শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৩৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, November 7, 2016 1:02 pm
A- A A+ Print

মিরাজকে নিয়ে জিওফ বয়কটের মুগ্ধতা

4362c704f7f4a989873f49d758d5666a-thams

জিওফ বয়কট অবাক হননি মোটেও। ঢাকা টেস্টে বাংলাদেশের কাছে ইংল্যান্ডের হার ক্রিকেট বিশ্বকে নাড়িয়ে দেওয়ার মতো কিছু—এমনটিও ভাবছেন না সাবেক ইংলিশ অধিনায়ক। বরং তাঁর মতে, বাংলাদেশ যেভাবে আন্তর্জাতিক ক্রিকেটে উন্নতি করছে, তাতে এটি হওয়ারই ছিল। বয়কট বরং মুগ্ধ আর বিস্মিত বাংলাদেশের অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকে নিয়ে। ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে ১৯ উইকেট পাওয়া এই তরুণের উত্থানকে ক্রিকেটের জন্য দারুণ একটা ব্যাপার বলে মনে করেন বয়কট। ঢাকা টেস্ট জয়ের সব কৃতিত্ব বাংলাদেশকেই দিতে চান ইংল্যান্ডের সাবেক এই ওপেনিং ব্যাটসম্যান। নিজ দেশের পরাজয়ে কোনো অজুহাত দাঁড় করাতে চাননি। স্পষ্ট করেই বলেছেন, টেস্টটা ইংল্যান্ডের হারা উচিত হয়নি। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স বিশ্লেষণ করলে দেখবেন, তারা উঠে আসছে। সুতরাং, একদিন না একদিন এটা (বড় দলগুলোকে টেস্টে হারানো) হওয়ারই ছিল। বয়কটের সবচেয়ে বেশি মুগ্ধতা মিরাজকে নিয়ে, ‘মেহেদীর মধ্যে বাংলাদেশ দারুণ একজন উইকেটশিকারি পেয়ে গেছে। সে যদি এভাবে আমাদের বিস্মিত করতে থাকে, সেটা ক্রিকেটের জন্যই দারুণ ব্যাপার হবে। তাঁর মতো তরুণ প্রতিভাই দরকার আমাদের।’ বাংলাদেশের বিপক্ষে স্পিনে নাস্তানাবুদ হয়েছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে সিরিজে তাই রবিচন্দ্রন অশ্বিন কিংবা রবীন্দ্র জাদেজারা ইংলিশ ব্যাটসম্যানদের নিয়ে খেলবেন—এটাই ধারণা করা হচ্ছে। তবে বয়কট ব্যাপারটা দেখেছেন অন্য চোখে। বাংলাদেশের অভিজ্ঞতা ইংল্যান্ডকে ভারতের মাটিতে ভালো খেলতে সাহায্য করবে বলেই মনে করেন বয়কট, ‘বাংলাদেশে বেশ ভালো সময় কাটিয়েছে ইংল্যান্ড। সুতরাং, ভারতের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াটা তাদের জন্য কঠিন হবে না।’ তবে সিরিজে ভারতকেই এগিয়ে রাখতে চান তিনি, ‘এটি কোনো ঘোড়ার দৌড় নয়। ঘোড়ার দৌড়ে যেমন বিজয়ী কোন ঘোড়া হবে, এটি বুঝতে অসুবিধা হয়, ভারত-ইংল্যান্ড সিরিজটা তেমন কিছু নয়। ভারত ঘরের মাঠে খেলছে। সুতরাং, সবাই জানে এখানে কারা ফেবারিট। ইংল্যান্ডের কাছে হারতে হলে ভারতকে খুবই বাজে ক্রিকেট খেলতে হবে।

Comments

Comments!

 মিরাজকে নিয়ে জিওফ বয়কটের মুগ্ধতাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মিরাজকে নিয়ে জিওফ বয়কটের মুগ্ধতা

Monday, November 7, 2016 1:02 pm
4362c704f7f4a989873f49d758d5666a-thams


জিওফ বয়কট অবাক হননি মোটেও। ঢাকা টেস্টে বাংলাদেশের কাছে ইংল্যান্ডের হার ক্রিকেট বিশ্বকে নাড়িয়ে দেওয়ার মতো কিছু—এমনটিও ভাবছেন না সাবেক ইংলিশ অধিনায়ক। বরং তাঁর মতে, বাংলাদেশ যেভাবে আন্তর্জাতিক ক্রিকেটে উন্নতি করছে, তাতে এটি হওয়ারই ছিল। বয়কট বরং মুগ্ধ আর বিস্মিত বাংলাদেশের অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকে নিয়ে। ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে ১৯ উইকেট পাওয়া এই তরুণের উত্থানকে ক্রিকেটের জন্য দারুণ একটা ব্যাপার বলে মনে করেন বয়কট।

ঢাকা টেস্ট জয়ের সব কৃতিত্ব বাংলাদেশকেই দিতে চান ইংল্যান্ডের সাবেক এই ওপেনিং ব্যাটসম্যান। নিজ দেশের পরাজয়ে কোনো অজুহাত দাঁড় করাতে চাননি। স্পষ্ট করেই বলেছেন, টেস্টটা ইংল্যান্ডের হারা উচিত হয়নি। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স বিশ্লেষণ করলে দেখবেন, তারা উঠে আসছে। সুতরাং, একদিন না একদিন এটা (বড় দলগুলোকে টেস্টে হারানো) হওয়ারই ছিল।
বয়কটের সবচেয়ে বেশি মুগ্ধতা মিরাজকে নিয়ে, ‘মেহেদীর মধ্যে বাংলাদেশ দারুণ একজন উইকেটশিকারি পেয়ে গেছে। সে যদি এভাবে আমাদের বিস্মিত করতে থাকে, সেটা ক্রিকেটের জন্যই দারুণ ব্যাপার হবে। তাঁর মতো তরুণ প্রতিভাই দরকার আমাদের।’
বাংলাদেশের বিপক্ষে স্পিনে নাস্তানাবুদ হয়েছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে সিরিজে তাই রবিচন্দ্রন অশ্বিন কিংবা রবীন্দ্র জাদেজারা ইংলিশ ব্যাটসম্যানদের নিয়ে খেলবেন—এটাই ধারণা করা হচ্ছে। তবে বয়কট ব্যাপারটা দেখেছেন অন্য চোখে। বাংলাদেশের অভিজ্ঞতা ইংল্যান্ডকে ভারতের মাটিতে ভালো খেলতে সাহায্য করবে বলেই মনে করেন বয়কট, ‘বাংলাদেশে বেশ ভালো সময় কাটিয়েছে ইংল্যান্ড। সুতরাং, ভারতের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াটা তাদের জন্য কঠিন হবে না।’
তবে সিরিজে ভারতকেই এগিয়ে রাখতে চান তিনি, ‘এটি কোনো ঘোড়ার দৌড় নয়। ঘোড়ার দৌড়ে যেমন বিজয়ী কোন ঘোড়া হবে, এটি বুঝতে অসুবিধা হয়, ভারত-ইংল্যান্ড সিরিজটা তেমন কিছু নয়। ভারত ঘরের মাঠে খেলছে। সুতরাং, সবাই জানে এখানে কারা ফেবারিট। ইংল্যান্ডের কাছে হারতে হলে ভারতকে খুবই বাজে ক্রিকেট খেলতে হবে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X