রবিবার, ১৮ই ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৬ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১২:২৭
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Saturday, December 10, 2016 6:36 pm
A- A A+ Print

রাক্কা উদ্ধারে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

163738_1

ওয়াশিংটন: সিরিয়ার রাক্কা শহরটিতে তথাকথিত ইসলামিক স্টেট গোষ্ঠির বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিতে  আরো ২০০ সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার একথা জানিয়েছেন। মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, সেনা সদস্যদের মধ্যে থাকবে বিশেষ বাহিনীর প্রশিক্ষক, পরামর্শক এবং বোমা নিষ্ক্রিয়কারী দল। সিরিয়ায় অবস্থানরত মার্কিন স্পেশাল ফোর্সের ৩০০ জন সদস্যের সাথে তারা যোগ দেবেন। গতমাসে মার্কিন সমর্থিত কুর্দি এবং আরব যোদ্ধারা ঘোষণা দেয় যে তারা রাক্কা দখলে অভিযান শুরু করেছে।
সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স বলছে, তারা তথাকথিত ইসলামিক স্টেটের ‘রাজধানী’ রাক্কার উত্তরাংশে প্রবেশ করেছে। শনিবার বাহরাইনে একটি বৈঠকে কার্টার বলেন, ২০০ জন অতিরিক্ত সেনা স্থানীয় যোদ্ধাদের প্রশিক্ষণ, অস্ত্রসজ্জিত করা এবং তাদেরকে প্রেরণা যোগাতে কাজ করবে।   মার্কিন নেতৃত্বাধীন একটি জোট মূলত বিমান হামলার মাধ্যমে সিরিয়া এবং পার্শ্ববর্তী ইরাকে আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। তবে সিরিয়ায় মূল সংঘাতটা হচ্ছে রাশিয়া সমর্থিত সিরিয়ার বাশার-আল-আসাদের সরকার এবং তুরস্ক, গালফ দেশগুলো ও যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী বাহিনীর মধ্যে। বর্তমানে সিরিয়ার একসময়কার সবচেয়ে বড় শহর, আলেপ্পো মূল একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। সেখানে সরকারপন্থী বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো দখল করে যাচ্ছে। শনিবার এক সাক্ষাতকারে সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত, স্টেফান ডি মিস্টুরা বলেছেন, সরকার যদি আলেপ্পোতে বিজয়ীও হয়, তারপরও যুদ্ধ পুরোপুরি শেষ হবে না। সূত্র: বিবিসি

Comments

Comments!

 রাক্কা উদ্ধারে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্রAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাক্কা উদ্ধারে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

Saturday, December 10, 2016 6:36 pm
163738_1

ওয়াশিংটন: সিরিয়ার রাক্কা শহরটিতে তথাকথিত ইসলামিক স্টেট গোষ্ঠির বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিতে  আরো ২০০ সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার একথা জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, সেনা সদস্যদের মধ্যে থাকবে বিশেষ বাহিনীর প্রশিক্ষক, পরামর্শক এবং বোমা নিষ্ক্রিয়কারী দল।

সিরিয়ায় অবস্থানরত মার্কিন স্পেশাল ফোর্সের ৩০০ জন সদস্যের সাথে তারা যোগ দেবেন। গতমাসে মার্কিন সমর্থিত কুর্দি এবং আরব যোদ্ধারা ঘোষণা দেয় যে তারা রাক্কা দখলে অভিযান শুরু করেছে।

সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স বলছে, তারা তথাকথিত ইসলামিক স্টেটের ‘রাজধানী’ রাক্কার উত্তরাংশে প্রবেশ করেছে।

শনিবার বাহরাইনে একটি বৈঠকে কার্টার বলেন, ২০০ জন অতিরিক্ত সেনা স্থানীয় যোদ্ধাদের প্রশিক্ষণ, অস্ত্রসজ্জিত করা এবং তাদেরকে প্রেরণা যোগাতে কাজ করবে।

 

মার্কিন নেতৃত্বাধীন একটি জোট মূলত বিমান হামলার মাধ্যমে সিরিয়া এবং পার্শ্ববর্তী ইরাকে আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। তবে সিরিয়ায় মূল সংঘাতটা হচ্ছে রাশিয়া সমর্থিত সিরিয়ার বাশার-আল-আসাদের সরকার এবং তুরস্ক, গালফ দেশগুলো ও যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী বাহিনীর মধ্যে।

বর্তমানে সিরিয়ার একসময়কার সবচেয়ে বড় শহর, আলেপ্পো মূল একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। সেখানে সরকারপন্থী বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো দখল করে যাচ্ছে।

শনিবার এক সাক্ষাতকারে সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত, স্টেফান ডি মিস্টুরা বলেছেন, সরকার যদি আলেপ্পোতে বিজয়ীও হয়, তারপরও যুদ্ধ পুরোপুরি শেষ হবে না।

সূত্র: বিবিসি

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X