রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, ভোর ৫:২৬
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, May 13, 2017 3:26 pm
A- A A+ Print

যাঁরা দেশ চালাচ্ছেন, তাঁরা ভুল পথে যাচ্ছেন: শাহদীন মালিক

83e4fb869750f08ee59977abbbbfca29-5916c9469d178

আইনের শাসন না হলে, বিশেষত পুলিশ আইনের আওতায় না এলে কোনো দেশের উন্নতি হয় না, যতই হাজার কোটি টাকার প্রকল্পের কথা বলা হোক না কেন। আজ শনিবার এক আলোচনা সভায় অংশ নিয়ে এ কথা বলেন আইনজীবী শাহদীন মালিক। সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘যাঁরা দেশ চালাচ্ছেন, তাঁদের বুঝতে হবে, আপনারা সম্পূর্ণ ভুল পথে যাচ্ছেন। ভুল পথে গিয়ে নিজেদের প্রচুর ক্ষতি হবে এবং সমাজকেও ধ্বংস করে দিয়ে যাবেন। এটা আমরা কেউ চাই না।’ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩-এর অধীনে পুলিশের জবাবদিহিতা নিশ্চিতকরণ’ শীর্ষক এই আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার সভার আয়োজন করে মৌলিক অধিকার সুরক্ষা কমিটি। এতে সভাপতিত্ব করেন শাহদীন মালিক। সভাপতির ভাষণে শাহদীন মালিক বলেন, ‘অগণতান্ত্রিক সরকারগুলো হাজার কোটি টাকা প্রকল্পের দিকে বেশি মনোনিবেশ করে। এ প্রকল্পগুলোর ঢাকঢোল বাজায়। সেটা প্রধানমন্ত্রীও করছেন। কোনো জেলায় গেলে আধা ঘণ্টায় ৩০টি প্রকল্প করেন। এটা নতুন কিছু নয়। দুনিয়ায় এমন দেশ খুঁজে পাওয়া যাবে না, যেখানে এ ধরনের শাসকেরা এই পথে যান না। কিন্তু এ পথে গিয়ে কোনো দেশেরই উন্নতি হয় না। আর্থিক মানদণ্ডে কিছু দেশ উন্নতি করেছে। যেমন মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে মাথাপিছু আয় ১৫ হাজার ডলার ছিল। এখন সেই দেশগুলো নরক হয়ে গেছে।’ শাহদীন মালিক আরও বলেন, পুলিশের নির্যাতন বেশি ঘটেছে—এমন দেশগুলোর ক্ষেত্রে দেখা যায়, পুলিশের মনোভাব ছিল, তারা মেরে সবকিছু ঠিক করে ফেলবে। অথচ ওই সব দেশ এখন সবচেয়ে বেশি অপরাধপ্রবণ দেশ। এ জন্য পুলিশকে এ ধরনের ঘটনা থেকে বিরত রাখতে হবে। আলোচনা সভায় আরও বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক সি আর আবরার ও আইন বিভাগের শিক্ষক মাহবুবুর রহমান। সভা সঞ্চালনা করেন শিরিন হক।

Comments

Comments!

 যাঁরা দেশ চালাচ্ছেন, তাঁরা ভুল পথে যাচ্ছেন: শাহদীন মালিকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

যাঁরা দেশ চালাচ্ছেন, তাঁরা ভুল পথে যাচ্ছেন: শাহদীন মালিক

Saturday, May 13, 2017 3:26 pm
83e4fb869750f08ee59977abbbbfca29-5916c9469d178

আইনের শাসন না হলে, বিশেষত পুলিশ আইনের আওতায় না এলে কোনো দেশের উন্নতি হয় না, যতই হাজার কোটি টাকার প্রকল্পের কথা বলা হোক না কেন। আজ শনিবার এক আলোচনা সভায় অংশ নিয়ে এ কথা বলেন আইনজীবী শাহদীন মালিক।

সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘যাঁরা দেশ চালাচ্ছেন, তাঁদের বুঝতে হবে, আপনারা সম্পূর্ণ ভুল পথে যাচ্ছেন। ভুল পথে গিয়ে নিজেদের প্রচুর ক্ষতি হবে এবং সমাজকেও ধ্বংস করে দিয়ে যাবেন। এটা আমরা কেউ চাই না।’

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩-এর অধীনে পুলিশের জবাবদিহিতা নিশ্চিতকরণ’ শীর্ষক এই আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার সভার আয়োজন করে মৌলিক অধিকার সুরক্ষা কমিটি। এতে সভাপতিত্ব করেন শাহদীন মালিক।

সভাপতির ভাষণে শাহদীন মালিক বলেন, ‘অগণতান্ত্রিক সরকারগুলো হাজার কোটি টাকা প্রকল্পের দিকে বেশি মনোনিবেশ করে। এ প্রকল্পগুলোর ঢাকঢোল বাজায়। সেটা প্রধানমন্ত্রীও করছেন। কোনো জেলায় গেলে আধা ঘণ্টায় ৩০টি প্রকল্প করেন। এটা নতুন কিছু নয়। দুনিয়ায় এমন দেশ খুঁজে পাওয়া যাবে না, যেখানে এ ধরনের শাসকেরা এই পথে যান না। কিন্তু এ পথে গিয়ে কোনো দেশেরই উন্নতি হয় না। আর্থিক মানদণ্ডে কিছু দেশ উন্নতি করেছে। যেমন মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশে মাথাপিছু আয় ১৫ হাজার ডলার ছিল। এখন সেই দেশগুলো নরক হয়ে গেছে।’

শাহদীন মালিক আরও বলেন, পুলিশের নির্যাতন বেশি ঘটেছে—এমন দেশগুলোর ক্ষেত্রে দেখা যায়, পুলিশের মনোভাব ছিল, তারা মেরে সবকিছু ঠিক করে ফেলবে। অথচ ওই সব দেশ এখন সবচেয়ে বেশি অপরাধপ্রবণ দেশ। এ জন্য পুলিশকে এ ধরনের ঘটনা থেকে বিরত রাখতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক সি আর আবরার ও আইন বিভাগের শিক্ষক মাহবুবুর রহমান। সভা সঞ্চালনা করেন শিরিন হক।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X