রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৯:২৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, October 1, 2017 9:46 pm
A- A A+ Print

যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

4

ঢাকা: যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে রাজধানীসহ সারাদেশে আজ পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠন আজ নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল এবং তাজিয়া মিছিল। পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পবিত্র আশুরা উপলক্ষে আজ ছিল সরকারি ছুটির দিন। সংবাপত্র ও বিভিন্ন গণমাধ্যম এই উপলক্ষে আশুরার তাৎপর্য তুলে ধরে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করে। রাজধানী ঢাকাসহ সারাদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। আশুরা উপলক্ষে আজ সকাল ১০টার পর রাজধানীর হোসেনী দালান থেকে তাজিয়া মিছিল বের করা হয়। হোসেনী দালান ইমামবাড়ি থেকে তাজিয়া মিছিলটি বের হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নিউমার্কেট হয়ে ধানমন্ডি গিয়ে শেষ হয়। ঢাকার দক্ষিণখানস্থ জামিয়া মাদানিয়ার মুহতামিম শায়খুল হাদিস আল্লামা মনিরুজ্জামান রাব্বানী ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান আশুরার তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। প্রায় ১ হাজার ৩৩৫ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা:) কারবালা প্রান্তরে তাঁর ৭২ জন অনুসারিসহ ইয়াজিদের বাহিনীর হাতে শহীদ হন। ১০ মহররম হযরত ইমাম হোসেইন (রা:) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করেই বিশ্ব মুসলিম সম্প্রদায় যথাযোগ্য মর্যাদায় এই দিবসটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্বত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আজ হোসেনি দালান পরিদর্শন করেন। পবিত্র আশুরা উপলক্ষে টাঙ্গাইলের গড়পাড়া ইমাম বাড়িতে ১০ দিন ব্যাপী কর্মসূচি গ্রহণ করে। হিজরী সালের প্রথম মাস ‘মহররমের’ চন্দ্রোদয়ের দিন থেকে ইমাম বাড়ি প্রাঙ্গণে কারবালার শোককে স্মরণ করে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করেছে। রাজধানীর পুরান ঢাকার ফরাশগঞ্জের বিবিকা রওজা, পুরানা পল্টন, মগবাজার, মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্প ও মিরপুরের বিহারি ক্যাম্পগুলোয় কড়া নিরাপত্তার মধ্যে পবিত্র আশুরা পালিত হয়।

Comments

Comments!

 যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিতAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত

Sunday, October 1, 2017 9:46 pm
4

ঢাকা: যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে রাজধানীসহ সারাদেশে আজ পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠন আজ নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল এবং তাজিয়া মিছিল।
পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
পবিত্র আশুরা উপলক্ষে আজ ছিল সরকারি ছুটির দিন। সংবাপত্র ও বিভিন্ন গণমাধ্যম এই উপলক্ষে আশুরার তাৎপর্য তুলে ধরে বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করে। রাজধানী ঢাকাসহ সারাদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়।
আশুরা উপলক্ষে আজ সকাল ১০টার পর রাজধানীর হোসেনী দালান থেকে তাজিয়া মিছিল বের করা হয়। হোসেনী দালান ইমামবাড়ি থেকে তাজিয়া মিছিলটি বের হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নিউমার্কেট হয়ে ধানমন্ডি গিয়ে শেষ হয়।
ঢাকার দক্ষিণখানস্থ জামিয়া মাদানিয়ার মুহতামিম শায়খুল হাদিস আল্লামা মনিরুজ্জামান রাব্বানী ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান আশুরার তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। প্রায় ১ হাজার ৩৩৫ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা:) কারবালা প্রান্তরে তাঁর ৭২ জন অনুসারিসহ ইয়াজিদের বাহিনীর হাতে শহীদ হন। ১০ মহররম হযরত ইমাম হোসেইন (রা:) এবং তাঁর পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করেই বিশ্ব মুসলিম সম্প্রদায় যথাযোগ্য মর্যাদায় এই দিবসটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্বত রাখতে তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে।
দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আজ হোসেনি দালান পরিদর্শন করেন। পবিত্র আশুরা উপলক্ষে টাঙ্গাইলের গড়পাড়া ইমাম বাড়িতে ১০ দিন ব্যাপী কর্মসূচি গ্রহণ করে। হিজরী সালের প্রথম মাস ‘মহররমের’ চন্দ্রোদয়ের দিন থেকে ইমাম বাড়ি প্রাঙ্গণে কারবালার শোককে স্মরণ করে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।
বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করেছে। রাজধানীর পুরান ঢাকার ফরাশগঞ্জের বিবিকা রওজা, পুরানা পল্টন, মগবাজার, মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্প ও মিরপুরের বিহারি ক্যাম্পগুলোয় কড়া নিরাপত্তার মধ্যে পবিত্র আশুরা পালিত হয়।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X