শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ১০:৫১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Friday, December 30, 2016 11:21 pm
A- A A+ Print

যে কারণে মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করছেন না পুতিন

165241_1

মস্কো: রুশ প্রেসিডেন্ট ঘোষণা করেছেন, কোনো আমেরিকান কূটনীতিককে এখন রাশিয়া থেকে বহিষ্কার করবেন না। ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন। আমেরিকার ৩৫ জন রুশ কূটনীতিককে তাদের দেশ থেকে বহিষ্কার করার নির্দেশ দেবার পর রাশিয়াও প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু প্রসিডেন্ট পুতিন বলেছেন ডোনাল্ড ট্রাম্প আমেরিকার নতুন প্রেসিডেন্ট হিসাবে আগামী মাসে হোয়াইট হাউসে ক্ষমতা গ্রহণের পর তিনি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। ইতোমধ্যে প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ‘আমেরিকান কূটনীতিকদের জন্য তারা কোনো সমস্যা তৈরি করতে চান না। ‘আমরা কাউকে বহিষ্কার করতে চাই না’। ক্রেমলিনের ওয়েবসাইটে দেওয়া ভ্লাদিমির পুতিনের বিবৃতিতে আরো জানানো হয়েছে নতুন বছরের ছুটির মরশুমে আমেরিকান কূটনীতিকরা পরিবার ও ছেলেমেয়ে নিয়ে যেসব জায়গায় ছুটি কাটাচ্ছেন সেগুলোও তারা বন্ধ করছেন না। বরং আমেরিকান কূটনীতিকদের পরিবারগুলোকে ক্রেমলিনে বড়দিনের উৎসবে আমন্ত্রণ জানিয়েছেন। শুক্রবার আরো টেলিভিশনে এক ভাষণ দিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি মেদভেদিয়েফ জানিয়েছিলেন, ‘তার মন্ত্রণালয় প্রেসিডেন্ট পুতিনকে রাশিয়া থেকেও ৩৫ জন আমেরিকান কূটনীতিককে বহিষ্কারের পরামর্শ দিয়েছে। রাশিয়ায় আমেরিকানদের ছুটি কাটানোর কটেজ ও ওয়্যারহাউস বন্ধ করে দেওয়ারও পরামর্শ দিয়েছিলেন তারা’। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় তার মেয়াদ শেষের সময়, ‘রুশ- বিদ্বেষী মৃত্যু ঘন্টা বাজাচ্ছেন’। আমেরিকার অভিযোগ, ‘সেদেশের সদ্য-সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া নাক গলিয়েছে আর এই সন্দেহে শাস্তি হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫জন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে’। রাশিয়া অবশ্য ডেমোক্রাটিক পার্টির ই-মেইলে কোনোরকম হ্যাকিং-এ জড়িত থাকার অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে। আমেরিকা রাশিয়ার বিরুদ্ধে যেসব পদক্ষেপ ঘোষণা করেছে- ওয়াশিংটন ডিসির রুশ দূতাবাসে এবং সানফ্রান্সকোয় কনসুলেটে কর্মরত ৩৫ জন কূটনীতিককে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে ৭২ ঘন্টার মধ্যে তাদের পরিবারসহ আমেরিকা ছেড়ে যাবার নির্দেশ দেওয়া হয়েছে। মেরিল্যান্ড এবং নিউ ইয়র্কে গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হত এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। রুশ গোয়েন্দা সংস্থার সাথে সম্পৃক্ত নয়টি সংস্থা ও ব্যক্তির ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর মধ্যে দুটি রুশ গোয়েন্দা সংস্থা। সূত্র: বিবিসি

Comments

Comments!

 যে কারণে মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করছেন না পুতিনAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

যে কারণে মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করছেন না পুতিন

Friday, December 30, 2016 11:21 pm
165241_1

মস্কো: রুশ প্রেসিডেন্ট ঘোষণা করেছেন, কোনো আমেরিকান কূটনীতিককে এখন রাশিয়া থেকে বহিষ্কার করবেন না। ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন।

আমেরিকার ৩৫ জন রুশ কূটনীতিককে তাদের দেশ থেকে বহিষ্কার করার নির্দেশ দেবার পর রাশিয়াও প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছিল।

কিন্তু প্রসিডেন্ট পুতিন বলেছেন ডোনাল্ড ট্রাম্প আমেরিকার নতুন প্রেসিডেন্ট হিসাবে আগামী মাসে হোয়াইট হাউসে ক্ষমতা গ্রহণের পর তিনি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

ইতোমধ্যে প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ‘আমেরিকান কূটনীতিকদের জন্য তারা কোনো সমস্যা তৈরি করতে চান না। ‘আমরা কাউকে বহিষ্কার করতে চাই না’।

ক্রেমলিনের ওয়েবসাইটে দেওয়া ভ্লাদিমির পুতিনের বিবৃতিতে আরো জানানো হয়েছে নতুন বছরের ছুটির মরশুমে আমেরিকান কূটনীতিকরা পরিবার ও ছেলেমেয়ে নিয়ে যেসব জায়গায় ছুটি কাটাচ্ছেন সেগুলোও তারা বন্ধ করছেন না। বরং আমেরিকান কূটনীতিকদের পরিবারগুলোকে ক্রেমলিনে বড়দিনের উৎসবে আমন্ত্রণ জানিয়েছেন।

শুক্রবার আরো টেলিভিশনে এক ভাষণ দিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি মেদভেদিয়েফ জানিয়েছিলেন, ‘তার মন্ত্রণালয় প্রেসিডেন্ট পুতিনকে রাশিয়া থেকেও ৩৫ জন আমেরিকান কূটনীতিককে বহিষ্কারের পরামর্শ দিয়েছে। রাশিয়ায় আমেরিকানদের ছুটি কাটানোর কটেজ ও ওয়্যারহাউস বন্ধ করে দেওয়ারও পরামর্শ দিয়েছিলেন তারা’।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় তার মেয়াদ শেষের সময়, ‘রুশ- বিদ্বেষী মৃত্যু ঘন্টা বাজাচ্ছেন’।

আমেরিকার অভিযোগ, ‘সেদেশের সদ্য-সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া নাক গলিয়েছে আর এই সন্দেহে শাস্তি হিসেবে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫জন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে’।

রাশিয়া অবশ্য ডেমোক্রাটিক পার্টির ই-মেইলে কোনোরকম হ্যাকিং-এ জড়িত থাকার অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে।

আমেরিকা রাশিয়ার বিরুদ্ধে যেসব পদক্ষেপ ঘোষণা করেছে-

ওয়াশিংটন ডিসির রুশ দূতাবাসে এবং সানফ্রান্সকোয় কনসুলেটে কর্মরত ৩৫ জন কূটনীতিককে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে ৭২ ঘন্টার মধ্যে তাদের পরিবারসহ আমেরিকা ছেড়ে যাবার নির্দেশ দেওয়া হয়েছে।

মেরিল্যান্ড এবং নিউ ইয়র্কে গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হত এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

রুশ গোয়েন্দা সংস্থার সাথে সম্পৃক্ত নয়টি সংস্থা ও ব্যক্তির ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর মধ্যে দুটি রুশ গোয়েন্দা সংস্থা।

সূত্র: বিবিসি

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X