মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৩:৩০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, November 14, 2016 8:10 pm
A- A A+ Print

‘মুশি’ এত খুশি!

44444444444

আগুনে ব্যাটিংয়ে বোলারের কথার জবাব দিয়ে আঙুলের ইশারায় দেখিয়ে দিচ্ছেন তাঁর বলের গন্তব্য! ব্যাটিংয়ের মতো তাঁর উদযাপনও হচ্ছে ভীষণ উপভোগ্য। মাঠে তাঁর শারী​রীভাষায় ফুটে উঠছে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া আগ্রাসী মনোভাব। সংবাদমাধ্যমের সামনেও বেশ ফুরফুরে মেজাজে। কঠিন সব প্রশ্নের সরস উত্তর। মাঠে-মাঠের বাইরে এবার বিপিএলে দেখা যাচ্ছে অন্য এক মুশফিকুর রহিমকে! যেকোনো ছোট প্রশ্নেরও রচনামূলক কিন্তু নীরস জবাব দেওয়া মুশফিক নয়, রসিক মুশফিক! ৪ ম্যাচে ৩ জয় নিয়ে আজ সন্ধ্যা পর্যন্ত বরিশাল আছে পয়েন্ট তালিকায় সবার ওপরে। ৪ ম্যাচে ১৭৪ রান করে মুশফিক আছেন ব্যাটসম্যানদের মধ্যে দুইয়ে। নিজে ছন্দে আছেন, ছন্দে আছে তাঁর দল বরিশাল। নিজেকে ফিরে পেয়েই কি ‘মুশি’ এত খুশি? উত্তরে তাঁর মুখে খেলে গেল চওড়া হাসি, ‘বলতে পারেন। ফিরে পাওয়ার আনন্দ তো অবশ্যই। এত দিন দেখলাম, আবেগ প্রকাশ না করলে কিছু হয় না। ভাবলাম এটা (আবেগ) একটু ভালো করে করলে যদি কিছু করা যায়! পরিবর্তন বলতে এতটুকু, আর কিছু না!’ অথচ কদিন আগে, এই তো ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের আগেও মুশফিক নিজেকে আড়াল করে রেখেছিলেন অদৃশ্য এক বর্মে। সংবাদমাধ্যমেরও উপায় ছিল না সেটি ভেদ করে তাঁর কাছে পৌঁছায়। মুশফিক নিজেকে এক প্রকার গুটিয়ে নিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কাছে সেই ১ রানে হারের পর। ৬ বলে ১১ রানের সমীকরণটা পর পর দুই চার মেরে ৩ বলে ১ রানে নিয়ে এসেও হার্দিক পান্ডিয়াকে পুল করতে গিয়ে তিনি আউট! অতটা না হলেও আজ চিটাগং ভাইকিংসের বিপক্ষে প্রায় এমনই এক সমীকরণ ছিল মুশফিকের সামনে। ৬ বলে ৭ রান। মাত্রই উইকেটে এসেছেন। থিতু হতে সময়-বল কোনোটাই পর্যাপ্ত নেই। তবুও এই চ্যালেঞ্জে উতরে যেতে সমস্যা হয়নি বরিশাল অধিনায়কের। শুভাশিস রায়কে দুই বাউন্ডারি মেরে দলকে জিতিয়েছেন। টুর্নামেন্ট-প্রতিপক্ষ ভিন্ন হলেও মুশফিকের স্মৃতিতে কি ভিড় করেছিল ভারতের বিপক্ষে সেই দুঃসহ মুহূর্ত? ‘আমার কাছে কখনো তা মনে হয়নি। সেই ম্যাচে যে বলটা পেয়েছিলাম ভালো ফর্মে থাকলে ছয় হতো। আজ যদি ওই বল পেতাম, ছয়ই হতো। ক্রিকেট-জীবনে এটা হতেই পারে। আজ অনেক শান্ত ছিলাম। সর্বশেষ তিনটা ম্যাচ ভালো খেলেছি, আত্মবিশ্বাসী ছিলাম। আরেক প্রান্তে সেট ব্যাটসম্যান ছিল। এক রান হলেও সে শেষ করতে পারত। সব মিলিয়ে শান্ত থাকার চেষ্টা করেছি’—বলছিলেন মুশফিক। এখন পরিস্থিতি বুঝে শান্ত থাকেন, পরিস্থিতি বুঝেই আগ্রাসী হন, উচ্ছ্বাসে ভাসেন সাফল্যে—এ যেন অন্য মুশফিক।

Comments

Comments!

 ‘মুশি’ এত খুশি!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘মুশি’ এত খুশি!

Monday, November 14, 2016 8:10 pm
44444444444

আগুনে ব্যাটিংয়ে বোলারের কথার জবাব দিয়ে আঙুলের ইশারায় দেখিয়ে দিচ্ছেন তাঁর বলের গন্তব্য! ব্যাটিংয়ের মতো তাঁর উদযাপনও হচ্ছে ভীষণ উপভোগ্য। মাঠে তাঁর শারী​রীভাষায় ফুটে উঠছে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া আগ্রাসী মনোভাব। সংবাদমাধ্যমের সামনেও বেশ ফুরফুরে মেজাজে। কঠিন সব প্রশ্নের সরস উত্তর। মাঠে-মাঠের বাইরে এবার বিপিএলে দেখা যাচ্ছে অন্য এক মুশফিকুর রহিমকে! যেকোনো ছোট প্রশ্নেরও রচনামূলক কিন্তু নীরস জবাব দেওয়া মুশফিক নয়, রসিক মুশফিক!

৪ ম্যাচে ৩ জয় নিয়ে আজ সন্ধ্যা পর্যন্ত বরিশাল আছে পয়েন্ট তালিকায় সবার ওপরে। ৪ ম্যাচে ১৭৪ রান করে মুশফিক আছেন ব্যাটসম্যানদের মধ্যে দুইয়ে। নিজে ছন্দে আছেন, ছন্দে আছে তাঁর দল বরিশাল। নিজেকে ফিরে পেয়েই কি ‘মুশি’ এত খুশি? উত্তরে তাঁর মুখে খেলে গেল চওড়া হাসি, ‘বলতে পারেন। ফিরে পাওয়ার আনন্দ তো অবশ্যই। এত দিন দেখলাম, আবেগ প্রকাশ না করলে কিছু হয় না। ভাবলাম এটা (আবেগ) একটু ভালো করে করলে যদি কিছু করা যায়! পরিবর্তন বলতে এতটুকু, আর কিছু না!’
অথচ কদিন আগে, এই তো ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের আগেও মুশফিক নিজেকে আড়াল করে রেখেছিলেন অদৃশ্য এক বর্মে। সংবাদমাধ্যমেরও উপায় ছিল না সেটি ভেদ করে তাঁর কাছে পৌঁছায়। মুশফিক নিজেকে এক প্রকার গুটিয়ে নিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কাছে সেই ১ রানে হারের পর। ৬ বলে ১১ রানের সমীকরণটা পর পর দুই চার মেরে ৩ বলে ১ রানে নিয়ে এসেও হার্দিক পান্ডিয়াকে পুল করতে গিয়ে তিনি আউট!
অতটা না হলেও আজ চিটাগং ভাইকিংসের বিপক্ষে প্রায় এমনই এক সমীকরণ ছিল মুশফিকের সামনে। ৬ বলে ৭ রান। মাত্রই উইকেটে এসেছেন। থিতু হতে সময়-বল কোনোটাই পর্যাপ্ত নেই। তবুও এই চ্যালেঞ্জে উতরে যেতে সমস্যা হয়নি বরিশাল অধিনায়কের। শুভাশিস রায়কে দুই বাউন্ডারি মেরে দলকে জিতিয়েছেন।
টুর্নামেন্ট-প্রতিপক্ষ ভিন্ন হলেও মুশফিকের স্মৃতিতে কি ভিড় করেছিল ভারতের বিপক্ষে সেই দুঃসহ মুহূর্ত? ‘আমার কাছে কখনো তা মনে হয়নি। সেই ম্যাচে যে বলটা পেয়েছিলাম ভালো ফর্মে থাকলে ছয় হতো। আজ যদি ওই বল পেতাম, ছয়ই হতো। ক্রিকেট-জীবনে এটা হতেই পারে। আজ অনেক শান্ত ছিলাম। সর্বশেষ তিনটা ম্যাচ ভালো খেলেছি, আত্মবিশ্বাসী ছিলাম। আরেক প্রান্তে সেট ব্যাটসম্যান ছিল। এক রান হলেও সে শেষ করতে পারত। সব মিলিয়ে শান্ত থাকার চেষ্টা করেছি’—বলছিলেন মুশফিক।
এখন পরিস্থিতি বুঝে শান্ত থাকেন, পরিস্থিতি বুঝেই আগ্রাসী হন, উচ্ছ্বাসে ভাসেন সাফল্যে—এ যেন অন্য মুশফিক।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X