রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৫:৩০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, October 30, 2016 7:07 pm
A- A A+ Print

ম্যান অফ দি ম্যাচ ও সিরিজ দুটিই ‘মিরাজ’

254321_1

এক সময়ে ছিলেন মুত্তিয়া মুরালিধরন, শেন ওয়ার্ন, সাকলাইন মুশতাক। এরপরে আধুনিক সময়ে আছেন ইয়াসির শাহ, রবিচন্দ্রন অশ্বিন বা আমদের সাকিব আল হাসান। টেস্ট ক্রিকেটের স্পিনার বলতে ক্রিকেটবিশ্বে এ কয়টি নামই উল্লেখযোগ্য। বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট শুরুর আগেও কথা হচ্ছিলো পিচ নিয়ে। কেমন হতে পারে বাংলাদেশের পিচ, স্পিনাররা ঠিক কতটুকুই বা সুবিধা আদায় করতে পারবেন এসব নিয়ে আলোচনা মোটেও কম হয়নি। আর কোন স্পিনাররা এখানে সফল হবেন এই নিয়েও ছিলো তর্ক-বিতর্ক। সাকিব, তাইজুল বা আদিল রশিদই উঠে এসেছেন বারবার এই আলোচনার শীর্ষে। কিন্তু লোকচক্ষুর আড়ালে থেকে গিয়েছিলো একটি নাম। আর তা হলো 'মেহেদি হাসান মিরাজ'। আর তা হবেই বা না কেন। অভিষেক হতে যাওয়া একটা গড়পরতা স্পিনার এই আলোচনার বিষয়বস্তু হবেন না, এটিই স্বাভাবিক। কিন্তু টেস্ট সিরিজ শেষে সবাইকে বিস্মিত, হতভম্ব করে দিয়ে এই ১৯ বছর বয়সী কিশোরই কেড়ে নিলেন পাদপ্রদীপের সমস্ত আলোটুকু। নিজের, তথা সিরিজের প্রথম টেস্টের ১ম ইনিংসেই নিলেন ৬টি উইকেট। ২য় ইনিংসে তেমন সফলতা না পেলেও তুলে নিয়েছিলেন ১টি গুরুত্বপূর্ণ উইকেট। আর ২য় টেস্টে তো ছাড়িয়ে গেলেন নিজেকেই। ১ম ইনিংসে ৬টি উইকেট নিয়ে ইংল্যান্ডকে আটকে রাখলেন মাত্র ২৪৪ রানে। ২য় ইনিংসে ইংল্যান্ডের সামনে ২৭৩ রানে লক্ষ্য ছুঁড়ে দিয়ে মিরাজ যেন বল হাতে হয়ে উঠলেন আরোই ভয়ঙ্কর। মাত্র ৭৭ রানের বিনিময়ে আবারো আদায় করে নিলেন ৬টি উইকেট। সেই সাথে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন মাত্র ১৬৪ রানেই। ফলাফল; বাংলাদেশ ম্যাচ জিতে নিলো ১০৮ রানের বিশাল ব্যবধানে। আর এই জয়ের পেছনে খুব স্বাভাবিক ভাবেই বিশাল অংশীদার ১৯ বছর বয়সী এই তরুণ তুর্কী। আর তাইতো অভিষেক টেস্ট সিরিজেই জিতে নিলেন ম্যান অফ দি সিরিজের পুরষ্কার। আর সেই সাথে ম্যাচে ১২ উইকেট নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করে জিতে নিলেন ম্যান অফ দি ম্যাচ পুরষ্কারটিও। শুধুমাত্র বাংলাদেশিরাই নয়, পুরো বিশ্বই যেন একসাথে বলছে এখন, 'সাবাশ মিরাজ! এগিয়ে যাও'

Comments

Comments!

 ম্যান অফ দি ম্যাচ ও সিরিজ দুটিই ‘মিরাজ’AmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

ম্যান অফ দি ম্যাচ ও সিরিজ দুটিই ‘মিরাজ’

Sunday, October 30, 2016 7:07 pm
254321_1

এক সময়ে ছিলেন মুত্তিয়া মুরালিধরন, শেন ওয়ার্ন, সাকলাইন মুশতাক। এরপরে আধুনিক সময়ে আছেন ইয়াসির শাহ, রবিচন্দ্রন অশ্বিন বা আমদের সাকিব আল হাসান। টেস্ট ক্রিকেটের স্পিনার বলতে ক্রিকেটবিশ্বে এ কয়টি নামই উল্লেখযোগ্য।

বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট শুরুর আগেও কথা হচ্ছিলো পিচ নিয়ে। কেমন হতে পারে বাংলাদেশের পিচ, স্পিনাররা ঠিক কতটুকুই বা সুবিধা আদায় করতে পারবেন এসব নিয়ে আলোচনা মোটেও কম হয়নি। আর কোন স্পিনাররা এখানে সফল হবেন এই নিয়েও ছিলো তর্ক-বিতর্ক।

সাকিব, তাইজুল বা আদিল রশিদই উঠে এসেছেন বারবার এই আলোচনার শীর্ষে। কিন্তু লোকচক্ষুর আড়ালে থেকে গিয়েছিলো একটি নাম। আর তা হলো ‘মেহেদি হাসান মিরাজ’।

আর তা হবেই বা না কেন। অভিষেক হতে যাওয়া একটা গড়পরতা স্পিনার এই আলোচনার বিষয়বস্তু হবেন না, এটিই স্বাভাবিক। কিন্তু টেস্ট সিরিজ শেষে সবাইকে বিস্মিত, হতভম্ব করে দিয়ে এই ১৯ বছর বয়সী কিশোরই কেড়ে নিলেন পাদপ্রদীপের সমস্ত আলোটুকু।

নিজের, তথা সিরিজের প্রথম টেস্টের ১ম ইনিংসেই নিলেন ৬টি উইকেট। ২য় ইনিংসে তেমন সফলতা না পেলেও তুলে নিয়েছিলেন ১টি গুরুত্বপূর্ণ উইকেট। আর ২য় টেস্টে তো ছাড়িয়ে গেলেন নিজেকেই। ১ম ইনিংসে ৬টি উইকেট নিয়ে ইংল্যান্ডকে আটকে রাখলেন মাত্র ২৪৪ রানে। ২য় ইনিংসে ইংল্যান্ডের সামনে ২৭৩ রানে লক্ষ্য ছুঁড়ে দিয়ে মিরাজ যেন বল হাতে হয়ে উঠলেন আরোই ভয়ঙ্কর। মাত্র ৭৭ রানের বিনিময়ে আবারো আদায় করে নিলেন ৬টি উইকেট। সেই সাথে ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন মাত্র ১৬৪ রানেই। ফলাফল; বাংলাদেশ ম্যাচ জিতে নিলো ১০৮ রানের বিশাল ব্যবধানে।

আর এই জয়ের পেছনে খুব স্বাভাবিক ভাবেই বিশাল অংশীদার ১৯ বছর বয়সী এই তরুণ তুর্কী। আর তাইতো অভিষেক টেস্ট সিরিজেই জিতে নিলেন ম্যান অফ দি সিরিজের পুরষ্কার। আর সেই সাথে ম্যাচে ১২ উইকেট নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করে জিতে নিলেন ম্যান অফ দি ম্যাচ পুরষ্কারটিও।

শুধুমাত্র বাংলাদেশিরাই নয়, পুরো বিশ্বই যেন একসাথে বলছে এখন, ‘সাবাশ মিরাজ! এগিয়ে যাও’

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X