মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১১:৫০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, November 18, 2016 10:58 pm
A- A A+ Print

যেকোনো স্ক্রিন হবে টাচস্ক্রিন

sohag1479461983

যে কোনো ডেস্কটপ অথবা ল্যাপটপ  স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত করতে সক্ষম, এমন প্রযুক্তি উদ্ভাবন করেছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থী মো. হানিফ আলী সোহাগ। কুয়েটের ‘তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল’ বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থীর স্বপ্ন প্রযুক্তিবিদ হওয়ার। যখন শখের বশেই  তিনি ইমেজ প্রোসেসিংয়ের কাজ শিখছিলেন তখন মাথায় আসলো এটা দিয়ে নতুন কিছু করা যায় কি না।  এমন চিন্তা থেকেই তার মনে হলো, যদি  যেকোনো সাধারণ ডেস্কটপ কিংবা ল্যাপটপের স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত করা যায় তাহলে কেমন হয়! আর তাও যদি অল্প মূল্যে করা যায়। সেই চিন্তা মাথায় নিয়েই কাজে নেমে পরা। ঘটনাটা ২০১৫ এর মাঝামাঝি, সোহাগ তৈরি করে ফেলল ‘ল্যাপ টাচ’ নামক এক সফটওয়্যার। যার কল্যাণে যেকোনো সাধারণ ডেস্কটপ কিংবা ল্যাপটপের স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত  করা যাবে । যেখানে টাচস্ক্রিন ডেস্কটপ বা ল্যাপটপ কিনতে অনেক অর্থ ব্যয় করতে হয়, সেখানে মাত্র ৫০০ থেকে ৭০০ টাকা খরচ করে যে কেউ তার ডেস্কটপ কিংবা ল্যাপটপের স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত করতে পারবেন। এই প্রযুক্তি সাধারণ মানুষের সাধ্যের মধ্যে টাচস্ক্রিন ব্যবহার এর আনন্দ এনে দিতে পারবে । কম্পিউটারে টাচস্ক্রিনের এই সুবিধাটি পেতে প্রথমেই ইনস্টল করতে হবে ল্যাপটাচ নামের  সফটওয়ারটি। যে ডেস্কটপ বা ল্যাপটপে এটি ব্যবহার করতে হবে, ওয়েবক্যামের ক্যামেরা সেটির স্ক্রিনের দিকে রাখতে হবে। এরপর একটি লাইট ব্যবহার করে উপভোগ করা যাবে টাচস্ক্রিনের সুবিধা। ইউটিউবে সোহাগের ভিডিও থেকে দেখে নিতে পারেন ল্যাপ টাচ এর ব্যবহার। সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘ইন্টার ইউনিভার্সিটি টেক ফিয়েস্তা’-তে  ৩০টি  বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীর মধ্যে সফটওয়্যার ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে নেয় সোহাগ এর ল্যাপ টাচ। সোহাগ বলেন, তিনি প্রযুক্তিটিকে ছড়িয়ে দিতে চান সমগ্র বিশ্বে । এর জন্য কোনো প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এগিয়ে এলে এটা বাজারজাতকরণ তার জন্য সহজ হতো। ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে তার আবিষ্কৃত প্রযুক্তি অবদান রাখবে এমনটাই প্রত্যাশা সোহাগের।

Comments

Comments!

 যেকোনো স্ক্রিন হবে টাচস্ক্রিনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

যেকোনো স্ক্রিন হবে টাচস্ক্রিন

Friday, November 18, 2016 10:58 pm
sohag1479461983

যে কোনো ডেস্কটপ অথবা ল্যাপটপ  স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত করতে সক্ষম, এমন প্রযুক্তি উদ্ভাবন করেছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থী মো. হানিফ আলী সোহাগ।

কুয়েটের ‘তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল’ বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থীর স্বপ্ন প্রযুক্তিবিদ হওয়ার। যখন শখের বশেই  তিনি ইমেজ প্রোসেসিংয়ের কাজ শিখছিলেন তখন মাথায় আসলো এটা দিয়ে নতুন কিছু করা যায় কি না।  এমন চিন্তা থেকেই তার মনে হলো, যদি  যেকোনো সাধারণ ডেস্কটপ কিংবা ল্যাপটপের স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত করা যায় তাহলে কেমন হয়! আর তাও যদি অল্প মূল্যে করা যায়।

সেই চিন্তা মাথায় নিয়েই কাজে নেমে পরা। ঘটনাটা ২০১৫ এর মাঝামাঝি, সোহাগ তৈরি করে ফেলল ‘ল্যাপ টাচ’ নামক এক সফটওয়্যার। যার কল্যাণে যেকোনো সাধারণ ডেস্কটপ কিংবা ল্যাপটপের স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত  করা যাবে ।

যেখানে টাচস্ক্রিন ডেস্কটপ বা ল্যাপটপ কিনতে অনেক অর্থ ব্যয় করতে হয়, সেখানে মাত্র ৫০০ থেকে ৭০০ টাকা খরচ করে যে কেউ তার ডেস্কটপ কিংবা ল্যাপটপের স্ক্রিনকে টাচস্ক্রিনে পরিণত করতে পারবেন। এই প্রযুক্তি সাধারণ মানুষের সাধ্যের মধ্যে টাচস্ক্রিন ব্যবহার এর আনন্দ এনে দিতে পারবে ।

কম্পিউটারে টাচস্ক্রিনের এই সুবিধাটি পেতে প্রথমেই ইনস্টল করতে হবে ল্যাপটাচ নামের  সফটওয়ারটি। যে ডেস্কটপ বা ল্যাপটপে এটি ব্যবহার করতে হবে, ওয়েবক্যামের ক্যামেরা সেটির স্ক্রিনের দিকে রাখতে হবে। এরপর একটি লাইট ব্যবহার করে উপভোগ করা যাবে টাচস্ক্রিনের সুবিধা।

ইউটিউবে সোহাগের ভিডিও থেকে দেখে নিতে পারেন ল্যাপ টাচ এর ব্যবহার।

সম্প্রতি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘ইন্টার ইউনিভার্সিটি টেক ফিয়েস্তা’-তে  ৩০টি  বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীর মধ্যে সফটওয়্যার ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে নেয় সোহাগ এর ল্যাপ টাচ।

সোহাগ বলেন, তিনি প্রযুক্তিটিকে ছড়িয়ে দিতে চান সমগ্র বিশ্বে । এর জন্য কোনো প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এগিয়ে এলে এটা বাজারজাতকরণ তার জন্য সহজ হতো। ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে তার আবিষ্কৃত প্রযুক্তি অবদান রাখবে এমনটাই প্রত্যাশা সোহাগের।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X