বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১০ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, সকাল ৭:১৯
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Tuesday, September 20, 2016 11:58 am
A- A A+ Print

রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ উত্তর কোরিয়ার

north_korea1474349962

স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য স্থলে রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ চালিয়েছে উত্তর কোরিয়া। যত দ্রুত সম্ভব স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিতে দেশটির শাসক কিম জং-উন বিজ্ঞানী ও প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)-এর বরাত দিয়ে বিবিসি অনলাইন মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। এ বছর দেশটির ক্ষেপণাস্ত্রবিষয়ক পরীক্ষা-নিরীক্ষার সবশেষ পদক্ষেপ এটি। সম্প্রতি উত্তর কোরিয়া তাদের সবচেয়ে বড় ও শক্তিশালী পরমাণু ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এ মাসের শুরুর দিকে উত্তরের পঞ্চম ও সর্বোচ্চ শক্তির ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি জাতিসংঘে উত্থাপনের বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীন একমত হয়েছে। যুক্তরাষ্ট্র এককভাবে নতুন করে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে। এ বিষয়ে দক্ষিণ কোরিয়া জাতিসংঘের হস্তক্ষেপ চেয়েছে। পরমাণু শক্তি ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ক্রম উন্নতির দাবি করে আসছে উত্তর কোরিয়া। তবে নিরপেক্ষ সূত্র থেকে তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীন যৌথভাবে কাজ করছে। তবে পিয়ংইয়ংয়ের ওপর বড় ধরনের কোনো পদক্ষেপের বিষয়ে চীন সরাসরি কোনো কথা বলেনি। উত্তর কোরিয়ার প্রধান মিত্র ও বাণিজ্যিক অংশীদার চীন। তবে সাম্প্রতিক সময়ে দেশটির সামরিক শক্তি প্রর্দশনের বাড়াবাড়ি এবং কিম জং-উনের আগ্রাসী মনোভাব বিব্রত করেছে চীনকে। উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে এর মারাত্মক প্রভাব পড়বে। কিন্তু চীন বলে আসছে, এটি এ ইস্যুর সমাধানে একমাত্র কার্যকরী উপায় নয়।    

Comments

Comments!

 রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ উত্তর কোরিয়ারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ উত্তর কোরিয়ার

Tuesday, September 20, 2016 11:58 am
north_korea1474349962

স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য স্থলে রকেট ইঞ্জিনের ‘সফল পরীক্ষা’ চালিয়েছে উত্তর কোরিয়া।

যত দ্রুত সম্ভব স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিতে দেশটির শাসক কিম জং-উন বিজ্ঞানী ও প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)-এর বরাত দিয়ে বিবিসি অনলাইন মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

এ বছর দেশটির ক্ষেপণাস্ত্রবিষয়ক পরীক্ষা-নিরীক্ষার সবশেষ পদক্ষেপ এটি। সম্প্রতি উত্তর কোরিয়া তাদের সবচেয়ে বড় ও শক্তিশালী পরমাণু ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে।

এ মাসের শুরুর দিকে উত্তরের পঞ্চম ও সর্বোচ্চ শক্তির ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি জাতিসংঘে উত্থাপনের বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীন একমত হয়েছে। যুক্তরাষ্ট্র এককভাবে নতুন করে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে। এ বিষয়ে দক্ষিণ কোরিয়া জাতিসংঘের হস্তক্ষেপ চেয়েছে।

পরমাণু শক্তি ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ক্রম উন্নতির দাবি করে আসছে উত্তর কোরিয়া। তবে নিরপেক্ষ সূত্র থেকে তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীন যৌথভাবে কাজ করছে। তবে পিয়ংইয়ংয়ের ওপর বড় ধরনের কোনো পদক্ষেপের বিষয়ে চীন সরাসরি কোনো কথা বলেনি।

উত্তর কোরিয়ার প্রধান মিত্র ও বাণিজ্যিক অংশীদার চীন। তবে সাম্প্রতিক সময়ে দেশটির সামরিক শক্তি প্রর্দশনের বাড়াবাড়ি এবং কিম জং-উনের আগ্রাসী মনোভাব বিব্রত করেছে চীনকে।

উত্তর কোরিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে এর মারাত্মক প্রভাব পড়বে। কিন্তু চীন বলে আসছে, এটি এ ইস্যুর সমাধানে একমাত্র কার্যকরী উপায় নয়।

 

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X