সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, বিকাল ৪:১৫
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, September 21, 2017 9:24 pm
A- A A+ Print

যে ৭ খাবার ওভেনে গরম করবেন না

1522098901610-ad8-1479284034-650-

মাইক্রোওয়েভ ওভেন এখন যেন নিত্যপ্রয়োজনীয় জিনিসে পরিণত হয়েছে। আর এক্ষেত্রে অনেকেই জানেনা ঠিক কোন কোন খাবার ওভেনে গরম করা যাবে এবং কোনগুলো যাবে না। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু খাবারের কথা, যা একবার রান্নার পর আর ওভেনে গরম করা উচিত নয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড। ১. ডিম ডিম কিংবা ডিমে তৈরি নানা খাবার একবার ওভেনে রান্না করতে কোনো অসুবিধা নেই। কিন্তু দ্বিতীয়বার তা কোনোভাবেই ওভেনে গরম করবেন না। কারণ এতে ডিমের কিছু উপাদান বিষাক্ত হয়ে যাবে। আর এতে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হবে। ২. পালং শাক বহু মানুষই পালং শাকের ভিটামিন ও অন্যান্য পুষ্টি উপাদান পছন্দ করেন। তবে এতে রয়েছে নাইট্রেট যা একবার রান্নার পর আর গরম করা উচিত নয়। এতে তা বিষাক্ত হয়ে যেতে পারে।  ৩. মাশরুম মাশরুমের বিষয়টি অত্যন্ত জটিল। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ও অ্যামাইনো এসিড। দ্বিতীয়বার গরম করলে মাশরুমের ভেতরের প্রোটিন পাল্টে যায় এবং পেটের সমস্যা করতে পারে। ৪. আলু আলু গরম করে খাওয়ার ক্ষতির বিষয়টি অনেকের কাছেই সম্পূর্ণ অজানা। কিন্তু দ্বিতীয়বার গরম করে খেলে আলুর শুধু স্বাদই কমে না, এতে পুষ্টিওকমে যায়। আর তাই আলুর যে কোনো তরকারি রান্নার পর দ্রুত খেয়ে নেওয়া উচিত। ৫. মুরগি মুরগির যে কোনো তরকারি একবারেই রান্না করা উচিত। রান্নার পর তা আবার গরম করে খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে। ৬. বিটমূল বিটমূলের রয়েছে বহু গুণ। তবে এটি একবার রান্নার পর আর গরম করা উচিত নয়। এতে পুষ্টিগুণ যেমন কমে যায় তেমন ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে। সবচেয়ে ভালো হয় বিটরুট কাঁচাই সালাদের সঙ্গে খেয়ে ফেললে। ৭. ভাত ভাতে বহু ভিটামিন, মিনারেল ও অ্যামাইনো এসিড রয়েছে। পাশাপাশি এতে থেকে যায় কিছু ব্যাকটেরিয়াও। আর হালকা গরমে ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়তে থাকে। ফলে খাবার হয়ে যাবে বিষাক্ত। তাই রান্নার পর ভাত রেখে না দিয়ে দ্রুত খেয়ে ফেলাই ভালো।

Comments

Comments!

 যে ৭ খাবার ওভেনে গরম করবেন নাAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

যে ৭ খাবার ওভেনে গরম করবেন না

Thursday, September 21, 2017 9:24 pm
1522098901610-ad8-1479284034-650-

মাইক্রোওয়েভ ওভেন এখন যেন নিত্যপ্রয়োজনীয় জিনিসে পরিণত হয়েছে। আর এক্ষেত্রে অনেকেই জানেনা ঠিক কোন কোন খাবার ওভেনে গরম করা যাবে এবং কোনগুলো যাবে না।

এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু খাবারের কথা, যা একবার রান্নার পর আর ওভেনে গরম করা উচিত নয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।
১. ডিম
ডিম কিংবা ডিমে তৈরি নানা খাবার একবার ওভেনে রান্না করতে কোনো অসুবিধা নেই। কিন্তু দ্বিতীয়বার তা কোনোভাবেই ওভেনে গরম করবেন না। কারণ এতে ডিমের কিছু উপাদান বিষাক্ত হয়ে যাবে। আর এতে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হবে।
২. পালং শাক
বহু মানুষই পালং শাকের ভিটামিন ও অন্যান্য পুষ্টি উপাদান পছন্দ করেন। তবে এতে রয়েছে নাইট্রেট যা একবার রান্নার পর আর গরম করা উচিত নয়। এতে তা বিষাক্ত হয়ে যেতে পারে। 
৩. মাশরুম
মাশরুমের বিষয়টি অত্যন্ত জটিল। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ও অ্যামাইনো এসিড। দ্বিতীয়বার গরম করলে মাশরুমের ভেতরের প্রোটিন পাল্টে যায় এবং পেটের সমস্যা করতে পারে।
৪. আলু
আলু গরম করে খাওয়ার ক্ষতির বিষয়টি অনেকের কাছেই সম্পূর্ণ অজানা। কিন্তু দ্বিতীয়বার গরম করে খেলে আলুর শুধু স্বাদই কমে না, এতে পুষ্টিওকমে যায়। আর তাই আলুর যে কোনো তরকারি রান্নার পর দ্রুত খেয়ে নেওয়া উচিত।
৫. মুরগি
মুরগির যে কোনো তরকারি একবারেই রান্না করা উচিত। রান্নার পর তা আবার গরম করে খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে।
৬. বিটমূল
বিটমূলের রয়েছে বহু গুণ। তবে এটি একবার রান্নার পর আর গরম করা উচিত নয়। এতে পুষ্টিগুণ যেমন কমে যায় তেমন ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে। সবচেয়ে ভালো হয় বিটরুট কাঁচাই সালাদের সঙ্গে খেয়ে ফেললে।
৭. ভাত
ভাতে বহু ভিটামিন, মিনারেল ও অ্যামাইনো এসিড রয়েছে। পাশাপাশি এতে থেকে যায় কিছু ব্যাকটেরিয়াও। আর হালকা গরমে ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়তে থাকে। ফলে খাবার হয়ে যাবে বিষাক্ত। তাই রান্নার পর ভাত রেখে না দিয়ে দ্রুত খেয়ে ফেলাই ভালো।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X