মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৬:০৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, October 29, 2016 12:12 pm
A- A A+ Print

মিরাজের অনন্য রেকর্ড

miraz-21477720800

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন মেহেদী হাসান মিরাজ। ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন মিরাজ। এবার ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও নিলেন ৫ উইকেট। জাফর আনসারির উইকেট দিয়ে পঞ্চম উইকেটের স্বাদ নেন তরুণ অফস্পিনার। শুক্রবার টেস্টের প্রথম দিনে পড়ন্ত বিকেলে দুই ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক ও গ্যারি ব্যালান্সের উইকেট নিয়েছিলেন মিরাজ। আজ দ্বিতীয় দিনের শুরুতেই উইকেটের স্বাদ পান ডানহাতি এ অফস্পিনার। নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে মঈন আলীকে করেন বোল্ড। স্টাম্পের বল সুইপ করতে গিয়ে বোল্ড হন মঈন (১০)। এরপর প্রথম স্পেলে আরো ৩ ওভার বোলিং করেন মিরাজ। ১১ ওভারের প্রথম স্পেলে তার বোলিং ফিগার ছিল ১১-১-৪৪-৩। খরুচে হলেও বল হাতে চাপে রাখেন ইংলিশ ব্যাটসম্যানদের। দারুণ লাইন ও লেংথ বজায় রেখে এক তালে বল করে যান ২২ গজের ক্রিজে। নিজের দ্বিতীয় স্পেলে ফিরে এসেই আবারও বাংলাদেশকে উৎসবের উপলক্ষ্য করে দেন মিরাজ। ভেঙে দেন জো রুট ও জনি বেয়ারস্টোর বিপজ্জনক হয়ে ‍ওঠা ৪৫ রানের জুটি। বেয়ারস্টোকে আউট করে নিজের চতুর্থ উইকেট তুলে নেন মিরাজ। স্টাম্পের ওপরের সোজা বল অন সাইডে খেলতে চেয়েছিলেন বেয়ারস্টো। বলের জায়গায় ব্যাট না চালানোয় বল আঘাত করে প্যাডে। মিরাজের এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ার কুমার ধর্মাসেনা আঙুল তুলতে ভুল করেননি। ৪ ওভার পরই আসে সেই মাহেন্দ্রক্ষণ। অভিষিক্ত জাফর আনসারিকে স্লিপে শুভাগত হোমের তালুবন্দি করিয়ে পঞ্চম উইকেটের স্বাদ নেন মিরাজ। অফ স্টাম্পের খানিকটা বাইরের বল খোঁচা মারতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন আনসারি। দারুণ ক্যাচ ধরেন শুভাগত। বাংলাদেশের হয়ে মিরাজের আগে অভিষেক ম্যাচে ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন নাঈমুর রহমান দূর্জয়, মনজুরুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইলিয়াস সানী, সোহাগ গাজী ও তাইজুল ইসলাম। কিন্তু পরের ম্যাচে একই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি তারা। মিরাজ এ তালিকায় প্রথম।

Comments

Comments!

 মিরাজের অনন্য রেকর্ডAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মিরাজের অনন্য রেকর্ড

Saturday, October 29, 2016 12:12 pm
miraz-21477720800

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন মেহেদী হাসান মিরাজ।

ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন মিরাজ। এবার ঢাকা টেস্টের প্রথম ইনিংসেও নিলেন ৫ উইকেট। জাফর আনসারির উইকেট দিয়ে পঞ্চম উইকেটের স্বাদ নেন তরুণ অফস্পিনার।

শুক্রবার টেস্টের প্রথম দিনে পড়ন্ত বিকেলে দুই ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক ও গ্যারি ব্যালান্সের উইকেট নিয়েছিলেন মিরাজ। আজ দ্বিতীয় দিনের শুরুতেই উইকেটের স্বাদ পান ডানহাতি এ অফস্পিনার। নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে মঈন আলীকে করেন বোল্ড। স্টাম্পের বল সুইপ করতে গিয়ে বোল্ড হন মঈন (১০)।

এরপর প্রথম স্পেলে আরো ৩ ওভার বোলিং করেন মিরাজ। ১১ ওভারের প্রথম স্পেলে তার বোলিং ফিগার ছিল ১১-১-৪৪-৩। খরুচে হলেও বল হাতে চাপে রাখেন ইংলিশ ব্যাটসম্যানদের। দারুণ লাইন ও লেংথ বজায় রেখে এক তালে বল করে যান ২২ গজের ক্রিজে।

নিজের দ্বিতীয় স্পেলে ফিরে এসেই আবারও বাংলাদেশকে উৎসবের উপলক্ষ্য করে দেন মিরাজ। ভেঙে দেন জো রুট ও জনি বেয়ারস্টোর বিপজ্জনক হয়ে ‍ওঠা ৪৫ রানের জুটি। বেয়ারস্টোকে আউট করে নিজের চতুর্থ উইকেট তুলে নেন মিরাজ। স্টাম্পের ওপরের সোজা বল অন সাইডে খেলতে চেয়েছিলেন বেয়ারস্টো। বলের জায়গায় ব্যাট না চালানোয় বল আঘাত করে প্যাডে। মিরাজের এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ার কুমার ধর্মাসেনা আঙুল তুলতে ভুল করেননি।

৪ ওভার পরই আসে সেই মাহেন্দ্রক্ষণ। অভিষিক্ত জাফর আনসারিকে স্লিপে শুভাগত হোমের তালুবন্দি করিয়ে পঞ্চম উইকেটের স্বাদ নেন মিরাজ। অফ স্টাম্পের খানিকটা বাইরের বল খোঁচা মারতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন আনসারি। দারুণ ক্যাচ ধরেন শুভাগত।

বাংলাদেশের হয়ে মিরাজের আগে অভিষেক ম্যাচে ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন নাঈমুর রহমান দূর্জয়, মনজুরুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইলিয়াস সানী, সোহাগ গাজী ও তাইজুল ইসলাম। কিন্তু পরের ম্যাচে একই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি তারা। মিরাজ এ তালিকায় প্রথম।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X