মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, দুপুর ১:২১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, November 7, 2016 12:18 pm
A- A A+ Print

রাজধানীর যানজট নিরসনে নতুন উদ্যোগ

160340_1

   
ঢাকা: রাজধানীর যানজট নিরসনে নতুন  উদ্যোগ নিয়েছে সরকার। ঢাকা শহরে পাতাল রেলপথ (সাবওয়ে) নির্মাণের জন্য চারটি রুট চিহ্নিত করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এ লক্ষ্যে প্রাথমিকভাবে ফিজিবিলিটি স্ট্যাডি বা সম্ভাব্যতা সমীক্ষা করতে যাচ্ছে মন্ত্রণালয়। প্রথম রুটের মোট দৈর্ঘ্য ৩২ কিলোমিটার। এটি টঙ্গী-কাকলী-মহাখালী–মগবাজার-পল্টন-শাপলা চত্বর-সায়েদাবাদ হয়ে নারায়ণগঞ্জের বোর্ড পর্যন্ত যাবে। দ্বিতীয় রুটের মোট দৈর্ঘ্য ১৬ কিলোমিটার। এটি আমিনবাজার-গাবতলী-আসাদগেট-নিউমার্কেট-টিএসসি-ইত্তেফাক মোড় হয়ে সায়েদাবাদ পর্যন্ত বিস্তৃত হবে।
তৃতীয় রুটটি গাবতলী-মিরপুর ১-মিরপুর ১০, কাকলী-গুলশান ২-নতুন বাজার-রামপুরা টিভি স্টেশন-খিলক্ষেত-শাপলা চত্বর-জগন্নাথ হল হয়ে কেরাণীগঞ্জ পর্যন্ত যাবে। চতুর্থ রুটটি রামপুরা টিভি স্টেশন-নিকেতন-তেজগাঁও-সোনারগাঁও-পান্থপথ-ধানমণ্ডি ২৭-রায়েরবাজার-জিগাতলা-আজিমপুর-লালবাগ হয়ে সদরঘাট পর্যন্ত বিস্তৃত হবে। তবে তৃতীয় এবং চতুর্থ রুটের দৈর্ঘ্য এখনও নির্ধারণ করা হয়নি। মন্ত্রণালয় সূত্র জানায়, ২৪১ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ‘ঢাকা শহরে সাবওয়ে (আন্ডারগ্রাউন্ড মেট্রো) নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা’ পরিচালনা করা হবে। চলতি সময় থেকে ২০১৭ সালের জুন মেয়াদে এ সমীক্ষা চলবে। এরপরই মূল প্রকল্প গ্রহণ করা হবে। ইতোমধ্যেই সমীক্ষা প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের পাঠানো হয়েছে। মন্ত্রণালয় সূত্র জানায়, সমীক্ষা প্রকল্পের আওতায় সাবওয়ের অবস্থান, অ্যালাইনমেন্ট ও মোট দৈর্ঘ্য নির্ধারণ করা হবে। মূল প্রকল্পের বিভিন্ন উপাঙ্গগুলোর নির্মাণ পদ্ধতি নির্ধারণ, জিওটেকনিক্যাল ইনভেস্টিগেশন, সিসমিক স্ট্যাডি ও সার্ভে পরিচালনা করা হবে। ট্রাফিক কার্ভে পরিচালনার পাশাপাশি প্রকল্প এলাকায় কি পরিমাণে পুনর্বাসন করা হবে, তা নির্ধারণ করা হবে। প্রাথমিক নকশা প্রস্তুতের ওপর ভিত্তি করে প্রাক্কলিত সম্ভাব্য ব্যয়ও নির্ধারণ করা হবে। মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা শহরে বর্তমানে মোট জনসংখ্যা এক কোটি ৭০ লাখ। প্রতি বর্গকিলোমিটারে প্রায় ৮ হাজার মানুষের বসবাস। মোট সড়কের দৈর্ঘ্য ১ হাজার ২৮৬ কিলোমিটার। যে কারণে যানজট এ শহরের নিত্যনৈমেত্তিক ঘটনা।  যানজটের কারণে প্রতি বছর ৫৫ হাজার কোটি টাকা ক্ষতি হয়। এ অবস্থা থেকে পরিত্রাণের লক্ষ্যে সেতু বিভাগের মাধ্যমে সাবওয়ে নির্মাণ করা হবে। সূত্র জানায়, সড়কপথে যেখানে ১০০ বাসে ঘণ্টায় ১০ হাজার যাত্রী চলাচল করতে পারেন, সেখানে সাবওয়েতে ৬০ হাজার যাত্রী চলাচল করা সম্ভব। মাটির নিচে সাবওয়ে বা আন্ডারগ্রাউন্ড মেট্রো নির্মাণ করা হলে জনসংখ্যার বিরাট একটি অংশ মাটির নিচ নিয়ে চলাচল করবে। ফলে ভূমির উপরিভাগে জনসংখ্যার চলাচল কমার ফলে যানজট অনেকাংশে কমবে। গত বছরের ৩০ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ঢাকায় মেট্রোরেলের পাশাপাশি পাতালরেল নির্মাণের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিগগিরই এর সমীক্ষা চালানোর কথাও বলেছিলেন তিনি।
 

Comments

Comments!

 রাজধানীর যানজট নিরসনে নতুন উদ্যোগAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাজধানীর যানজট নিরসনে নতুন উদ্যোগ

Monday, November 7, 2016 12:18 pm
160340_1

 

 

ঢাকা: রাজধানীর যানজট নিরসনে নতুন  উদ্যোগ নিয়েছে সরকার। ঢাকা শহরে পাতাল রেলপথ (সাবওয়ে) নির্মাণের জন্য চারটি রুট চিহ্নিত করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

এ লক্ষ্যে প্রাথমিকভাবে ফিজিবিলিটি স্ট্যাডি বা সম্ভাব্যতা সমীক্ষা করতে যাচ্ছে মন্ত্রণালয়।

প্রথম রুটের মোট দৈর্ঘ্য ৩২ কিলোমিটার। এটি টঙ্গী-কাকলী-মহাখালী–মগবাজার-পল্টন-শাপলা চত্বর-সায়েদাবাদ হয়ে নারায়ণগঞ্জের বোর্ড পর্যন্ত যাবে। দ্বিতীয় রুটের মোট দৈর্ঘ্য ১৬ কিলোমিটার। এটি আমিনবাজার-গাবতলী-আসাদগেট-নিউমার্কেট-টিএসসি-ইত্তেফাক মোড় হয়ে সায়েদাবাদ পর্যন্ত বিস্তৃত হবে।

তৃতীয় রুটটি গাবতলী-মিরপুর ১-মিরপুর ১০, কাকলী-গুলশান ২-নতুন বাজার-রামপুরা টিভি স্টেশন-খিলক্ষেত-শাপলা চত্বর-জগন্নাথ হল হয়ে কেরাণীগঞ্জ পর্যন্ত যাবে। চতুর্থ রুটটি রামপুরা টিভি স্টেশন-নিকেতন-তেজগাঁও-সোনারগাঁও-পান্থপথ-ধানমণ্ডি ২৭-রায়েরবাজার-জিগাতলা-আজিমপুর-লালবাগ হয়ে সদরঘাট পর্যন্ত বিস্তৃত হবে। তবে তৃতীয় এবং চতুর্থ রুটের দৈর্ঘ্য এখনও নির্ধারণ করা হয়নি।

মন্ত্রণালয় সূত্র জানায়, ২৪১ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ‘ঢাকা শহরে সাবওয়ে (আন্ডারগ্রাউন্ড মেট্রো) নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা’ পরিচালনা করা হবে। চলতি সময় থেকে ২০১৭ সালের জুন মেয়াদে এ সমীক্ষা চলবে। এরপরই মূল প্রকল্প গ্রহণ করা হবে। ইতোমধ্যেই সমীক্ষা প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের পাঠানো হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, সমীক্ষা প্রকল্পের আওতায় সাবওয়ের অবস্থান, অ্যালাইনমেন্ট ও মোট দৈর্ঘ্য নির্ধারণ করা হবে। মূল প্রকল্পের বিভিন্ন উপাঙ্গগুলোর নির্মাণ পদ্ধতি নির্ধারণ, জিওটেকনিক্যাল ইনভেস্টিগেশন, সিসমিক স্ট্যাডি ও সার্ভে পরিচালনা করা হবে। ট্রাফিক কার্ভে পরিচালনার পাশাপাশি প্রকল্প এলাকায় কি পরিমাণে পুনর্বাসন করা হবে, তা নির্ধারণ করা হবে। প্রাথমিক নকশা প্রস্তুতের ওপর ভিত্তি করে প্রাক্কলিত সম্ভাব্য ব্যয়ও নির্ধারণ করা হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা শহরে বর্তমানে মোট জনসংখ্যা এক কোটি ৭০ লাখ। প্রতি বর্গকিলোমিটারে প্রায় ৮ হাজার মানুষের বসবাস। মোট সড়কের দৈর্ঘ্য ১ হাজার ২৮৬ কিলোমিটার। যে কারণে যানজট এ শহরের নিত্যনৈমেত্তিক ঘটনা।  যানজটের কারণে প্রতি বছর ৫৫ হাজার কোটি টাকা ক্ষতি হয়। এ অবস্থা থেকে পরিত্রাণের লক্ষ্যে সেতু বিভাগের মাধ্যমে সাবওয়ে নির্মাণ করা হবে।

সূত্র জানায়, সড়কপথে যেখানে ১০০ বাসে ঘণ্টায় ১০ হাজার যাত্রী চলাচল করতে পারেন, সেখানে সাবওয়েতে ৬০ হাজার যাত্রী চলাচল করা সম্ভব। মাটির নিচে সাবওয়ে বা আন্ডারগ্রাউন্ড মেট্রো নির্মাণ করা হলে জনসংখ্যার বিরাট একটি অংশ মাটির নিচ নিয়ে চলাচল করবে। ফলে ভূমির উপরিভাগে জনসংখ্যার চলাচল কমার ফলে যানজট অনেকাংশে কমবে।

গত বছরের ৩০ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ঢাকায় মেট্রোরেলের পাশাপাশি পাতালরেল নির্মাণের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিগগিরই এর সমীক্ষা চালানোর কথাও বলেছিলেন তিনি।

 

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X