শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৮:৪৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, October 25, 2016 3:35 pm
A- A A+ Print

মানসিক স্বাস্থ্য ভালো রাখুন ৬ উপায়ে

157598_1

   
ঢাকা: আমরা প্রায়ই শারীরিক স্বাস্থ্যের তুলনায় মানসিক স্বাস্থ্যকে অবহেলা করি। মানসিক স্বাস্থ্য ভালো থাকলে আপনি প্রতিদিনের কাজকর্ম ভালোভাবে সম্পাদন করতে সক্ষম হবেন। আর হঠাৎ কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হলেও আপনি ভড়কে যাবেন না। মনোবিদদের পরামর্শ অনুযায়ী মানসিক স্বাস্থ্য ভালো রাখার শীর্ষ ছয়টি উপায় হলো: ১. নিয়মিত রুটিন মেনে জীবন-যাপন করুন দৈনন্দিন একটি রুটিন তৈরি করে সে অনুযায়ী জীবন-যাপন করুন। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত রুটিন মেনে চলুন। যারা নিয়মিত রুটিন অনুসরণ করে জীবন-যাপন করেন তাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্য দুটোই ভালো থাকে।
২. সপ্তাহে ৫ দিন ব্যায়াম করুন নিয়মিত ব্যায়াম করলে সব ধরনের রোগ-বালাই থেকেই মুক্ত থাকা যায়। সপ্তাহের প্রতিদিন সম্ভব না হলেও অন্তত ৫ দিন বা পাঁচবার ব্যায়াম করুন। শারীরিকভাবে সক্রিয়তা মানসিক স্বাস্থ্য ভালো রাখার চাবিকাঠি। কারণ যে কোনো ধরনের শারীরিক ব্যায়ামে মানবদেহে সুখের অনুভূতি সৃষ্টিকারী হরমোনের নিঃসরণ ঘটে। ৩. ভারসাম্যপূর্ণ খাদ্যাভ্যাস প্রতিদিন সঠিকভাবে ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ করুন। প্রতিদিন অন্তত ৫টি ফল এবং প্রচুর শাকসবজি খাবেন। নারকেলের পানি এবং কলাও পটাশিয়াম সমৃদ্ধ যা মেজাজ-মর্জি ভালো রাখাতে সহায়ক। কালো চকোলেট খেলেও মুড ভালো থাকে। ৪. সখের পিঁছু তাড়া করুন আপনি হয়তো কাজ এবং নানা প্রতিশ্রুতি পালনে ব্যস্ততার কারণে সপ্তাহজুড়ে একান্তই নিজের জন্য কোনো সময় বের করতে পারেন না। কিন্তু তথাপি সপ্তাহের কোনো একটি দিনের অন্তত অর্ধেক সময় ব্যক্তিগত সখের পেছনে তাড়া করার জন্য বরাদ্দ করে রাখুন। সখটি হতে পারে গান শোনার মতো সহজ কোনো কাজ, বই পড়া বা এমনকি সেলুনে গিয়ে নিজেকে একটু হালকা করার জন্য মালিশ ও ম্যাসেজ করানো। আমরা অন্যদের সেবায় এতো বেশি ব্যস্ত থাকি যে নিজেদের সেবা করার কথা ভুলেই যাই। ৫. পছন্দের মানুষদের সঙ্গে গুনগত মানসম্পন্ন সময় কাটান চারপাশের লোকদের সঙ্গে দৃঢ় সম্পর্ক রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। এরা হলেন আপনার বন্ধুমহল, পরিবার এবং সহকর্মীরা। এটা একটি প্রমাণিত বিষয় যে, কারো মানসিক স্বাস্থ্য ভালো থাকাটা নির্ভর করে তাদের ব্যক্তিগত সম্পর্কগুলোর গুনগত মানের ওপর। ৬. প্রযুক্তির অতি ব্যবহার এড়িয়ে চলুন আজকাল মনোযোগ বিক্ষিপ্ত হওয়ার একটি বড় কারণ হলো প্রযুক্তির অতি ব্যবহার। সারাক্ষণ ইন্টারনেট, ফোন, ট্যাব এবং কম্পিউটার ও ল্যাপটপসহ অন্যান্য ছোটখাটো প্রযুক্তি নিয়ে ব্যস্ত থাকলে লোকের সঙ্গে পারস্পকি ক্রিয়া-প্রতিক্রিয়া, মতবিনিময় এবং আলাপ-আলোচনার কোনো সময় পাওয়া যায় না। আর এসব আমাদের জেগে থাকার বেশিরভাগ সময়টুকুই নষ্ট করে ফেলে। সুতরাং ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘন্টা আগে থেকে সব ধরনের প্রযুক্তির ব্যবহার বন্ধ করুন। এমনকি দিনের বেলায়ও প্রযুক্তির ব্যবহার সীমিত রাখুন।

Comments

Comments!

 মানসিক স্বাস্থ্য ভালো রাখুন ৬ উপায়েAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মানসিক স্বাস্থ্য ভালো রাখুন ৬ উপায়ে

Tuesday, October 25, 2016 3:35 pm
157598_1

 

 

ঢাকা: আমরা প্রায়ই শারীরিক স্বাস্থ্যের তুলনায় মানসিক স্বাস্থ্যকে অবহেলা করি। মানসিক স্বাস্থ্য ভালো থাকলে আপনি প্রতিদিনের কাজকর্ম ভালোভাবে সম্পাদন করতে সক্ষম হবেন। আর হঠাৎ কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হলেও আপনি ভড়কে যাবেন না। মনোবিদদের পরামর্শ অনুযায়ী মানসিক স্বাস্থ্য ভালো রাখার শীর্ষ ছয়টি উপায় হলো:

১. নিয়মিত রুটিন মেনে জীবন-যাপন করুন

দৈনন্দিন একটি রুটিন তৈরি করে সে অনুযায়ী জীবন-যাপন করুন। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত রুটিন মেনে চলুন। যারা নিয়মিত রুটিন অনুসরণ করে জীবন-যাপন করেন তাদের মানসিক এবং শারীরিক স্বাস্থ্য দুটোই ভালো থাকে।

২. সপ্তাহে ৫ দিন ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম করলে সব ধরনের রোগ-বালাই থেকেই মুক্ত থাকা যায়। সপ্তাহের প্রতিদিন সম্ভব না হলেও অন্তত ৫ দিন বা পাঁচবার ব্যায়াম করুন। শারীরিকভাবে সক্রিয়তা মানসিক স্বাস্থ্য ভালো রাখার চাবিকাঠি। কারণ যে কোনো ধরনের শারীরিক ব্যায়ামে মানবদেহে সুখের অনুভূতি সৃষ্টিকারী হরমোনের নিঃসরণ ঘটে।

৩. ভারসাম্যপূর্ণ খাদ্যাভ্যাস

প্রতিদিন সঠিকভাবে ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ করুন। প্রতিদিন অন্তত ৫টি ফল এবং প্রচুর শাকসবজি খাবেন। নারকেলের পানি এবং কলাও পটাশিয়াম সমৃদ্ধ যা মেজাজ-মর্জি ভালো রাখাতে সহায়ক। কালো চকোলেট খেলেও মুড ভালো থাকে।

৪. সখের পিঁছু তাড়া করুন

আপনি হয়তো কাজ এবং নানা প্রতিশ্রুতি পালনে ব্যস্ততার কারণে সপ্তাহজুড়ে একান্তই নিজের জন্য কোনো সময় বের করতে পারেন না। কিন্তু তথাপি সপ্তাহের কোনো একটি দিনের অন্তত অর্ধেক সময় ব্যক্তিগত সখের পেছনে তাড়া করার জন্য বরাদ্দ করে রাখুন। সখটি হতে পারে গান শোনার মতো সহজ কোনো কাজ, বই পড়া বা এমনকি সেলুনে গিয়ে নিজেকে একটু হালকা করার জন্য মালিশ ও ম্যাসেজ করানো। আমরা অন্যদের সেবায় এতো বেশি ব্যস্ত থাকি যে নিজেদের সেবা করার কথা ভুলেই যাই।

৫. পছন্দের মানুষদের সঙ্গে গুনগত মানসম্পন্ন সময় কাটান

চারপাশের লোকদের সঙ্গে দৃঢ় সম্পর্ক রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। এরা হলেন আপনার বন্ধুমহল, পরিবার এবং সহকর্মীরা। এটা একটি প্রমাণিত বিষয় যে, কারো মানসিক স্বাস্থ্য ভালো থাকাটা নির্ভর করে তাদের ব্যক্তিগত সম্পর্কগুলোর গুনগত মানের ওপর।

৬. প্রযুক্তির অতি ব্যবহার এড়িয়ে চলুন

আজকাল মনোযোগ বিক্ষিপ্ত হওয়ার একটি বড় কারণ হলো প্রযুক্তির অতি ব্যবহার। সারাক্ষণ ইন্টারনেট, ফোন, ট্যাব এবং কম্পিউটার ও ল্যাপটপসহ অন্যান্য ছোটখাটো প্রযুক্তি নিয়ে ব্যস্ত থাকলে লোকের সঙ্গে পারস্পকি ক্রিয়া-প্রতিক্রিয়া, মতবিনিময় এবং আলাপ-আলোচনার কোনো সময় পাওয়া যায় না। আর এসব আমাদের জেগে থাকার বেশিরভাগ সময়টুকুই নষ্ট করে ফেলে। সুতরাং ঘুমাতে যাওয়ার অন্তত এক ঘন্টা আগে থেকে সব ধরনের প্রযুক্তির ব্যবহার বন্ধ করুন। এমনকি দিনের বেলায়ও প্রযুক্তির ব্যবহার সীমিত রাখুন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X