শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১২ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ৪:১০
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, September 22, 2016 12:32 am
A- A A+ Print

যেভাবে উচ্চতর গ্রেড পাবেন চাকরিজীবীরা

govt1474468587

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী অবসরোত্তর ছুটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড পাওয়ার বিষয়ে বেতন স্কেল ২০১৫ এর স্পষ্টীকরণ করেছে সরকার। এর ফলে বিদ্যমান জটিলতা দূর হবে বলে দাবি করছে অর্থ বিভাগ। এ বিষয়ে বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে একটি পরিপত্র জারির কথা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সূত্র জানায়, পরিপত্রটি জারি হলে অনেক জটিলতা দূর হবে। জাতীয় বেতন স্কেলে কিছু কিছু ক্ষেত্রে অস্পষ্টতার কারণে নানা ধরনের সমস্যা হচ্ছে। এটা দূর করতেই পরিপত্রটি তৈরি করা হয়েছে। পরিপত্রে বলা হয়েছে, অবসরোত্তর ছুটি (পিআরএল) ভোগরত কর্মচারী অবসরোত্তর ছুটির সময়ে শুধু একটি বর্ধিত বেতন (ইনক্রিমেন্ট) পাবেন, যা কেবলমাত্র তার পেনশন নির্ধারণের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। সন্তোষজনক চাকরির ব্যাখ্যায় বলা হয়েছে, সন্তোষজনক চাকরি বোঝাতে কর্মচারীদের পদোন্নতিসহ প্রযোজ্য ক্ষেত্রে যেভাবে সন্তোষজনক চাকরি বিদ্যমান বিধিবিধান অনুসৃত হয়ে থাকে বিবেচ্য উচ্চতর গ্রেডে বেতন পাওয়ার ক্ষেত্রে অনুরুপ বিধি-বিধানসহ প্রযোজ্য হবে। স্বয়ংক্রিয় পদোন্নতির ব্যাখ্যায় বলা হয়েছে, বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) ছাড়া প্রযোজ্য ক্ষেত্রে মন্ত্রণালয়ের সচিব/নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার অনুমোদন গ্রহণপূর্বক অফিস আদেশ জারির মাধ্যমে উচ্চতর গ্রেড দেওয়ার বিষয়টি নিস্পত্তি করতে হবে। উচ্চতর গ্রেডের প্রাপ্যতা সম্পর্কে পরিপত্রে বলা হয়েছে, একই পদে কর্মরত কোনো কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইম স্কেল)/ সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত করা হোক) পেয়ে থাকলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেডপ্রাপ্ত হবেন না। একই পদে কর্মরত কোনো কর্মচারী একটি মাত্র উচ্চতর স্কেল (টাইম স্কেল)/ সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হোক) পেয়ে থাকলে উচ্চতর স্কেল (টাইম স্কেল)/সিলেকশন গ্রেড পাওয়ার তারিখ থেকে পরবর্তী ৬ (ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড পাবেন। এ ছাড়া একই পদে কর্মরত কর্মচারী কোনো প্রকার উচ্চতর স্কেল (টাইম স্কেল )/ সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হোক) না পেয়ে থাকলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বছর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ৬ বছরে পদোন্নতি না পলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড পাবেন। এ ছাড়া জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোনো অবস্থাতেই ২০১৫ সালের ১৫ ডিসেম্বরের আগে দেওয়া যাবে না।

Comments

Comments!

 যেভাবে উচ্চতর গ্রেড পাবেন চাকরিজীবীরাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

যেভাবে উচ্চতর গ্রেড পাবেন চাকরিজীবীরা

Thursday, September 22, 2016 12:32 am
govt1474468587

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী অবসরোত্তর ছুটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড পাওয়ার বিষয়ে বেতন স্কেল ২০১৫ এর স্পষ্টীকরণ করেছে সরকার। এর ফলে বিদ্যমান জটিলতা দূর হবে বলে দাবি করছে অর্থ বিভাগ।

এ বিষয়ে বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে একটি পরিপত্র জারির কথা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সূত্র জানায়, পরিপত্রটি জারি হলে অনেক জটিলতা দূর হবে। জাতীয় বেতন স্কেলে কিছু কিছু ক্ষেত্রে অস্পষ্টতার কারণে নানা ধরনের সমস্যা হচ্ছে। এটা দূর করতেই পরিপত্রটি তৈরি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, অবসরোত্তর ছুটি (পিআরএল) ভোগরত কর্মচারী অবসরোত্তর ছুটির সময়ে শুধু একটি বর্ধিত বেতন (ইনক্রিমেন্ট) পাবেন, যা কেবলমাত্র তার পেনশন নির্ধারণের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

সন্তোষজনক চাকরির ব্যাখ্যায় বলা হয়েছে, সন্তোষজনক চাকরি বোঝাতে কর্মচারীদের পদোন্নতিসহ প্রযোজ্য ক্ষেত্রে যেভাবে সন্তোষজনক চাকরি বিদ্যমান বিধিবিধান অনুসৃত হয়ে থাকে বিবেচ্য উচ্চতর গ্রেডে বেতন পাওয়ার ক্ষেত্রে অনুরুপ বিধি-বিধানসহ প্রযোজ্য হবে।

স্বয়ংক্রিয় পদোন্নতির ব্যাখ্যায় বলা হয়েছে, বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) ছাড়া প্রযোজ্য ক্ষেত্রে মন্ত্রণালয়ের সচিব/নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার অনুমোদন গ্রহণপূর্বক অফিস আদেশ জারির মাধ্যমে উচ্চতর গ্রেড দেওয়ার বিষয়টি নিস্পত্তি করতে হবে।

উচ্চতর গ্রেডের প্রাপ্যতা সম্পর্কে পরিপত্রে বলা হয়েছে, একই পদে কর্মরত কোনো কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইম স্কেল)/ সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত করা হোক) পেয়ে থাকলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেডপ্রাপ্ত হবেন না।

একই পদে কর্মরত কোনো কর্মচারী একটি মাত্র উচ্চতর স্কেল (টাইম স্কেল)/ সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হোক) পেয়ে থাকলে উচ্চতর স্কেল (টাইম স্কেল)/সিলেকশন গ্রেড পাওয়ার তারিখ থেকে পরবর্তী ৬ (ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড পাবেন।

এ ছাড়া একই পদে কর্মরত কর্মচারী কোনো প্রকার উচ্চতর স্কেল (টাইম স্কেল )/ সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হোক) না পেয়ে থাকলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বছর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ৬ বছরে পদোন্নতি না পলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড পাবেন। এ ছাড়া জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোনো অবস্থাতেই ২০১৫ সালের ১৫ ডিসেম্বরের আগে দেওয়া যাবে না।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X