শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ২:২২
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Wednesday, December 14, 2016 9:18 pm
A- A A+ Print

রাজউক টপ-টু-বটম করাপটেড : দুদক

35dd00a7ca9127761a2294a329469688-_aja3016

দুর্নীতিতে আবদ্ধ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) গোটা কার্যক্রম। গণশুনানিতে গ্রাহকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নাসিরুদ্দীন আহমেদ বলেছেন, এই দুর্নাম ঘোচাতে রাজউককেই উদ্যোগ নিতে হবে। তবে রাজউক চেয়ারম্যান বজলুল করিম চৌধুরী বলছেন, কাজে স্বচ্ছ্তা আনতে রাজউকের কার্যক্রমকে অটোমেশনের আওতায় আনার পরিকল্পনা নিয়েছেন তাঁরা। চলতি বছরই দুদকের আয়োজনে রাজউকের সেবা নিয়ে দ্বিতীয় গণশুনানি হয় আজ বুধবার। এখানে উপস্থিত ভুক্তভোগীরা জানিয়েছেন, এর আগেও অনেক গণশুনানিতে অংশ নিয়েছেন তাঁরা। গ্রাহকদের অভিযোগ, দুদকের প্রথম গণশুনানির ১১ মাসে অগ্রগতি তো হয়নি, উল্টো আদালতের নির্দেশনার কপি নিয়ে গণশুনানি পরবর্তী সময়ে দেখা করতে গেলে পূর্বাচলের কর্মকর্তাদের অসৌজন্যমূলক আচরণের শিকার হয়েছেন কেউ কেউ। আর উত্তরা তৃতীয় সম্প্রসারণ প্রকল্পের কর্মকর্তাদের দেখাও মেলেনি অনেক সময়। শুনানি শেষে রাজউকের কার্যক্রমের সমালোচনা করেন দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তিনি বলেন, ‘রাজউক কিন্তু এখনো অনেক আঁধারে রয়ে গেছে। সেটি যে যাই বলুক, আমি (রাজউক) চেয়ারম্যান মহোদয়কে বারবার বলি যে, আপনার অফিস তো টপ-টু-বটম কপারটেড।’ ‘এই যে অপবাদ, অনেকাংশে এর সত্যতা যে নেই তা নয়। এখন কত পার্সেন্ট খারাপ সেটা বলা যাবে না। কিন্তু ওখানে যথেষ্ট বদনাম আছে। পারসেপশন বলেন, এক্সপিরিয়েন্স বলেন- মানুষ এত কথা কেন বলেন, এত গভর্নেন্সের প্রবলেম কেন হবে? আমরা এখানে দুবার শুনানি করলাম’, যোগ করেন ড. নাসিরুদ্দীন আহমেদ। তবে রাজউক চেয়ারম্যান জানিয়েছেন, তাঁদের নেওয়া উদ্যোগ দ্রুত বাস্তবায়নের মাধ্যমে কমবে এসব সমস্যা। বজলুল করিম চৌধুরী বলেন, ‘আজকের যুগে সেবা-সহযোগী হিসেবে কাজ করতে গেলে, স্বচ্ছতা করতে গেলে অটোমেশন হিসেবে কাজ করতে হবে। আমরা সেটা এরই মধ্যে শুরু করেছি। আমরা কিছু কিছু কাজ বিকেন্দ্রীকরণ, কিছু কিছু কাজ সহজীকরণ আর কিছু কিছু কাজ অটোমেশনের মধ্য দিয়ে আমরা নিশ্চিত করব।’ এ ছাড়া গ্রাহকের অভিযোগের বিষয়ে জানতে সপ্তাহে দুদিন রাজউক গণশুনানি করছে বলেও জানান চেয়ারম্যান।

Comments

Comments!

 রাজউক টপ-টু-বটম করাপটেড : দুদকAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাজউক টপ-টু-বটম করাপটেড : দুদক

Wednesday, December 14, 2016 9:18 pm
35dd00a7ca9127761a2294a329469688-_aja3016

দুর্নীতিতে আবদ্ধ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) গোটা কার্যক্রম। গণশুনানিতে গ্রাহকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. নাসিরুদ্দীন আহমেদ বলেছেন, এই দুর্নাম ঘোচাতে রাজউককেই উদ্যোগ নিতে হবে।

তবে রাজউক চেয়ারম্যান বজলুল করিম চৌধুরী বলছেন, কাজে স্বচ্ছ্তা আনতে রাজউকের কার্যক্রমকে অটোমেশনের আওতায় আনার পরিকল্পনা নিয়েছেন তাঁরা।

চলতি বছরই দুদকের আয়োজনে রাজউকের সেবা নিয়ে দ্বিতীয় গণশুনানি হয় আজ বুধবার। এখানে উপস্থিত ভুক্তভোগীরা জানিয়েছেন, এর আগেও অনেক গণশুনানিতে অংশ নিয়েছেন তাঁরা।

গ্রাহকদের অভিযোগ, দুদকের প্রথম গণশুনানির ১১ মাসে অগ্রগতি তো হয়নি, উল্টো আদালতের নির্দেশনার কপি নিয়ে গণশুনানি পরবর্তী সময়ে দেখা করতে গেলে পূর্বাচলের কর্মকর্তাদের অসৌজন্যমূলক আচরণের শিকার হয়েছেন কেউ কেউ। আর উত্তরা তৃতীয় সম্প্রসারণ প্রকল্পের কর্মকর্তাদের দেখাও মেলেনি অনেক সময়।

শুনানি শেষে রাজউকের কার্যক্রমের সমালোচনা করেন দুদকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তিনি বলেন, ‘রাজউক কিন্তু এখনো অনেক আঁধারে রয়ে গেছে। সেটি যে যাই বলুক, আমি (রাজউক) চেয়ারম্যান মহোদয়কে বারবার বলি যে, আপনার অফিস তো টপ-টু-বটম কপারটেড।’

‘এই যে অপবাদ, অনেকাংশে এর সত্যতা যে নেই তা নয়। এখন কত পার্সেন্ট খারাপ সেটা বলা যাবে না। কিন্তু ওখানে যথেষ্ট বদনাম আছে। পারসেপশন বলেন, এক্সপিরিয়েন্স বলেন- মানুষ এত কথা কেন বলেন, এত গভর্নেন্সের প্রবলেম কেন হবে? আমরা এখানে দুবার শুনানি করলাম’, যোগ করেন ড. নাসিরুদ্দীন আহমেদ।

তবে রাজউক চেয়ারম্যান জানিয়েছেন, তাঁদের নেওয়া উদ্যোগ দ্রুত বাস্তবায়নের মাধ্যমে কমবে এসব সমস্যা। বজলুল করিম চৌধুরী বলেন, ‘আজকের যুগে সেবা-সহযোগী হিসেবে কাজ করতে গেলে, স্বচ্ছতা করতে গেলে অটোমেশন হিসেবে কাজ করতে হবে। আমরা সেটা এরই মধ্যে শুরু করেছি। আমরা কিছু কিছু কাজ বিকেন্দ্রীকরণ, কিছু কিছু কাজ সহজীকরণ আর কিছু কিছু কাজ অটোমেশনের মধ্য দিয়ে আমরা নিশ্চিত করব।’

এ ছাড়া গ্রাহকের অভিযোগের বিষয়ে জানতে সপ্তাহে দুদিন রাজউক গণশুনানি করছে বলেও জানান চেয়ারম্যান।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X