বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ভোর ৫:১৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, December 26, 2016 9:47 am
A- A A+ Print

মাহমুদুর রহমানকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে আহ্বান

46331_b3

আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে আহ্বান জানিয়েছে একাধিক মানবাধিকার সংস্থা। এক বিবৃতিতে অবজারভেটরি ফর দ্য প্রোটেকশন অব হিউম্যান রাইটস ডিফেন্ডার্স (এফআইডিএইচ-ওএমসিটি) ও এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি) প্রধান বিচারপতির প্রতি এ আহ্বান জানায়। বিবৃতিতে বলা হয়, ২৪শে নভেম্বর কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পান মাহমুদুর রহমান। তখন তাকে সঙ্গে সঙ্গে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। কারাগারে থাকা অবস্থায় তার স্বাস্থ্যের গুরুতর অবনতি ঘটে। কারাগারে তাকে নির্যাতন করা ও যথাযথ চিকিৎসা সেবা না দেয়ায় এ পরিস্থিতি তৈরি হয়। হাসপাতালের ডাক্তাররা জানান, ৬৪ বছর বয়সী মাহমুদুর রহমান বিভিন্ন ধরনের অসুস্থতায় ভুগছেন। ইউনাইটেড হাসপাতালের বিশেষজ্ঞ নিউরোসার্জন সিদ্ধান্ত নেন মাহমুদুর রহমানকে জরুরি সার্জারি করাতে হবে। এক্ষেত্রে বিদেশে হলে ভালো হয়। কারণ, বাংলাদেশে এ সংক্রান্ত সুবিধা পর্যাপ্ত নয়। যুক্তরাজ্যের এক প্রখ্যাত নিউরোসার্জনের সঙ্গে তার পরিবার আলোচনা করে। ওই নিউরোসার্জনও একই কথা জানান। দ্রুত সার্জারি না করলে তার স্থায়ী নিউরোলজিক্যাল ক্ষতি হতে পারে বলেও মত দেন তিনি। লন্ডনের একজন বিশেষজ্ঞকে রেফার করেন ওই নিউরোসার্জন। এরপর ভ্রমণের আনুষ্ঠানিকতা সারতে মাহমুদুর রহমানের পরিবার বৃটিশ দূতাবাসে যোগাযোগ করে। বিবৃতিতে বলা হয়, আমাদের দুই সংগঠন প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানাচ্ছে, জরুরি সার্জারির জন্য যাতে মাহমুদুর রহমানকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়া হয়। আমরা বৃটিশ কর্তৃপক্ষের প্রতি তার ভিসা ও ট্রাভেল সংক্রান্ত আনুষ্ঠানিকতা সহজ করারও আহ্বান জানাচ্ছি।

Comments

Comments!

 মাহমুদুর রহমানকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে আহ্বানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মাহমুদুর রহমানকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে আহ্বান

Monday, December 26, 2016 9:47 am
46331_b3

আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে আহ্বান জানিয়েছে একাধিক মানবাধিকার সংস্থা। এক বিবৃতিতে অবজারভেটরি ফর দ্য প্রোটেকশন অব হিউম্যান রাইটস ডিফেন্ডার্স (এফআইডিএইচ-ওএমসিটি) ও এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি) প্রধান বিচারপতির প্রতি এ আহ্বান জানায়।
বিবৃতিতে বলা হয়, ২৪শে নভেম্বর কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পান মাহমুদুর রহমান। তখন তাকে সঙ্গে সঙ্গে ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। কারাগারে থাকা অবস্থায় তার স্বাস্থ্যের গুরুতর অবনতি ঘটে। কারাগারে তাকে নির্যাতন করা ও যথাযথ চিকিৎসা সেবা না দেয়ায় এ পরিস্থিতি তৈরি হয়। হাসপাতালের ডাক্তাররা জানান, ৬৪ বছর বয়সী মাহমুদুর রহমান বিভিন্ন ধরনের অসুস্থতায় ভুগছেন। ইউনাইটেড হাসপাতালের বিশেষজ্ঞ নিউরোসার্জন সিদ্ধান্ত নেন মাহমুদুর রহমানকে জরুরি সার্জারি করাতে হবে। এক্ষেত্রে বিদেশে হলে ভালো হয়। কারণ, বাংলাদেশে এ সংক্রান্ত সুবিধা পর্যাপ্ত নয়। যুক্তরাজ্যের এক প্রখ্যাত নিউরোসার্জনের সঙ্গে তার পরিবার আলোচনা করে। ওই নিউরোসার্জনও একই কথা জানান। দ্রুত সার্জারি না করলে তার স্থায়ী নিউরোলজিক্যাল ক্ষতি হতে পারে বলেও মত দেন তিনি। লন্ডনের একজন বিশেষজ্ঞকে রেফার করেন ওই নিউরোসার্জন। এরপর ভ্রমণের আনুষ্ঠানিকতা সারতে মাহমুদুর রহমানের পরিবার বৃটিশ দূতাবাসে যোগাযোগ করে।
বিবৃতিতে বলা হয়, আমাদের দুই সংগঠন প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানাচ্ছে, জরুরি সার্জারির জন্য যাতে মাহমুদুর রহমানকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়া হয়। আমরা বৃটিশ কর্তৃপক্ষের প্রতি তার ভিসা ও ট্রাভেল সংক্রান্ত আনুষ্ঠানিকতা সহজ করারও আহ্বান জানাচ্ছি।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X