সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৩৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, September 9, 2017 11:58 am
A- A A+ Print

মেক্সিকোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৬১

৭

মেক্সিকোর দক্ষিণ উপকূলে শক্তিশালী ভূমিকম্পে মৃত মানুষের সংখ্যা বেড়েছে। সরকারি তথ্য অনুযায়ী, আজ শনিবার মৃত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৬১। ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মেক্সিকোর তাবাসকো, ওয়াক্সাকা ও চিয়াপাস অঙ্গরাজ্য। এই স্থানগুলোয় ব্যাপক উদ্ধার অভিযান চলছে। তবে ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো বলেন, এখন পর্যন্ত কমপক্ষে ২০০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ওয়াক্সাকায় ৪৫ জন, চিয়াপাসে ১২ জন ও তাবাসকোতে ৪ জন নিহত হয়েছে। গতকাল শুক্রবার জুপিটান শহর পরিদর্শন করেন তিনি। গতকাল মেক্সিকোতে এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৮ দশমিক ১। মেক্সিকোর দক্ষিণ উপকূলে শক্তিশালী এ ভূমিকম্পের পর মেক্সিকোসহ কয়েকটি দেশে সুনামি সতর্কতা জারি করা হয়। পরে অবশ্য তা উঠিয়ে নেওয়া হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস অঙ্গরাজ্যের পিজিজিয়াপান শহর থেকে ৫৪ মাইল দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে। দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় এলাকায় শক্তিশালী এ ভূমিকম্পের পর ৪ দশমিক ৩ থেকে ৫ দশমিক ৭ মাত্রার কয়েকটি পরাঘাতও অনুভূত হয়। ভূমিকম্পের পর মেক্সিকো ছাড়াও গুয়াতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হন্ডুরাসে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। সূত্র: বিবিসি

Comments

Comments!

 মেক্সিকোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৬১AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মেক্সিকোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৬১

Saturday, September 9, 2017 11:58 am
৭

মেক্সিকোর দক্ষিণ উপকূলে শক্তিশালী ভূমিকম্পে মৃত মানুষের সংখ্যা বেড়েছে। সরকারি তথ্য অনুযায়ী, আজ শনিবার মৃত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৬১।

ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মেক্সিকোর তাবাসকো, ওয়াক্সাকা ও চিয়াপাস অঙ্গরাজ্য। এই স্থানগুলোয় ব্যাপক উদ্ধার অভিযান চলছে। তবে ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো বলেন, এখন পর্যন্ত কমপক্ষে ২০০ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ওয়াক্সাকায় ৪৫ জন, চিয়াপাসে ১২ জন ও তাবাসকোতে ৪ জন নিহত হয়েছে। গতকাল শুক্রবার জুপিটান শহর পরিদর্শন করেন তিনি।

গতকাল মেক্সিকোতে এই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৮ দশমিক ১। মেক্সিকোর দক্ষিণ উপকূলে শক্তিশালী এ ভূমিকম্পের পর মেক্সিকোসহ কয়েকটি দেশে সুনামি সতর্কতা জারি করা হয়। পরে অবশ্য তা উঠিয়ে নেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস অঙ্গরাজ্যের পিজিজিয়াপান শহর থেকে ৫৪ মাইল দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে। দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় এলাকায় শক্তিশালী এ ভূমিকম্পের পর ৪ দশমিক ৩ থেকে ৫ দশমিক ৭ মাত্রার কয়েকটি পরাঘাতও অনুভূত হয়।

ভূমিকম্পের পর মেক্সিকো ছাড়াও গুয়াতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হন্ডুরাসে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল।
সূত্র: বিবিসি

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X