বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৩:০৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Sunday, December 18, 2016 7:57 pm
A- A A+ Print

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা বাড়ানোয় ছয় জাতির বৈঠক ডেকেছে ইরান

45

ইরানের ওপর যুক্তরাষ্ট্র আরও ১০ বছরের জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোয় পরমাণু চুক্তিতে অংশগ্রহণকারী ছয় জাতির বৈঠক ডেকেছে তেহরান। পরমাণু চুক্তির পর্যবেক্ষণকারী কমিশনের প্রতি বৈঠকে বসার লিখিত অনুরোধ জানিয়েছে তারা। নতুন করে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়টিকে চুক্তির শর্ত লঙ্ঘন বলে অভিহিত করেছে তেহরান। ইরানের সঙ্গে পরমাণু চুক্তিকারী ছয় জাতি হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, ফ্রান্স এবং জার্মানি। এর মধ্যে প্রথম পাঁচটি দেশ জাতিসংঘের স্থায়ী সদস্য। স্থায়ীসদস্য না হয়েও চুক্তিতে ব্যাপক ভূমিকা রাখে জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন। ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আইআরএনএ এক খবরে জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনিকে চিঠি দিয়ে বৈঠকে বসার অনুরোধ জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। বৃহস্পতিবার হোয়াইট হাউস জানায়, ইরানের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর বিল কার্যকর হতে প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষর প্রয়োজন হবে না। তবে বিল কার্যকর হলেও ইরানের পরমাণু কার্যক্রম সীমিতকরণ চুক্তিতে এর কোনো প্রভাব পড়বে না। কিন্তু তেহরানের দাবি, এতে স্পষ্টভাবে চুক্তির শর্ত লঙ্ঘিত হবে। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোর পদক্ষেপের প্রতিক্রিয়ায় ইরান তার বিজ্ঞানীদের পরমাণু শক্তিধর নৌজাহাজ নির্মাণের নির্দেশ দিয়েছে। পরমাণু চুক্তির শর্ত অনুযায়ী, পরমাণু জ্বালানি ও সরঞ্জাম উৎপাদন প্রশমন করবে ইরান, বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হবে। কিন্তু সেই অর্থনৈতিক নিষেধাজ্ঞার মেয়াদ ১০ বাড়িয়ে চুক্তি বাস্তবায়ন করা অসম্ভব হয়ে দাঁড়াবে। অন্যদিকে, নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের সঙ্গে কথাকথিত পরমাণু চুক্তি বাতিল করবেন তিনি। তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।  

Comments

Comments!

 যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা বাড়ানোয় ছয় জাতির বৈঠক ডেকেছে ইরানAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা বাড়ানোয় ছয় জাতির বৈঠক ডেকেছে ইরান

Sunday, December 18, 2016 7:57 pm
45

ইরানের ওপর যুক্তরাষ্ট্র আরও ১০ বছরের জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোয় পরমাণু চুক্তিতে অংশগ্রহণকারী ছয় জাতির বৈঠক ডেকেছে তেহরান।

পরমাণু চুক্তির পর্যবেক্ষণকারী কমিশনের প্রতি বৈঠকে বসার লিখিত অনুরোধ জানিয়েছে তারা। নতুন করে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়টিকে চুক্তির শর্ত লঙ্ঘন বলে অভিহিত করেছে তেহরান।

ইরানের সঙ্গে পরমাণু চুক্তিকারী ছয় জাতি হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, ফ্রান্স এবং জার্মানি। এর মধ্যে প্রথম পাঁচটি দেশ জাতিসংঘের স্থায়ী সদস্য। স্থায়ীসদস্য না হয়েও চুক্তিতে ব্যাপক ভূমিকা রাখে জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন।

ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আইআরএনএ এক খবরে জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনিকে চিঠি দিয়ে বৈঠকে বসার অনুরোধ জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

বৃহস্পতিবার হোয়াইট হাউস জানায়, ইরানের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর বিল কার্যকর হতে প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষর প্রয়োজন হবে না। তবে বিল কার্যকর হলেও ইরানের পরমাণু কার্যক্রম সীমিতকরণ চুক্তিতে এর কোনো প্রভাব পড়বে না। কিন্তু তেহরানের দাবি, এতে স্পষ্টভাবে চুক্তির শর্ত লঙ্ঘিত হবে।

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাড়ানোর পদক্ষেপের প্রতিক্রিয়ায় ইরান তার বিজ্ঞানীদের পরমাণু শক্তিধর নৌজাহাজ নির্মাণের নির্দেশ দিয়েছে।

পরমাণু চুক্তির শর্ত অনুযায়ী, পরমাণু জ্বালানি ও সরঞ্জাম উৎপাদন প্রশমন করবে ইরান, বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হবে। কিন্তু সেই অর্থনৈতিক নিষেধাজ্ঞার মেয়াদ ১০ বাড়িয়ে চুক্তি বাস্তবায়ন করা অসম্ভব হয়ে দাঁড়াবে। অন্যদিকে, নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের সঙ্গে কথাকথিত পরমাণু চুক্তি বাতিল করবেন তিনি।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X