সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:২৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 11, 2016 3:49 pm
A- A A+ Print

মানবতাবিরোধী অপরাধ : এমপি হান্নানের অভিযোগ আমলে, রিয়াজ-ওয়াজের বিচার শুরু

18

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক সংসদ সদস্য হান্নান ও তার ছেলেসহ আটজনের অভিযোগ আমলে নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অপরদিকে রিয়াজ উদ্দিন ফকির ও ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করা হয়েছে। রবিবার জাতীয় পার্টির সংসদ সদস্য এমএ হান্নানসহ আট জনের বিরুদ্ধে মামলায় বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ পরবর্তী আদেশের জন্য ১ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে। মামলার শুনানিতে অংশ নেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন, আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সোবহান তরফদার।
এ প্রসঙ্গে প্রসিকিউটর রেজিয়া সুলতানা বলেন, আসামিদের বিরুদ্ধে আনা প্রসিকিউশনের ছয়টি অভিযোগই আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল। এই মামলার ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য হান্নান ছাড়া অন্য চার আসামি কারাগারে আছেন। তারা হলেন- তার ছেলে মো. রফিক সাজ্জাদ (৬২), ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ (৬৯), মিজানুর রহমান মিন্টু (৬৩) ও মো. হরমুজ আলী (৭৩)। এছাড়া পলাতক রয়েছেন ময়মনসিংহের বাসিন্দা মো. ফখরুজ্জামান (৬১), মো. আব্দুস সাত্তার (৬১) ও খন্দকার গোলাম রব্বানী (৬৩)। তাদের বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের মধ্যে চারটি হত্যা ও গণহত্যার এবং বাকি দুটি অভিযোগ আটক ও নির্যাতনের ঘটনা। এদিকে, একই দিনে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রিয়াজ উদ্দিন ফকির ও ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রবিবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পাশাপাশি আগামী ৩১ জানুয়ারি প্রসিকিউশন পক্ষের সূচনা বক্তব্য উপস্থাপনের জন্য দিন ধার্য করেন। এই অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলো। গ্রেপ্তারের পর রিয়াজউদ্দিন ফকির কারাগারে থাকলেও ওয়াজউদ্দিন এখনো পলাতক। মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন ও ধর্ষণসহ পাঁচ ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।
 

Comments

Comments!

 মানবতাবিরোধী অপরাধ : এমপি হান্নানের অভিযোগ আমলে, রিয়াজ-ওয়াজের বিচার শুরুAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মানবতাবিরোধী অপরাধ : এমপি হান্নানের অভিযোগ আমলে, রিয়াজ-ওয়াজের বিচার শুরু

Sunday, December 11, 2016 3:49 pm
18

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক সংসদ সদস্য হান্নান ও তার ছেলেসহ আটজনের অভিযোগ আমলে নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অপরদিকে রিয়াজ উদ্দিন ফকির ও ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করা হয়েছে।

রবিবার জাতীয় পার্টির সংসদ সদস্য এমএ হান্নানসহ আট জনের বিরুদ্ধে মামলায় বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ পরবর্তী আদেশের জন্য ১ ফেব্রুয়ারি দিন ধার্য করেছে।

মামলার শুনানিতে অংশ নেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন, আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সোবহান তরফদার।

এ প্রসঙ্গে প্রসিকিউটর রেজিয়া সুলতানা বলেন, আসামিদের বিরুদ্ধে আনা প্রসিকিউশনের ছয়টি অভিযোগই আমলে নিয়েছেন ট্রাইব্যুনাল।

এই মামলার ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সংসদ সদস্য হান্নান ছাড়া অন্য চার আসামি কারাগারে আছেন। তারা হলেন- তার ছেলে মো. রফিক সাজ্জাদ (৬২), ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ (৬৯), মিজানুর রহমান মিন্টু (৬৩) ও মো. হরমুজ আলী (৭৩)।

এছাড়া পলাতক রয়েছেন ময়মনসিংহের বাসিন্দা মো. ফখরুজ্জামান (৬১), মো. আব্দুস সাত্তার (৬১) ও খন্দকার গোলাম রব্বানী (৬৩)।

তাদের বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের মধ্যে চারটি হত্যা ও গণহত্যার এবং বাকি দুটি অভিযোগ আটক ও নির্যাতনের ঘটনা।

এদিকে, একই দিনে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রিয়াজ উদ্দিন ফকির ও ওয়াজ উদ্দিনের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রবিবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের পাশাপাশি আগামী ৩১ জানুয়ারি প্রসিকিউশন পক্ষের সূচনা বক্তব্য উপস্থাপনের জন্য দিন ধার্য করেন।

এই অভিযোগ গঠনের মধ্য দিয়ে তাদের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলো। গ্রেপ্তারের পর রিয়াজউদ্দিন ফকির কারাগারে থাকলেও ওয়াজউদ্দিন এখনো পলাতক।

মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন ও ধর্ষণসহ পাঁচ ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X