শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১০:০৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, January 24, 2017 10:32 am
A- A A+ Print

মায়াভরা উইন্ডোজ ৭!

18

উইন্ডোজ ১০ বাজারে আসার পর এক বছর পার হয়ে গেল, কিন্তু উইন্ডোজ ৭ ব্যবহার কমছে কই? এখনো উইন্ডোজ ৭-এর মায়া কাটাতে পারেননি অনেকে। সাম্প্রতিক তথ্য বলছে, এখনো ৪৮ শতাংশ পিসিতে ব্যবহৃত হচ্ছে উইন্ডোজ সফটওয়্যারের এই সংস্করণ। জানুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিকস শো উপলক্ষে উইন্ডোজ ১০ চালিত নানা যন্ত্র দেখা গেছে। এর মধ্যে রয়েছে লেনোভো ইয়োগা থেকে শুরু করে এইচপির অল-ইন-ওয়ান স্প্রাউট প্রো। এ ধরনের নতুন যন্ত্র উইন্ডোজ ১০-এর ভাগ্য খুলেছে। নতুন পিসি ও ট্যাবলেটের কারণে অনেক গ্রাহক মাইক্রোসফটের হালনাগাদ অপারেটিং সিস্টেমে বিনিয়োগ করেছেন। তবে বাজার বিশ্লেষকেরা মনে করছেন, উইন্ডোজ ১০-এর ভাগ্য এখনো উইন্ডোজ ৭-এর মায়ায় থাকা ব্যবহারকারীদের হাতে। ওয়েব ট্র্যাকিং ওয়েবসাইট নেট মার্কেট শেয়ারের তথ্য অনুযায়ী, উইন্ডোজ ১০ সফটওয়্যারের ব্যবহার কিছুটা বেড়েছে। ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত হিসাব ধরলে উইন্ডোজ ৭ এখনো ৪৮ শতাংশ বাজার দখল করে আছে। উইন্ডোজ ১০ দখল করেছে ২৪ শতাংশ। উইন্ডোজ ৮.১-এর দখলে বাজারের ৭ শতাংশ, উইন্ডোজ ৮-এর ২ শতাংশ। তবে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম এখনো অনেক পিসিতে ব্যবহৃত হচ্ছে। এর দখলে আছে এখনো ৯ শতাংশ। ২০১৫ সালের জুন মাসে উইন্ডোজ ১০ বাজারে আসার আগে উইন্ডোজ ৭-এর বাজার দখল ছিল ৬১ শতাংশ এবং উইন্ডোজ ৮.১-এর দখলে ছিল ১৩ শতাংশ। উইন্ডোজ ৮-এর দখলে ছিল ৩ শতাংশ আর এক্সপির দখলে ছিল ১২ শতাংশ। শুরুতে উইন্ডোজ ১০ বাজারে আসার পরও এক্সপি ছেড়ে হালনাগাদ সফটওয়্যার ব্যবহারকারী সংখ্যা ছিল খুব কম। অবশ্য উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীদের বিনা মূল্যে সফটওয়্যার হালনাগাদের সুযোগ রাখেনি মাইক্রোসফট। তবে ধীরে ধীরে এক্সপি ব্যবহারকারী কমছে। উইন্ডোজ ৮ ও ৮.১ ব্যবহারকারীদের ক্ষেত্রে উইন্ডোজ ১০ সফটওয়্যার হালনাগাদ করার জন্য উৎসাহিত করে মাইক্রোসফট। ধীরে ধীরে এর ব্যবহারকারী কমেছে। কিন্তু উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে গত ১৮ মাসে এর বাজার দখল ৬১ শতাংশ থেকে কমে ৪৮ শতাংশ হয়েছে। তবে এই ধারাবাহিকতা বজায় থাকবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। কেন উইন্ডোজ ৭ এত জনপ্রিয়: উইন্ডোজ ৭ সফটওয়্যারটি করপোরেট প্রতিষ্ঠানগুলো ভালো একটি সফটওয়্যার হিসেবে গ্রহণ করেছে। তারা এটি ব্যবহার করে দেখেছে, তাদের বিদ্যমান অবকাঠামোর সঙ্গে এটি মানিয়ে যায় এবং আত্মবিশ্বাসের সঙ্গে কর্মীরা এটি ব্যবহার করতে পারেন। তাই উইন্ডোজ ৭ ছেড়ে ১০-এ যেতে তারা দুশ্চিন্তার মধ্যে রয়েছে। মাইক্রোসফট ২০২০ সাল পর্যন্ত উইন্ডোজ ৭০-এর জন্য সমর্থন হিসেবে নিরাপত্তা হালনাগাদ করে যাবে। উইন্ডোজ ৭-এর জীবনচক্র ২০২০ সাল পর্যন্ত। তাই অনেকেই ওই সময়ের পরে উইন্ডোজ ৭ ছাড়ার কথা ভাবতে পারেন। মাইক্রোসফট যদি এক্সপির মতো উইন্ডোজ ৭ ছেড়ে যেতে বাধ্য না করে, তবে এক্সপির মতোই ভাগ্য হবে উইন্ডোজ ৭-এর। এটাই এখন মাইক্রোসফটের মাথাব্যথার কারণ। মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ৭ সম্পর্কে এখন বলা হচ্ছে ‘আধুনিক প্রযুক্তির প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না উইন্ডোজ ৭ এবং তথ্যপ্রযুক্তি বিভাগের উচ্চ নিরাপত্তা নিশ্চিত করে না এ সফটওয়্যার।’ উইন্ডোজ ১০ নিয়ে মাইক্রোসফটের আশা অনেক। ২০১৮ সালের মধ্যে ১০০ কোটি যন্ত্রে উইন্ডোজ ১০ ইনস্টল করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। তবে সেই লক্ষ্য পূরণ করতে ব্যবহারকারীদের উইন্ডোজ ৭-এর মায়া কাটাতে হবে। তথ্যসূত্র: জেডডিনেট।

Comments

Comments!

 মায়াভরা উইন্ডোজ ৭!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মায়াভরা উইন্ডোজ ৭!

Tuesday, January 24, 2017 10:32 am
18

উইন্ডোজ ১০ বাজারে আসার পর এক বছর পার হয়ে গেল, কিন্তু উইন্ডোজ ৭ ব্যবহার কমছে কই? এখনো উইন্ডোজ ৭-এর মায়া কাটাতে পারেননি অনেকে। সাম্প্রতিক তথ্য বলছে, এখনো ৪৮ শতাংশ পিসিতে ব্যবহৃত হচ্ছে উইন্ডোজ সফটওয়্যারের এই সংস্করণ।

জানুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিকস শো উপলক্ষে উইন্ডোজ ১০ চালিত নানা যন্ত্র দেখা গেছে। এর মধ্যে রয়েছে লেনোভো ইয়োগা থেকে শুরু করে এইচপির অল-ইন-ওয়ান স্প্রাউট প্রো। এ ধরনের নতুন যন্ত্র উইন্ডোজ ১০-এর ভাগ্য খুলেছে। নতুন পিসি ও ট্যাবলেটের কারণে অনেক গ্রাহক মাইক্রোসফটের হালনাগাদ অপারেটিং সিস্টেমে বিনিয়োগ করেছেন।

তবে বাজার বিশ্লেষকেরা মনে করছেন, উইন্ডোজ ১০-এর ভাগ্য এখনো উইন্ডোজ ৭-এর মায়ায় থাকা ব্যবহারকারীদের হাতে।

ওয়েব ট্র্যাকিং ওয়েবসাইট নেট মার্কেট শেয়ারের তথ্য অনুযায়ী, উইন্ডোজ ১০ সফটওয়্যারের ব্যবহার কিছুটা বেড়েছে। ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত হিসাব ধরলে উইন্ডোজ ৭ এখনো ৪৮ শতাংশ বাজার দখল করে আছে। উইন্ডোজ ১০ দখল করেছে ২৪ শতাংশ। উইন্ডোজ ৮.১-এর দখলে বাজারের ৭ শতাংশ, উইন্ডোজ ৮-এর ২ শতাংশ। তবে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম এখনো অনেক পিসিতে ব্যবহৃত হচ্ছে। এর দখলে আছে এখনো ৯ শতাংশ।

২০১৫ সালের জুন মাসে উইন্ডোজ ১০ বাজারে আসার আগে উইন্ডোজ ৭-এর বাজার দখল ছিল ৬১ শতাংশ এবং উইন্ডোজ ৮.১-এর দখলে ছিল ১৩ শতাংশ। উইন্ডোজ ৮-এর দখলে ছিল ৩ শতাংশ আর এক্সপির দখলে ছিল ১২ শতাংশ।

শুরুতে উইন্ডোজ ১০ বাজারে আসার পরও এক্সপি ছেড়ে হালনাগাদ সফটওয়্যার ব্যবহারকারী সংখ্যা ছিল খুব কম। অবশ্য উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীদের বিনা মূল্যে সফটওয়্যার হালনাগাদের সুযোগ রাখেনি মাইক্রোসফট। তবে ধীরে ধীরে এক্সপি ব্যবহারকারী কমছে। উইন্ডোজ ৮ ও ৮.১ ব্যবহারকারীদের ক্ষেত্রে উইন্ডোজ ১০ সফটওয়্যার হালনাগাদ করার জন্য উৎসাহিত করে মাইক্রোসফট। ধীরে ধীরে এর ব্যবহারকারী কমেছে।

কিন্তু উইন্ডোজ ৭-এর ক্ষেত্রে গত ১৮ মাসে এর বাজার দখল ৬১ শতাংশ থেকে কমে ৪৮ শতাংশ হয়েছে। তবে এই ধারাবাহিকতা বজায় থাকবে কি না, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

কেন উইন্ডোজ ৭ এত জনপ্রিয়:

উইন্ডোজ ৭ সফটওয়্যারটি করপোরেট প্রতিষ্ঠানগুলো ভালো একটি সফটওয়্যার হিসেবে গ্রহণ করেছে। তারা এটি ব্যবহার করে দেখেছে, তাদের বিদ্যমান অবকাঠামোর সঙ্গে এটি মানিয়ে যায় এবং আত্মবিশ্বাসের সঙ্গে কর্মীরা এটি ব্যবহার করতে পারেন। তাই উইন্ডোজ ৭ ছেড়ে ১০-এ যেতে তারা দুশ্চিন্তার মধ্যে রয়েছে।

মাইক্রোসফট ২০২০ সাল পর্যন্ত উইন্ডোজ ৭০-এর জন্য সমর্থন হিসেবে নিরাপত্তা হালনাগাদ করে যাবে। উইন্ডোজ ৭-এর জীবনচক্র ২০২০ সাল পর্যন্ত। তাই অনেকেই ওই সময়ের পরে উইন্ডোজ ৭ ছাড়ার কথা ভাবতে পারেন।

মাইক্রোসফট যদি এক্সপির মতো উইন্ডোজ ৭ ছেড়ে যেতে বাধ্য না করে, তবে এক্সপির মতোই ভাগ্য হবে উইন্ডোজ ৭-এর। এটাই এখন মাইক্রোসফটের মাথাব্যথার কারণ।

মাইক্রোসফটের পক্ষ থেকে উইন্ডোজ ৭ সম্পর্কে এখন বলা হচ্ছে ‘আধুনিক প্রযুক্তির প্রয়োজনীয়তা পূরণ করতে পারে না উইন্ডোজ ৭ এবং তথ্যপ্রযুক্তি বিভাগের উচ্চ নিরাপত্তা নিশ্চিত করে না এ সফটওয়্যার।’

উইন্ডোজ ১০ নিয়ে মাইক্রোসফটের আশা অনেক। ২০১৮ সালের মধ্যে ১০০ কোটি যন্ত্রে উইন্ডোজ ১০ ইনস্টল করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। তবে সেই লক্ষ্য পূরণ করতে ব্যবহারকারীদের উইন্ডোজ ৭-এর মায়া কাটাতে হবে। তথ্যসূত্র: জেডডিনেট।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X