মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ, রাত ১১:০১
শিরোনাম
  • ঘৃণাকে বিজয়ী হতে দেয়া যাবে না, ট্রাম্পকে ইঙ্গিত করে জর্জ ক্লুনি
  • আমার একটাই চিন্তা দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন করা: প্রধানমন্ত্রী
  • ‘কেন্দ্রীয় সরকারের আগ্রাসী নীতির কারণে কাশ্মীরকে হারাতে হবে’
  • সাড়ে চারমাস পর মুখোমুখি, খাদিজাকে উদ্দেশ্য করে যা বলল বদরুল
  • খালেদার ‘সাজা’ বিরোধী নেতাকর্মীদের মনোবল ভাঙ্গার কৌশল!
  • বিএনপির কর্মসূচি ‘যথাসময়ে’ জানানো হবে: রিজভী
  • দলের জন্য বোলিং করতেও রাজি মুশফিক
  • শিশু জিহাদের মৃত্যু: চার জনের ১০ বছর করে কারাদণ্ড
  • অবশেষে বাড়ি অবরুদ্ধ করে রাখা সেই দেয়াল ভেঙ্গে ফেলা হচ্ছে
  • সাক্ষ্য দিলেন খাদিজা, চাইলেন বদরুলের সর্বোচ্চ শাস্তি
  • বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে খাদিজা
  • আজ বগুড়ায় যেসব প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
  • রোহিঙ্গা স্থানান্তরের সরকারি পরিকল্পনার সঙ্গে দ্বিমত মানবাধিকার কমিশনের
  • মহেশখালীতে ইয়াবা ব্যবসায়ীদের সঙ্গে পুলিশের ‘বন্দুকযুদ্ধ’
  • হোয়াইট হাউসে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার কথা জানালেন এই বাংলাদেশি সাংবাদিক
Monday, October 23, 2017 10:46 am
A- A A+ Print

রাজধানীসহ সারাদেশে শীতের আমেজ

1508727937

ঢাকা: রাজধানীসহ সারাদেশে শীতের অনেকটা আমেজ শুরু হয়েছে। ভোররাতে হালকা ঠাণ্ডা আর সকালের মৃদু শীত শীত ভাব বলে দিচ্ছে দড়জায় কড়া নাড়ছে শীতের আগমনী বার্তা। সেই সাথে ভোরের মিষ্টি রোদে মাঠের সবুজ ঘাসের গায়ে লেপ্টে থাকা শিশির বিন্দুর ঝলকানি শীতের সকালের কথা মনে করিয়ে দিচ্ছে নগরবাসীকে। এছাড়া রোববার থেকে রাজধানীসহ সারাদেশে নাতিশীতোষ্ণ ভাব বিরাজ করছে। যা দীর্ঘদিনের ভ্যাপসা গরমের পর দেশবাসীর মনে কিছুটা স্বস্তি এনে দিয়েছে। গত বৃহস্পতিবার থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত টানা তিনদিনের বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া শেষে শীতের আমেজের এমন দৃশ্য অনেকেরই চোখে পড়েছে। রাজনধানী ও দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন অঞ্চল থেকে শীতের আগমনি খবর পাওয়া গেছে। ‘শীতকাল কি শুরু হয়ে গেছে? কেমন যেন শীত শীত লাগছে।’ রোববার সন্ধ্যায় অফিস থেকে বাসায় ফিরেই স্ত্রী ও স্কুল পড়ুয়া তিনজনের মুখ থেকে একই প্রশ্ন শুনলেন ধানমন্ডি অরচার্ড প্লাজার রেডিমেট গার্মেন্টস ব্যবসায়ী সুলতান আহমেদ। প্রশ্ন শুনে কিছুটা অবাকই হলেন তিনি। কারণ একই প্রশ্ন তিনি মার্কেটের একাধিক দোকানদার ও রাস্তায় দেখা হওয়া এক বন্ধুর কাছ থেকেও শুনেছেন। তবে এখনই শীত আসছে না। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, গত এক সপ্তাহের তুলনায় রাজধানীতে তাপমাত্রার পরিমাণ হ্রাস পেয়েছে। বিশেষ করে গত দুদিনের বৃষ্টিতে তাপমাত্রা অনেক হ্রাস পাওয়ার কারণে শীত শীত অনুভূত হচ্ছে। তবে এটা শীত নয় বলে জানান তিনি। আবহাওয়া অধিদফতরের পরিসংখ্যান অনুসারে গত চারদিন রাজধানীতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পরিমাণ বিশ্লেষণে দেখা গেছে, ১৯ অক্টোবর সবোর্চ্চ ৩৪ ও সর্বনিম্ন ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২০ অক্টোবর সর্বোচ্চ ৩০ দশমিক ৫ ও ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ২১ অক্টোবর ২৯ দশমিক ২ দশমিক ও সর্বনিম্ন ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২২ অক্টোবর সর্বোচ্চ ২৫ দশমিক ৭ ও সর্বনিম্ন ২২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, গত ক’দিনের বৃষ্টিতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কাছাকাছি নেমে এসেছে। ফলে মানুষ ঘরে বাইরে শীতকালের মতো ঠাণ্ডা পরিবেশ অনুভব করছেন। আগামী দুই একদিনের মধ্যে তাপমাত্রার পরিমাণ বাড়বে। নভেম্বরের প্রথম সপ্তাহে উত্তরবঙ্গে কিছুটা শীত নামতে শুরু করবে বলে তিনি মন্তব্য করেন।

Comments

Comments!

 রাজধানীসহ সারাদেশে শীতের আমেজAmarbangladeshonlineAmarbangladeshonline | Amarbangladeshonline

রাজধানীসহ সারাদেশে শীতের আমেজ

Monday, October 23, 2017 10:46 am
1508727937

ঢাকা: রাজধানীসহ সারাদেশে শীতের অনেকটা আমেজ শুরু হয়েছে। ভোররাতে হালকা ঠাণ্ডা আর সকালের মৃদু শীত শীত ভাব বলে দিচ্ছে দড়জায় কড়া নাড়ছে শীতের আগমনী বার্তা। সেই সাথে ভোরের মিষ্টি রোদে মাঠের সবুজ ঘাসের গায়ে লেপ্টে থাকা শিশির বিন্দুর ঝলকানি শীতের সকালের কথা মনে করিয়ে দিচ্ছে নগরবাসীকে। এছাড়া রোববার থেকে রাজধানীসহ সারাদেশে নাতিশীতোষ্ণ ভাব বিরাজ করছে। যা দীর্ঘদিনের ভ্যাপসা গরমের পর দেশবাসীর মনে কিছুটা স্বস্তি এনে দিয়েছে।
গত বৃহস্পতিবার থেকে শনিবার সন্ধ্যা পর্যন্ত টানা তিনদিনের বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া শেষে শীতের আমেজের এমন দৃশ্য অনেকেরই চোখে পড়েছে। রাজনধানী ও দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন অঞ্চল থেকে শীতের আগমনি খবর পাওয়া গেছে।
‘শীতকাল কি শুরু হয়ে গেছে? কেমন যেন শীত শীত লাগছে।’ রোববার সন্ধ্যায় অফিস থেকে বাসায় ফিরেই স্ত্রী ও স্কুল পড়ুয়া তিনজনের মুখ থেকে একই প্রশ্ন শুনলেন ধানমন্ডি অরচার্ড প্লাজার রেডিমেট গার্মেন্টস ব্যবসায়ী সুলতান আহমেদ। প্রশ্ন শুনে কিছুটা অবাকই হলেন তিনি। কারণ একই প্রশ্ন তিনি মার্কেটের একাধিক দোকানদার ও রাস্তায় দেখা হওয়া এক বন্ধুর কাছ থেকেও শুনেছেন।
তবে এখনই শীত আসছে না। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, গত এক সপ্তাহের তুলনায় রাজধানীতে তাপমাত্রার পরিমাণ হ্রাস পেয়েছে। বিশেষ করে গত দুদিনের বৃষ্টিতে তাপমাত্রা অনেক হ্রাস পাওয়ার কারণে শীত শীত অনুভূত হচ্ছে। তবে এটা শীত নয় বলে জানান তিনি।
আবহাওয়া অধিদফতরের পরিসংখ্যান অনুসারে গত চারদিন রাজধানীতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পরিমাণ বিশ্লেষণে দেখা গেছে, ১৯ অক্টোবর সবোর্চ্চ ৩৪ ও সর্বনিম্ন ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২০ অক্টোবর সর্বোচ্চ ৩০ দশমিক ৫ ও ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ২১ অক্টোবর ২৯ দশমিক ২ দশমিক ও সর্বনিম্ন ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২২ অক্টোবর সর্বোচ্চ ২৫ দশমিক ৭ ও সর্বনিম্ন ২২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, গত ক’দিনের বৃষ্টিতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কাছাকাছি নেমে এসেছে। ফলে মানুষ ঘরে বাইরে শীতকালের মতো ঠাণ্ডা পরিবেশ অনুভব করছেন। আগামী দুই একদিনের মধ্যে তাপমাত্রার পরিমাণ বাড়বে। নভেম্বরের প্রথম সপ্তাহে উত্তরবঙ্গে কিছুটা শীত নামতে শুরু করবে বলে তিনি মন্তব্য করেন।

Comments

comments

সম্পাদক : মোহাম্মদ আবদুল বাছির
প্রকাশক: মোহাম্মদ জহিরুল ইসলাম
ফোন : ‎০১৭১৩৪০৯০৯০
৩৪৫/১, দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০
X
 
নিয়মিত খবর পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন
X