনের খাবারের মধ্যেই লুকিয়ে আছে এই অসুখ। তাহলে এবার আসুন এর কারণ ও প্রতিকার সর্ম্পকে জেনে নেই। চিকিৎসা বিজ্ঞানের নতুন গবেষণা বলছে, ওষুধ ব্যায়াম, এসব তো আছেই। মাইগ্রেন কমাতে হলে নজর রাখতে হবে খাদ্যাভাসেও।
খেতে ভাল আর খাওয়া ভালর মধ্যে সংঘাত চিরদিনের। চিলি চিকেন, গ্রেভি নুডলস, স্ন্যাকস্...যেসব খাবারের নাম শুনলে মন ভাল হয়ে যায়, তার মধ্যেই লুকিয়ে বিপদ। এদেশে মাইগ্রেন বাড়ে চাইনিজ ফুডে, আজিনামাটো খেলে মাইগ্রেন অ্যাটাক হতে পারে। সবার প্রিয় চকোলেট, আইসক্রিম কোনোটাই নিরাপদ নয়। এমনকি অ্যালকোহল আর কফির মতো পানীয় কখনো কখনো মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। মাইগ্রেন ও ডায়েটের ওপর অনেক গবেষণা হয়েছে। তাতে জানা গেছে, রোজকার ডায়েট থেকে ক্যাফেইন ধরনের পানীয় কম রাখলে মাইগ্রেনের অ্যাটাকের পরিমাণ কমে প্রসেসড ফুড, ক্যানড ফুড, কেচআপ, বার্বিকিউ সস, চাইনিজ ফুড ও প্যাকেটজাত স্ন্যাকসে মনোসোডিয়াম গ্লুটামেট বা আজিনামটো থাকে। গবেষণা রিপোর্ট বলছে, মাইগ্রেন থেকে মুক্তি পেতে হলে দৈনিক ডায়েটে মনোসোডিয়াম গ্লুটামেটের পরিমাণ কমাতে হবে আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, লো-ফ্যাট ডায়েটের অভ্যাস করতে পারলে মাইগ্রেন থেকে মুক্তি মিলতে পারে। গবেষকরা জানাচ্ছেন, লো-ফ্যাট ও লো-কার্বোহাইড্রেড ডায়েট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ায় এবং ওমেগা-৬  ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কমাতে সাহায্য করে, যা মাইগ্রেনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। ক্রমশ বেড়ে চলা দূষণ আর দ্রুত বদলাতে থাকা আবহাওয়ার কারণে এমনিতেই মাইগ্রেনের বাড়বাড়ন্ত। ডায়েট কন্ট্রোল করে যদি একটু ভাল থাকেন, তাতে ক্ষতি কী!
 

Comments

Comments!

 মাইগ্রেন হলে করণীয়AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মাইগ্রেন হলে করণীয়

Friday, November 4, 2016 7:11 pm
158462_1

 

 

ঢাকা: মাইগ্রেনের সমস্যা এখন প্রতিটা ঘরে। মুঠো মুঠো ওষুধ। নিয়ম মেনে ব্যায়াম। যন্ত্রণা থেকে মুক্তি পেতে কত না চেষ্টা! কিন্তু কিছুতেই তেমন কোনো ফল মিলছে না।

কী করবেন বুঝতে পারছেন না? আপনার প্রতিদিনের খাবারের মধ্যেই লুকিয়ে আছে এই অসুখ। তাহলে এবার আসুন এর কারণ ও প্রতিকার সর্ম্পকে জেনে নেই।

চিকিৎসা বিজ্ঞানের নতুন গবেষণা বলছে, ওষুধ ব্যায়াম, এসব তো আছেই। মাইগ্রেন কমাতে হলে নজর রাখতে হবে খাদ্যাভাসেও।

খেতে ভাল আর খাওয়া ভালর মধ্যে সংঘাত চিরদিনের। চিলি চিকেন, গ্রেভি নুডলস, স্ন্যাকস্…যেসব খাবারের নাম শুনলে মন ভাল হয়ে যায়, তার মধ্যেই লুকিয়ে বিপদ। এদেশে মাইগ্রেন বাড়ে চাইনিজ ফুডে, আজিনামাটো খেলে মাইগ্রেন অ্যাটাক হতে পারে।

সবার প্রিয় চকোলেট, আইসক্রিম কোনোটাই নিরাপদ নয়। এমনকি অ্যালকোহল আর কফির মতো পানীয় কখনো কখনো মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। মাইগ্রেন ও ডায়েটের ওপর অনেক গবেষণা হয়েছে।

তাতে জানা গেছে, রোজকার ডায়েট থেকে ক্যাফেইন ধরনের পানীয় কম রাখলে মাইগ্রেনের অ্যাটাকের পরিমাণ কমে প্রসেসড ফুড, ক্যানড ফুড, কেচআপ, বার্বিকিউ সস, চাইনিজ ফুড ও প্যাকেটজাত স্ন্যাকসে মনোসোডিয়াম গ্লুটামেট বা আজিনামটো থাকে।

গবেষণা রিপোর্ট বলছে, মাইগ্রেন থেকে মুক্তি পেতে হলে দৈনিক ডায়েটে মনোসোডিয়াম গ্লুটামেটের পরিমাণ কমাতে হবে আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, লো-ফ্যাট ডায়েটের অভ্যাস করতে পারলে মাইগ্রেন থেকে মুক্তি মিলতে পারে।

গবেষকরা জানাচ্ছেন, লো-ফ্যাট ও লো-কার্বোহাইড্রেড ডায়েট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বাড়ায় এবং ওমেগা-৬  ফ্যাটি অ্যাসিডের পরিমাণ কমাতে সাহায্য করে, যা মাইগ্রেনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

ক্রমশ বেড়ে চলা দূষণ আর দ্রুত বদলাতে থাকা আবহাওয়ার কারণে এমনিতেই মাইগ্রেনের বাড়বাড়ন্ত। ডায়েট কন্ট্রোল করে যদি একটু ভাল থাকেন, তাতে ক্ষতি কী!

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X