শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৯:৫৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, October 23, 2016 9:45 am
A- A A+ Print

মোবাইল-কম্পিউটার জীবাণুমুক্ত রাখতে যা করবেন

157357_1

   
ঢাকা: পাবলিক টয়লেট ব্যবহার করতে গিয়ে অনেকেরই মনে হয় সেখানে কত জীবাণু আছে। কিন্তু স্মার্টফোন বা কম্পিউটারে লুকিয়ে থাকা হাজারো জীবাণু আমাদের অসুস্থ করতে পারে সেকথা কিন্তু মনে হয় না। জেনে নিন যন্ত্রগুলোকে জীবাণুমুক্ত রাখার উপায়। কম্পিউটার পরিস্কার অফিসের কম্পিউটার সপ্তাহে একবার আর বাসার কম্পিউটার মাসে একবারই যথেষ্ট। পরিস্কার করতে কী-বোর্ডকে উল্টিয়ে দিন, এতে ভেতরে ধুলো-বালি, খাবারের কণা বা অন্য কিছু থাকলে বেরিয়ে যাবে। বিশেষ কাপড় বা ভেজা টিস্যু পাওয়া যায় তা দিয়ে কী-বোর্ড এবং কম্পিউটারের স্ক্রিন ধীরে ধীরে মুছে ফেলুন। তাছাড়া কাজ শুরুর আগে হাত দুটো ‘হ্যান্ড স্যানিটাইজার’ দিয়ে মুছে নিলেও কিন্তু ব্যাকটেরিয়ার থেকে কিছুটা নিশ্চিন্ত থাকা যায়।
মোবাইল এবং ট্যাবলেট প্রতিদিন মাইক্রোফাইবার রুমাল বা কাপড় দিয়ে আপনার মোবাইল এবং ট্যাবলেটটি কোনো চাপ ছাড়া আস্তে আস্তে মুছে নিন। যন্ত্রগুলোতে থাকা ছোট ছোট ছিদ্রগুলো ‘টুথপিক’ দিয়ে খুব সতর্কতার সাথে পরিস্কার করে ফেলুন। এভাবে নিয়মিত পরিস্কার রাখলে ব্যাকটেরিয়া জমার কোনো সুযোগ থাকবে না। টেলিফোন টেলিফোনের ডায়ালে যে শুধু জীবাণু জমে, তা কিন্তু নয়। ফোন কানে লাগিয়ে কথা বলার সময় কান এবং মুখ থেকে যাওয়া নানা ব্যাকটেরিয়া টেলিফোনে জমে। তাই সপ্তাহে একদিন টেলিফোন ভালো করে মুছতে হবে হালকা ভেজা কাপড় দিয়ে। আর ছিদ্রগুলো সাবধানতার সাথে ‘টুথপিক’ দিয়ে মুছবেন। কম্পিউটারের মাউস কম্পিউটারের মাউসেও জীবাণু জমে থাকে। সেজন্য পরিস্কার করার সময় মাউসের চাকাটি একটু ঘুরাতে থাকুন আর পরিস্কার করুন। পুরো মাউসটা ভালো করে মুছে নিলে কাজেরও অনেক সুবিধা হবে, যা পরে নিজেও লক্ষ্য করবেন। টিভি রিমোট প্রায় প্রতিদিনই সকলে কম-বেশি টিভি দেখে থাকেন এবং বাড়ির সকলেই টিভির রিমোটে হাত দেন। তাই মাসে অন্তত একবার রিমোটটি পরিস্কার করা উচিত। গ্লাস বা কাঁচ মোছার তরল খানিকটা কাপড়ে লাগিয়ে হালকাভাবে রিমোটটি মুছে তারপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। আর কেউ যদি আরো ভালো করে মুছতে চান, তাহলে রিমোট থেকে ব্যাটারি বের করে ভেতরটাও পরিস্কার করা যেতে পারে।

Comments

Comments!

 মোবাইল-কম্পিউটার জীবাণুমুক্ত রাখতে যা করবেনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

মোবাইল-কম্পিউটার জীবাণুমুক্ত রাখতে যা করবেন

Sunday, October 23, 2016 9:45 am
157357_1

 

 

ঢাকা: পাবলিক টয়লেট ব্যবহার করতে গিয়ে অনেকেরই মনে হয় সেখানে কত জীবাণু আছে। কিন্তু স্মার্টফোন বা কম্পিউটারে লুকিয়ে থাকা হাজারো জীবাণু আমাদের অসুস্থ করতে পারে সেকথা কিন্তু মনে হয় না। জেনে নিন যন্ত্রগুলোকে জীবাণুমুক্ত রাখার উপায়।

কম্পিউটার পরিস্কার

অফিসের কম্পিউটার সপ্তাহে একবার আর বাসার কম্পিউটার মাসে একবারই যথেষ্ট। পরিস্কার করতে কী-বোর্ডকে উল্টিয়ে দিন, এতে ভেতরে ধুলো-বালি, খাবারের কণা বা অন্য কিছু থাকলে বেরিয়ে যাবে। বিশেষ কাপড় বা ভেজা টিস্যু পাওয়া যায় তা দিয়ে কী-বোর্ড এবং কম্পিউটারের স্ক্রিন ধীরে ধীরে মুছে ফেলুন। তাছাড়া কাজ শুরুর আগে হাত দুটো ‘হ্যান্ড স্যানিটাইজার’ দিয়ে মুছে নিলেও কিন্তু ব্যাকটেরিয়ার থেকে কিছুটা নিশ্চিন্ত থাকা যায়।

মোবাইল এবং ট্যাবলেট

প্রতিদিন মাইক্রোফাইবার রুমাল বা কাপড় দিয়ে আপনার মোবাইল এবং ট্যাবলেটটি কোনো চাপ ছাড়া আস্তে আস্তে মুছে নিন। যন্ত্রগুলোতে থাকা ছোট ছোট ছিদ্রগুলো ‘টুথপিক’ দিয়ে খুব সতর্কতার সাথে পরিস্কার করে ফেলুন। এভাবে নিয়মিত পরিস্কার রাখলে ব্যাকটেরিয়া জমার কোনো সুযোগ থাকবে না।

টেলিফোন

টেলিফোনের ডায়ালে যে শুধু জীবাণু জমে, তা কিন্তু নয়। ফোন কানে লাগিয়ে কথা বলার সময় কান এবং মুখ থেকে যাওয়া নানা ব্যাকটেরিয়া টেলিফোনে জমে। তাই সপ্তাহে একদিন টেলিফোন ভালো করে মুছতে হবে হালকা ভেজা কাপড় দিয়ে। আর ছিদ্রগুলো সাবধানতার সাথে ‘টুথপিক’ দিয়ে মুছবেন।

কম্পিউটারের মাউস

কম্পিউটারের মাউসেও জীবাণু জমে থাকে। সেজন্য পরিস্কার করার সময় মাউসের চাকাটি একটু ঘুরাতে থাকুন আর পরিস্কার করুন। পুরো মাউসটা ভালো করে মুছে নিলে কাজেরও অনেক সুবিধা হবে, যা পরে নিজেও লক্ষ্য করবেন।

টিভি রিমোট

প্রায় প্রতিদিনই সকলে কম-বেশি টিভি দেখে থাকেন এবং বাড়ির সকলেই টিভির রিমোটে হাত দেন। তাই মাসে অন্তত একবার রিমোটটি পরিস্কার করা উচিত। গ্লাস বা কাঁচ মোছার তরল খানিকটা কাপড়ে লাগিয়ে হালকাভাবে রিমোটটি মুছে তারপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। আর কেউ যদি আরো ভালো করে মুছতে চান, তাহলে রিমোট থেকে ব্যাটারি বের করে ভেতরটাও পরিস্কার করা যেতে পারে।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X