রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:২৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, May 2, 2017 4:47 pm
A- A A+ Print

‘মুসলিমবিরোধী’ উপদেষ্টা গোরকাকে বিদায় করছেন ট্রাম্প!

16

ওয়াশিংটন: হোয়াইট হাউস থেকে বিদায় নিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা সহযোগী সেবাস্তিয়ান গোরকা। শিগগিরই এ বিতর্কিত নেতা বর্তমান দায়িত্ব থেকে অব্যাহতি নেবেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। ট্রাম্প প্রশাসনের বিভিন্ন সূত্রকে উদ্ধৃত করে বেশ কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম খবরটি জানিয়েছে। তবে গোরকার এ অব্যাহতি নিয়ে দুই ধরনের মত রয়েছে। কেউ কেউ বলছেন, ট্রাম্প প্রশাসনে অন্য দায়িত্ব নেবেন গোরকা। আবার কেউ কেউ বলছেন, গোরকা হোয়াইট হাউস থেকে একেবারে বিদায় নেবেন। অবশ্য, গোরকার বিদায়ের সম্ভাবনা নাকচ করে দিয়েছে হোয়াইট হাউস। ট্রাম্পের উপ-সহকারী হিসেবে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল ও স্ট্রাটেজিক ইনিশিয়েটিভ গ্রুপে দায়িত্ব পালন করছেন গোরকা। ব্রেইটবার্ট পত্রিকার সাবেক জাতীয় নিরাপত্তা সম্পাদক গোরকা বিভিন্ন সময়ে সমালোচিত হয়েছেন। ইসলামোফোবিক নীতিমালা সংক্রান্ত প্রস্তাব দিয়ে এবং লিবিয়াকে তিনটি রাষ্ট্রে পরিণত করার পরামর্শ দিয়ে সমালোচনার মুখে পড়তে হয় তাকে। গোরকা দাবি করতেন, ইসলামী ধর্মতত্ত্বের মধ্যেই সন্ত্রাসবাদের মূল নিহিত। মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর ট্রাম্প আরোপিত নিষেধাজ্ঞার পক্ষে বার বার সাফাই গাইতে দেখা গেছে গোরকাকে। গত জানুয়ারিতে ট্রাম্পের শপথ গ্রহণের দিন নাৎসি সংশ্লিষ্ট গ্রুপ ভিটেজি রেন্ডের একটি মেডেল পরা অবস্থায় গোরকাকে দেখা যাওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পরেন তিনি। তবে তিনি বার বার দাবি করেছেন, তিনি ওই গ্রুপের সদস্য নন। মেডেলটি তার বাবার বলেও দাবি করে আসছেন গোরকা। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ বলছে, তারা সম্প্রতি হাঙ্গেরি গিয়ে এ ব্যাপারে তদন্ত করেছে। গোরকার পরিবার সেখানেই থাকে। হাঙ্গেরি যাওয়ার পর ভিটেজি রেন্ডের সঙ্গে গোরকা সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া গেছে বলে দাবি করে এনবিসি। যেসব স্থানীয় গোরকাকে চেনেন তারাও বলেছেন ভিটেজি রেন্ডের সদস্য গোরকা।
 

Comments

Comments!

 ‘মুসলিমবিরোধী’ উপদেষ্টা গোরকাকে বিদায় করছেন ট্রাম্প!AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

‘মুসলিমবিরোধী’ উপদেষ্টা গোরকাকে বিদায় করছেন ট্রাম্প!

Tuesday, May 2, 2017 4:47 pm
16

ওয়াশিংটন: হোয়াইট হাউস থেকে বিদায় নিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা সহযোগী সেবাস্তিয়ান গোরকা। শিগগিরই এ বিতর্কিত নেতা বর্তমান দায়িত্ব থেকে অব্যাহতি নেবেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

ট্রাম্প প্রশাসনের বিভিন্ন সূত্রকে উদ্ধৃত করে বেশ কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম খবরটি জানিয়েছে। তবে গোরকার এ অব্যাহতি নিয়ে দুই ধরনের মত রয়েছে। কেউ কেউ বলছেন, ট্রাম্প প্রশাসনে অন্য দায়িত্ব নেবেন গোরকা। আবার কেউ কেউ বলছেন, গোরকা হোয়াইট হাউস থেকে একেবারে বিদায় নেবেন। অবশ্য, গোরকার বিদায়ের সম্ভাবনা নাকচ করে দিয়েছে হোয়াইট হাউস।

ট্রাম্পের উপ-সহকারী হিসেবে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল ও স্ট্রাটেজিক ইনিশিয়েটিভ গ্রুপে দায়িত্ব পালন করছেন গোরকা। ব্রেইটবার্ট পত্রিকার সাবেক জাতীয় নিরাপত্তা সম্পাদক গোরকা বিভিন্ন সময়ে সমালোচিত হয়েছেন। ইসলামোফোবিক নীতিমালা সংক্রান্ত প্রস্তাব দিয়ে এবং লিবিয়াকে তিনটি রাষ্ট্রে পরিণত করার পরামর্শ দিয়ে সমালোচনার মুখে পড়তে হয় তাকে।

গোরকা দাবি করতেন, ইসলামী ধর্মতত্ত্বের মধ্যেই সন্ত্রাসবাদের মূল নিহিত। মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর ট্রাম্প আরোপিত নিষেধাজ্ঞার পক্ষে বার বার সাফাই গাইতে দেখা গেছে গোরকাকে। গত জানুয়ারিতে ট্রাম্পের শপথ গ্রহণের দিন নাৎসি সংশ্লিষ্ট গ্রুপ ভিটেজি রেন্ডের একটি মেডেল পরা অবস্থায় গোরকাকে দেখা যাওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পরেন তিনি। তবে তিনি বার বার দাবি করেছেন, তিনি ওই গ্রুপের সদস্য নন। মেডেলটি তার বাবার বলেও দাবি করে আসছেন গোরকা।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ বলছে, তারা সম্প্রতি হাঙ্গেরি গিয়ে এ ব্যাপারে তদন্ত করেছে। গোরকার পরিবার সেখানেই থাকে। হাঙ্গেরি যাওয়ার পর ভিটেজি রেন্ডের সঙ্গে গোরকা সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া গেছে বলে দাবি করে এনবিসি। যেসব স্থানীয় গোরকাকে চেনেন তারাও বলেছেন ভিটেজি রেন্ডের সদস্য গোরকা।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X