শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:৫৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, September 17, 2017 7:37 pm
A- A A+ Print

মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য ‘নিরাপদ অঞ্চল’ গঠনে জাতিসংঘকে অনুরোধ

13

রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে ‘নিরাপদ অঞ্চল’ গঠন করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দল। শিক্ষকেরা রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ বন্ধ ও দ্রুত তাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবি জানান। রোববার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়। ‘স্টপ রোহিঙ্গা জেনোসাইড, ক্রিয়েট ইউএন সেফ জোন অ্যাট মিয়ানমার’ ব্যানারে তাঁরা এই মানববন্ধন করেন। মানববন্ধনে অংশ নিয়ে সাদা দলের নেতা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ুয়া বলেন, আজকে বাংলাদেশের সবাই এবং বিশ্ববিবেক রোহিঙ্গাদের পক্ষে ও মিয়ানমারের বিরুদ্ধে। আজকে মানবতার চরম বিপর্যয় চলছে। আজকে গৌতম বুদ্ধের বাণী প্রশ্নবিদ্ধ হচ্ছে। তিনি বৌদ্ধ সম্প্রদায়ের একজন হিসেবে রোহিঙ্গাদের কাছে ক্ষমা প্রার্থনা করেন। পালি অ্যান্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক দিলীপ কুমার বড়ুয়া বলেন, ‘আমরা লজ্জিত। আমরা সবাই রোহিঙ্গাদের পক্ষে এবং হত্যাযজ্ঞের বিরুদ্ধে। একসঙ্গে ১০ লাখ মানুষকে বাস্তুচ্যুত করার মতো ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল।’ সাদা দলের সাবেক আহ্বায়ক ও কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সদরুল আমিন বলেন, সবাইকে ঐক্যবদ্ধ থেকে এই সংকট মোকাবিলা করতে হবে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে সরকারকে কূটনৈতিক তৎপরতা বাড়াতে হবে। সভাপতির বক্তব্যে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক আখতার হোসেন খান বলেন, রোহিঙ্গাদের মুসলমান হিসেবে নয়, মানুষ হিসেবে দেখুন। তাদের প্রতি অমানবিক আচরণ থেকে বিরত থাকুন। তিনি এ বিষয়কে কেন্দ্র করে বাংলাদেশে যেন সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট না হয়, সেদিকে সবাইকে নজর রাখতে বলেন। সাদা দল থেকে নির্বাচিত সিনেট সদস্য অধ্যাপক লুৎফর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে অপর সিনেট সদস্য অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আহমেদ, অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান প্রমুখ বক্তব্য দেন।

Comments

Comments!

 মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য ‘নিরাপদ অঞ্চল’ গঠনে জাতিসংঘকে অনুরোধAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য ‘নিরাপদ অঞ্চল’ গঠনে জাতিসংঘকে অনুরোধ

Sunday, September 17, 2017 7:37 pm
13

রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে ‘নিরাপদ অঞ্চল’ গঠন করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দল। শিক্ষকেরা রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ বন্ধ ও দ্রুত তাদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবি জানান।

রোববার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় এক মানববন্ধনে এসব দাবি জানানো হয়। ‘স্টপ রোহিঙ্গা জেনোসাইড, ক্রিয়েট ইউএন সেফ জোন অ্যাট মিয়ানমার’ ব্যানারে তাঁরা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে অংশ নিয়ে সাদা দলের নেতা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ুয়া বলেন, আজকে বাংলাদেশের সবাই এবং বিশ্ববিবেক রোহিঙ্গাদের পক্ষে ও মিয়ানমারের বিরুদ্ধে। আজকে মানবতার চরম বিপর্যয় চলছে। আজকে গৌতম বুদ্ধের বাণী প্রশ্নবিদ্ধ হচ্ছে। তিনি বৌদ্ধ সম্প্রদায়ের একজন হিসেবে রোহিঙ্গাদের কাছে ক্ষমা প্রার্থনা করেন।

পালি অ্যান্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক দিলীপ কুমার বড়ুয়া বলেন, ‘আমরা লজ্জিত। আমরা সবাই রোহিঙ্গাদের পক্ষে এবং হত্যাযজ্ঞের বিরুদ্ধে। একসঙ্গে ১০ লাখ মানুষকে বাস্তুচ্যুত করার মতো ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল।’

সাদা দলের সাবেক আহ্বায়ক ও কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সদরুল আমিন বলেন, সবাইকে ঐক্যবদ্ধ থেকে এই সংকট মোকাবিলা করতে হবে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে সরকারকে কূটনৈতিক তৎপরতা বাড়াতে হবে।

সভাপতির বক্তব্যে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক আখতার হোসেন খান বলেন, রোহিঙ্গাদের মুসলমান হিসেবে নয়, মানুষ হিসেবে দেখুন। তাদের প্রতি অমানবিক আচরণ থেকে বিরত থাকুন। তিনি এ বিষয়কে কেন্দ্র করে বাংলাদেশে যেন সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট না হয়, সেদিকে সবাইকে নজর রাখতে বলেন।

সাদা দল থেকে নির্বাচিত সিনেট সদস্য অধ্যাপক লুৎফর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে অপর সিনেট সদস্য অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আহমেদ, অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান প্রমুখ বক্তব্য দেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X