সোমবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৭ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:৫৮
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Thursday, October 27, 2016 9:44 am
A- A A+ Print

রাঁচিতে উড়ল না ধোনির হেলিকপ্টার

%e0%a7%ad

কে জানে নিজের শহরে শেষ ম্যাচটি খেলে ফেললেন কি না মহেন্দ্র সিং ধোনি! নিজের শহর রাঁচিতে সিরিজের চতুর্থ ওয়ানডেতে কোথায় সিরিজ জয়ের আনন্দে মাতবেন তা না, উল্টো হারের হতাশায় ডুবতে হলো ধোনিকে। চতুর্থ ওয়ানডেতে ভারতকে ১৯ রানে হারিয়ে দিল সফরকারী নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজে এখন ২-২ সমতা। নিউজিল্যান্ডের করা ৭ উইকেটে ২৬০-এর জবাবে ভারত ৮ বল বাকি থাকতে অল আউট হলো ২৪১ রানে। আজ রাঁচিতে যেন দুটো ভিন্ন উইকেটে খেলা হলো! প্রথম উইকেটে ব্যাট করলেন মার্টিন গাপটিল, টম ল্যাথাম, অজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি। আর পুরো ভিন্ন এক পিচে ব্যাট করলেন অন্য ব্যাটসম্যানেরা। অন্য ব্যাটসম্যানদের মধ্যে সবার আগে আসবে ধোনির নাম। একটু আগেই যে পিচে দুর্দান্ত ব্যাটিং করলেন কোহলি, যে পিচেই একের এক শট খেললেন রাহানে; সেখানে ধোনিকে দেখে মনে হচ্ছিল উইকেটে বোধ হয় মাইন পোতা। বিশেষ করে ইশ সোধির বলে যেভাবে কোনোমতে, কাঁচুমাচু ভঙ্গিতে ব্যাট ছোঁয়ানোর চেষ্টা করছিলেন তাতে একবারও মনে হয়নি এটা ধোনি, ওয়ানডেতে তাঁর নয় হাজারেরও বেশি রান আছে। ৩১ বলে ১১ রানের চোখের জন্য যন্ত্রণাদায়ক এক ইনিংস খেলে আউট হলেন ধোনি। জিমি নিশামের বলটা যেভাবে তার ব্যাট প্যাড ফাঁকি দিয়ে স্টাম্প ভেঙে দিল, তাতে ধোনি লজ্জা না পেয়েই পারেন না। শুধু তো দল হিসেবে নয়; এমন ব্যাটিংটাও রাঁচির মানুষ মনে রাখতে চাইবে না। যে রাঁচিতেই তাঁর ‘হেলিকপ্টার’ দিয়েই শুরু হয়েছিল ধোনির উড়ান। রাঁচিতে আগে কখনো হারেননি। সম্পন্ন দুই ম্যাচের দুটিতেই জিতেছেন। এবার হারতে হলো। হারের ব্যবধানটা ধোঁকা দিতে পারে। কিন্তু ভারত আসলে ম্যাচ হেরে গেছে বহু আগেই। ২৬০ তাড়া করতে নেমে ২০৭ রানেই নেই ৯ উইকেট, তারপরও যে ভারত ২৪১ রান করতে পারল এর কৃতিত্বটা ধবল কুলকার্নির। এই পেসারের ২৩ রানেই অবিশ্বাস্য এক জয়ের আশা উঁকি ঝুঁকি দিচ্ছিল ভারতীয় দলে। তাঁকে যোগ্য সঙ্গ দিচ্ছিলেন উমেশ যাদব। কিন্তু ৩৪ রানেই থেমে যায় তাদের এই শেষের লড়াই। অথচ ইনিংসের প্রথম ২৫ ওভার পর্যন্ত ভারতের জয়টাই অবশ্যম্ভাবী মনে হচ্ছিল। কোহলি (৪৫) ও রাহানের (৫৭) ব্যাটে ২০ ওভারেই প্রায় এক শ ছুঁয়ে ফেলেছিল স্বাগতিক দল। কিন্তু এরপরই ম্যাচে ফিরে আসে নিউজিল্যান্ড। মাত্র ৩৯ রানে ৫ উইকেট তুলে নিয়ে ভারতের মেরুদণ্ড ভেঙে দেয় তাঁরা। এর আগে নিউজিল্যান্ড ইনিংসের শুরুতে ঝড় তুলেছিলেন গাপটিল (৭২) ও ল্যাথাম (৩৯)। শুরুর এই ঝড়ের ভিত্তিতেই ইনিংস গড়েছেন রস টেলর (৪১) ও কেন উইলিয়ামসন (৩৫)। একপর্যায়ে তিন শ রানও মামুলি মনে হচ্ছিল। কিন্তু ভারতীয় বোলাররা রাশ টেনে ধরায় ২৬০ রানেই থামে নিউজিল্যান্ডের ইনিংস। সিরিজের পরের ম্যাচ হবে শনিবার বিশাখাপত্তমে। সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৬০ / ৭ (গাপটিল ৭২, উইলিয়ামসন ৪১, ল্যাথাম ৩৯, টেলর ৩৫; মিশ্র ২ / ৪২, পান্ডিয়া ১ / ৩১, অক্ষর ১ / ৩৮, কুলকার্নি ১ / ৫৯, যাদব ১ / ৬০)। ভারত: ৪৮.৪ ওভারে ২৪১ (রাহানে ৫৭, কোহলি ৪৫, অক্ষর ৩৮, কুলকার্নি ২৫ *; সাউদি ৩ / ২৬, নিশাম ২ / ৩৮, বোল্ট ২ / ৪৮, স্যান্টনার ১ / ৩৮, সোধি ১ / ৫২)। ফল: নিউজিল্যান্ড ১৯ রানে জয়ী ম্যান অব দ্য ম্যাচ: মার্টিন গাপটিল সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ২–২ সমতা

Comments

Comments!

 রাঁচিতে উড়ল না ধোনির হেলিকপ্টারAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাঁচিতে উড়ল না ধোনির হেলিকপ্টার

Thursday, October 27, 2016 9:44 am
%e0%a7%ad

কে জানে নিজের শহরে শেষ ম্যাচটি খেলে ফেললেন কি না মহেন্দ্র সিং ধোনি! নিজের শহর রাঁচিতে সিরিজের চতুর্থ ওয়ানডেতে কোথায় সিরিজ জয়ের আনন্দে মাতবেন তা না, উল্টো হারের হতাশায় ডুবতে হলো ধোনিকে। চতুর্থ ওয়ানডেতে ভারতকে ১৯ রানে হারিয়ে দিল সফরকারী নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজে এখন ২-২ সমতা। নিউজিল্যান্ডের করা ৭ উইকেটে ২৬০-এর জবাবে ভারত ৮ বল বাকি থাকতে অল আউট হলো ২৪১ রানে।
আজ রাঁচিতে যেন দুটো ভিন্ন উইকেটে খেলা হলো! প্রথম উইকেটে ব্যাট করলেন মার্টিন গাপটিল, টম ল্যাথাম, অজিঙ্কা রাহানে ও বিরাট কোহলি। আর পুরো ভিন্ন এক পিচে ব্যাট করলেন অন্য ব্যাটসম্যানেরা। অন্য ব্যাটসম্যানদের মধ্যে সবার আগে আসবে ধোনির নাম। একটু আগেই যে পিচে দুর্দান্ত ব্যাটিং করলেন কোহলি, যে পিচেই একের এক শট খেললেন রাহানে; সেখানে ধোনিকে দেখে মনে হচ্ছিল উইকেটে বোধ হয় মাইন পোতা।
বিশেষ করে ইশ সোধির বলে যেভাবে কোনোমতে, কাঁচুমাচু ভঙ্গিতে ব্যাট ছোঁয়ানোর চেষ্টা করছিলেন তাতে একবারও মনে হয়নি এটা ধোনি, ওয়ানডেতে তাঁর নয় হাজারেরও বেশি রান আছে। ৩১ বলে ১১ রানের চোখের জন্য যন্ত্রণাদায়ক এক ইনিংস খেলে আউট হলেন ধোনি। জিমি নিশামের বলটা যেভাবে তার ব্যাট প্যাড ফাঁকি দিয়ে স্টাম্প ভেঙে দিল, তাতে ধোনি লজ্জা না পেয়েই পারেন না। শুধু তো দল হিসেবে নয়; এমন ব্যাটিংটাও রাঁচির মানুষ মনে রাখতে চাইবে না। যে রাঁচিতেই তাঁর ‘হেলিকপ্টার’ দিয়েই শুরু হয়েছিল ধোনির উড়ান। রাঁচিতে আগে কখনো হারেননি। সম্পন্ন দুই ম্যাচের দুটিতেই জিতেছেন। এবার হারতে হলো।
হারের ব্যবধানটা ধোঁকা দিতে পারে। কিন্তু ভারত আসলে ম্যাচ হেরে গেছে বহু আগেই। ২৬০ তাড়া করতে নেমে ২০৭ রানেই নেই ৯ উইকেট, তারপরও যে ভারত ২৪১ রান করতে পারল এর কৃতিত্বটা ধবল কুলকার্নির। এই পেসারের ২৩ রানেই অবিশ্বাস্য এক জয়ের আশা উঁকি ঝুঁকি দিচ্ছিল ভারতীয় দলে। তাঁকে যোগ্য সঙ্গ দিচ্ছিলেন উমেশ যাদব। কিন্তু ৩৪ রানেই থেমে যায় তাদের এই শেষের লড়াই।
অথচ ইনিংসের প্রথম ২৫ ওভার পর্যন্ত ভারতের জয়টাই অবশ্যম্ভাবী মনে হচ্ছিল। কোহলি (৪৫) ও রাহানের (৫৭) ব্যাটে ২০ ওভারেই প্রায় এক শ ছুঁয়ে ফেলেছিল স্বাগতিক দল। কিন্তু এরপরই ম্যাচে ফিরে আসে নিউজিল্যান্ড। মাত্র ৩৯ রানে ৫ উইকেট তুলে নিয়ে ভারতের মেরুদণ্ড ভেঙে দেয় তাঁরা।
এর আগে নিউজিল্যান্ড ইনিংসের শুরুতে ঝড় তুলেছিলেন গাপটিল (৭২) ও ল্যাথাম (৩৯)। শুরুর এই ঝড়ের ভিত্তিতেই ইনিংস গড়েছেন রস টেলর (৪১) ও কেন উইলিয়ামসন (৩৫)। একপর্যায়ে তিন শ রানও মামুলি মনে হচ্ছিল। কিন্তু ভারতীয় বোলাররা রাশ টেনে ধরায় ২৬০ রানেই থামে নিউজিল্যান্ডের ইনিংস।

সিরিজের পরের ম্যাচ হবে শনিবার বিশাখাপত্তমে।

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৬০ / ৭ (গাপটিল ৭২, উইলিয়ামসন ৪১, ল্যাথাম ৩৯, টেলর ৩৫; মিশ্র ২ / ৪২, পান্ডিয়া ১ / ৩১, অক্ষর ১ / ৩৮, কুলকার্নি ১ / ৫৯, যাদব ১ / ৬০)।
ভারত: ৪৮.৪ ওভারে ২৪১ (রাহানে ৫৭, কোহলি ৪৫, অক্ষর ৩৮, কুলকার্নি ২৫ *; সাউদি ৩ / ২৬, নিশাম ২ / ৩৮, বোল্ট ২ / ৪৮, স্যান্টনার ১ / ৩৮, সোধি ১ / ৫২)।
ফল: নিউজিল্যান্ড ১৯ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: মার্টিন গাপটিল
সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ২–২ সমতা

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X